সিম নিবন্ধন বাতিল করার নিয়ম | সিম কার নামে নিবন্ধন

অনাকাঙ্ক্ষিত সিম নিবন্ধন এর মত ঘটনা থেকে কিভাবে মুক্তি পাবেন এটি আলোচনা করা হবে এবং এরই সাথে সিম নিবন্ধন বাতিল করার নিয়ম সংক্রান্ত তথ্য উল্লেখ করব আজকের বিস্তারিত পোস্টে

অনেক সময় আমাদের ব্যবহারকৃত মোবাইলটা চুরি হয়ে গেলে বা হারিয়ে গেলে সেই সিম টি কেউ ব্যবহার করতে পারে যদি আপনি সেই সিম টি পুনরায় উত্তোলন না করেন। এছাডা আমাদের অনেকটা সময় এমন একটা অবস্থায় হয় যে অনেক ক্ষেত্রে দেখা যায় আমাদের ভোটার আইডি কার্ড দিয়ে আমাদের অজান্তেই অন্য কেউ একজন একটি সিম নিবন্ধন করে সেই সিম ব্যাবহার করে যাচ্ছে। এমতাবস্থায় কিভাবে আমরা সিম রেজিস্টার বাতিল করবো বা সিম নিবন্ধন বাতিল করার সেই নিয়ম জানা আমাদের জন্য জরুরী।

অনাকাঙ্ক্ষিত আমাদের ভোটার আইডি কার্ড দিয়ে নিবন্ধিত সিম দ্বারা একজন ব্যক্তি যা খুশী তাই করতে পারে । অনেকটা সময় বড় বড় ক্রাইম এবং মার্ডার  বা অন্যান্য মামলার  পিছনে সিম নাম্বার জড়িত থাকে। উক্ত মামলায় সিম কার্ডটি ব্যবহার করে আমাদের যেকেউ ফাসিয়ে দিতে পারে দিতে পারে। বড় বড় অনাকাঙ্খিত ঘটনা এবং খারাপ কাজ করতে পারে।

সিম নিবন্ধন বাতিল করার নিয়ম

আর এর সকল দায় কিন্তু আপনাকে বা আমাকে বহন করতে হবে। এমন কি সেই ব্যক্তি কোনো অন্যায় করে ফেললেও তার দায় পুরোপুরি  আমাদের ঘাড়ে এসে পড়তে পারে। যার ফলে তার উল্টে আমাদের মামলা  খাওয়ার সম্ভাবনা  থাকে,  সাথে জেল, জরিমানা অ হতে পারে।আর সেজন্যই আমাদের সব সময় এ বিষয়টির উপর খেয়াল রাখতে হবে। 

দূর্ঘটনাবশত কেউ যদি আমাদের আইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করে ফেলে তাহলে আমাদের কি করা উচিত ?আসলে যে সিমটি আপনার বা আমাদের নামে আমাদের অজান্তেই রেজিস্ট্রার করা হয়েছে তা আবার আন রেজিস্টারড বা আমাদের নিবন্ধিত সিমটি বাতিল করা যাবে ।কিভাবে আমরা আমাদের নিবন্ধিত সিম বাতিল করব অথবা সিম নিবন্ধন বাতিল করার নিয়ম দেখবো । রবি সিম নিবন্ধন বাতিল করার নিয়ম

কিভাবে একাধিক সিম নিবন্ধন হয় অনাকাঙ্ক্ষিতভাবে আমাদের অজান্তে

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে শুধু ভোটার আইডি কার্ড দিয়ে সিম কেনার সম্ভব নয়, এর সাথে আইডি কার্ড ধারী ব্যক্তির ফিঙ্গারপ্রিন্ট এবং ছবি দরকার পড়ে।  আপনি যখন কোন নতুন সিম নিবন্ধন করতে যাবেন অথবা সিম  রি-রেজিস্ট্রেশন করতে যাবেন অথবা হারানো সিম উত্তোলন করতে যাবেন তখন আপনাকে আপনার বায়োমেট্রিক তথ্য দিয়ে সেটি করতে হবে। এর দ্বারা বুঝা যায় যে অনাকাঙ্ক্ষিতভাবে কেউ আপনার আইডি কার্ড দিয়ে  সিম নিবন্ধন করতে পারবেনা।

এরপরেও হরহামেশা আমরা দেখতে পাই যে আমাদের  ভোটার আইডি কার্ড দিয়ে  অনেক সিম নিবন্ধন হয়ে গেছে অথচ আমরা একটুও টের পাইনি।  একটা প্রধান কারণ হতে পারে হতো আমরা কোথাও ফিঙ্গার দিয়েছি অথবা ডকুমেন্ট দিয়েছি সেখান থেকে আমাদের বায়ো ডাটা চুরি করে অথবা ফিঙ্গারপ্রিন্ট চুরি করে কেউ সিম নিবন্ধন করেছে। কারন মানুষ এখন অত্যাধুনিক ডিজিটাল প্রক্রিয়া ব্যবহার করে।

এছাড়াও এমন হতে পারে জরুরী প্রয়োজনে আমরা কোন আত্মীয় স্বজনকে আমাদের আইডি কার্ড দিয়ে সিম রেজিস্টার করে দিয়েছি।  এই ভাবেই আমাদের অজান্তে অথবা আমাদের জানাশোনা মধ্যেও অনেক সিম নিবন্ধন হয়ে যায় যেটি আমাদের জন্য অনেকটা ক্ষতিকারক

