খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

0

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করা বর্তমানে একদম সহজ। ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট eporcha.gov.bd থেকে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করতে পারবেন। কিভাবে করবেন তার বিস্তারিত বর্ণনা করা হলো।


বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয় এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করার জন্য দাগ নম্বর ও খতিয়ান নাম্বার প্রয়োজন হবে।  অনেক সময় জায়গা জমি ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে আসল মালিকানা যাচাই এর জন্য জায়গার খতিয়ান যাচাই করার প্রয়োজন হয়।

প্রযুক্তির উন্নয়নের ফলে বর্তমানে আমরা ঘরে বসে মোবাইল ফোন কিংবা কম্পিউটার ব্যবহার করে জমির খতিয়ান যাচাই করে নিতে পারব। অন্যথায় আপনারা চাইলে ভূমি অফিসে গিয়ে খতিয়ান যাচাই করতে পারবেন। এই পোষ্টে অনলাইনে জমির খতিয়ান যাচাই বা আর এস খতিয়ান অনুসন্ধান এবং পর্চা অনুসন্ধান করার প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করা হয়েছে।

খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করতে যা যা লাগবেঃ

অনলাইনের মাধ্যমে খতিয়ান যাচাই করার জন্য আপনার কিছু প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করতে হবে। এই তথ্যগুলো প্রদানের মাধ্যমে অনলাইনে খতিয়ান যাচাই করতে পারবেন। খতিয়ান যাচাই করার জন্য যে সকল তথ্য গুলো প্রয়োজনঃ

  • জেলা, বিভাগ, উপজেলা, মৌজা/গ্রাম
  • দাগ নং/  খতিয়ান নং/ জমির মালিকের নাম

উক্ত তথ্যগুলো প্রধান করে অনলাইনের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট অথবা মোবাইল অ্যাপ্লিকেশন থেকে খতিয়ান এবং জমির মালিকের নাম যাচাই করে নিতে পারবেন।

খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

জমির খতিয়ান অনুসন্ধান করার জন্য সর্বপ্রথম www.eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপরে মেনু থেকে “খতিয়ান” অপশনে ক্লিক করে খতিয়ানের ধরন বাছাই করতে হবে এবং ঠিকানা ও দাগ নং প্রদান করলে জমির খতিয়ান, দাগ ও মালিকানা তথ্য পাওয়া যাবে।

যদি আপনারা খতিয়ান যাচাই করতে চান সেক্ষেত্রে নিকটস্থ ভূমি অফিসে গিয়ে ত কর্মরত কর্মকর্তাদের সহযোগিতা নিতে হবে। তারা আপনাকে আপনার জমির খতিয়ান তথ্য অনুসন্ধান করে দিবে।

এছাড়াও সাধারণত অনলাইনের মাধ্যমে আমরা দুটি উপায়ে জমির খতিয়ান যাচাই করতে পারিঃ

  1. ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে।
  2. eKhatian মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে।

ePorcha ওয়েবসাইটে খতিয়ান অনুসন্ধান

খতিয়ান অনুসন্ধান

ওয়েবসাইটের মাধ্যমে খতিয়ান যাচাই করার জন্য প্রথমে “ E Porcha gov BD” এর উপরে ক্লিক করে নাগরিক কর্নারে প্রবেশ করুন। এখান থেকে প্রথমে আপনার বিভাগ এবং জেলা সিলেক্ট করতে হবে। এরপরে “খতিয়ান টাইপ নির্বাচন” করতে হবে।

খতিয়ান অনুসন্ধান

আপনারা যদি বি এস,  সি এস, বি আর এস, আর এস, এস এস, ইত্যাদি যেকোনো ধরনের পর্চা অনুসন্ধান করতে চান সে ক্ষেত্রে সঠিক পর্চা নাম সিলেক্ট করে দিন। পরবর্তীতে আপনাদের ” বিভাগ, জেলা উপজেলা ও  মৌজা ” সিলেক্ট করে খতিয়ান নং বসিয়ে দিন।

এখান থেকে আপনারা দাগ নং অথবা খতিয়ান নং এবং মালিকানা নাম দিয়ে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। পরবর্তীতে নিজের থাকা ক্যাপচাটি পূরণ করে “অনুসন্ধান করুন” বাটনে ক্লিক করলে আপনাদের দাগ নং ও মালিকানা নাম ইত্যাদি তথ্য দেখা যাবে।

আপনি যদি খতিয়ান এর অনলাইন সারটিফাইড কপি ডাউনলোড করতে চান তাহলে উক্ত পেইজে আবেদন করুন লেখাটিতে ক্লিক করে আপনার যাবতীয় ইনফরমেশন দিয়ে নির্দিষ্ট ফি প্রদান করতে হবে। এরপরে আপনার খতিয়ান এর অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

eKhatian মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে খতিয়ান অনুসন্ধান

ওয়েবসাইটের বিকল্প হিসেবে আমরা মোবাইল অ্যাপ্লিকেশন এর মাধ্যমে জমির খতিয়ান যাচাই করতে পারব। খতিয়ান যাচাই করার মোবাইল অ্যাপ্লিকেশন এর নাম হলো ( eKhatian ) । এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে প্রয়োজনীয় তথ্যগুলো প্রধান করে খুব সহজেই অনলাইনের মাধ্যমে আমরা জমির খতিয়ান যাচাই করে নিতে পারব।

প্রথমে গুগল প্লেস্টোর থেকে  eKhatian মোবাইল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে। এর পরে যথাক্রমে এপ্লিকেশনটি ইন্সটল করে ওপেন করুন, প্রথমে খতিয়ান সিলেক্ট করে দিতে হবে।

ekhatian app

এখান থেকে যথাক্রমেঃ

  • বিভাগ
  • জেলা
  • খতিয়ান ধরন নির্বাচন (আপনাদের পর্চার নাম সিলেক্ট করে দিবেন)
  • উপজেলা
  • মৌজা
  • খতিয়ান নং/ দাগ নং/ মালিকানা নাম
  • ক্যাপচা কোড পূরণ করে “অনুসন্ধান করুন” বাটনে ক্লিক করে প্রবেশ করুন।
  • পরবর্তীতে আপনাদের প্রদানকৃত খতিয়ান নং এই জমির মালিকানা/ দখলদার এর নাম দেখতে পাবেন। অনলাইনের মাধ্যমে খুব সহজেই আপনারা eKhatian মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

আপনারা যদি অনলাইনের মাধ্যমে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করতে বিরক্ত বোধ করেন সেক্ষেত্রে দাগ নাম্বার ও প্রয়োজনীয় তথ্যগুলো নিয়ে ভূমি অফিস থেকে খতিয়ান অনুসন্ধান করতে পারেন। ভূমি সংক্রান্ত যেকোন সেবার জন্য ১৬১২২ হটলাইন নাম্বারে কল করুন। এটা ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল হটলাইন নাম্বার।

Leave A Reply

Your email address will not be published.