আপনার নামে কয়টি সিম নিবন্ধন আছে | সিম কার নামে নিবন্ধন

আপনার নামে কয়টি সিম আছে অথবা সিম কার নামে নিবন্ধন এটা জানার জন্য আপনাকে আপনার সিম রেজিস্ট্রেশন চেক করতে হবে। কেউ আপনার নামে অনাকাঙ্ক্ষিতভাবে সিম নিবন্ধন করে চালাচ্ছে কিনা সেটি যাচাই করার জন্য এই পদক্ষেপ গ্রহণ করতে হবে।  আপনার যদি  রবি সিম হয় তাহলে রবি সিম থেকে করতে পারবেন, অন্যান্য থেকেও করতে পারবেন আলাদা আলাদা নিয়মে তবে সবক্ষেত্রে কিছুটা একই নিয়ম রয়েছে সিম  রেজিস্ট্রেশন চেক করার জন্য। 

আপনার বাংলালিংক এবং রবি , এয়ারটেল সিম থেকে  ফোনের ডায়াল অপশন থেকে ডায়াল করুন *16001# এটা ডায়াল করার পরে আপনার ভোটার আইডি কার্ডের শেষ 4 ডিজিট চাওয়া হবে ।  সেখানে আপনার ভোটার আইডি কার্ডের শেষ 4 ডিজিট প্রদান করুন।

গ্রামীণফোন সিম থেকে আইডি কার্ড রেজিস্ট্রেশন চেক করার জন্য মোবাইলের মেসেজ অপশন থেকে info লিখে send করুন 4949 নম্বারে। অথবা গ্রামীণফোন থেকে Reg 17 Digit NID numbers লিখে send করুন 4949 নম্বারে। 

টেলিটক নাম্বার হলে আপনার মোবাইলের মেসেজ অপশনএ গিয়ে টাইপ করুন info এবং সেন্ড করুন 1600 নাম্বারে।

উপরোক্ত সিম কোম্পানির আলাদা আলাদা অপারেটর জন্য কিছুটা ভিন্নতা রয়েছে। আপনার সিম নিবন্ধন নাম্বার চেক করার জন্য উক্ত পদক্ষেপ গ্রহণ করুন।  পরবর্তীতে আপনাকে একটি ম্যাসেজ দিয়ে  আপনার নামে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে সেটি জানা যাবে। এর মধ্য থেকে যে কয়টি সিম কার্ড আপনার অপরিচিত মনে হবে ওই কয়টি কে চিহ্নিত করুন। এবং নোট করে রাখুন।

আপনার সিম কার নামে রেজিস্টার করা আছে অথবা আপনার আইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধন আছে সেটি বিস্তারিত জানুন – NID দিয়ে কয়টি সিম

সিম নিবন্ধন বাতিল করার নিয়ম

আপনার অজান্তে আপনার ভোটার আইডি কার্ড দিয়ে যদি একাধিক সিম নিবন্ধন হয় তাহলে সেটি আপনার সিম অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার অফিসে সরাসরি গিয়ে আপনার ভোটার আইডি কার্ড সহ যাবতীয় তথ্য সাবমিট দ্বারা অভিযোগ করতে পারবেন। এবং আপনার নামে সিম নিবন্ধন গুলো বাতিল করতে পারবেন।

গুরুত্বপূর্ণ এই কাজগুলো খুবই সতর্কতার সাথে অনুসরণ করুন 

  •  আপনার নামে সিম নিবন্ধিত বাতিল করতে SIM অপারেটর এর কাস্টমার পয়েন্টে যান। 
  • এনআইডি কার্ড সাথে নিয়ে যাবেন ।
  • যদি সম্ভব হয় নিবন্ধিত সিম এর কাগজপত্র ও নিবন্ধিত সিম নিয়ে যাবেন।
  • সিম অপারেটরদেরকে সিমের নিবন্ধন বাতিল করতে বলুন
  • আপনাকে অবশ্যই স্ব-শরীরে কাস্টমার কেয়ার এ উপস্থিত থাকতে হবে।
  • এভাবেই আপনি আপনার নিকটস্থ কাস্টমার কেয়ার থেকে আপনার নামে নিবন্ধিত সিমের রেজিস্ট্রেশন বাতিল কার্য সম্পাদন করিতে পারিবেন । আর কাজটি সুন্দরভাবে করতে পারলে আপনি ঝুঁকি থেকে এড়িয়ে যেতে পারবেন 

সর্বশেষ কথা

আজকের আলোচনা থেকে আমরা জেনেছি যে, কিভাবে একটি সিম নিবন্ধন বাতিল করার নিয়ম। তাই দেরি না করে উপরোক্ত নিয়ম অনুসরণ করে আপনার নামে নিবন্ধিত সিমের রেজিস্ট্রেশন বন্ধ করুন তা না হলে আপনি অনেক ধরনের সমস্যায় পড়তে পারেন বড় ধরনের কোনো ক্রাইম এর সাথে জড়িয়ে যেতে পারে  ।

আর যদি আপনি কোন ধরনের সমস্যায় পড়ে থাকেন তাহলে দূরত আপনার নিকটস্থ থানায় যোগাযোগ করুন পুলিশের শরণাপন্ন হন । এভাবেই সবচেয়ে নিরাপদ থাকতে পারেন ।

Similar Posts

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *