ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম টা একেবারেই সহজ। আপনি যদি নতুন ভোটার নিবন্ধন করে থাকেন তাহলে আপনি খুব সহজেই আপনার ভোটার নম্বর বের করা থেকে শুরু করে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন এবং ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

আপনার কাছে যদি ভোটার স্লিপ নাম্বার থাকে তাহলে ভোটার স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম তো একেবারে আপনাদের কাছে অতি সহজ হয়ে যাবে। অনেকক্ষেত্রে দেখা যায় আমরা ভোটার নিবন্ধন নতুন করার পরেই আমাদেরকে একটি স্লিপ দেওয়া হয় সেটাতে একটি নাম্বার উল্লেখ থাকে সেটি বলা হয় ভোটার স্লিপ।

তো আমরা যখন ভোটার নিবন্ধন কিন্তু তারপরেও অনেকদিন আপনাদের ভোটার আইডি কার্ড হাতে আসতে সময় লাগে এবং পরিপূর্ণ ভাবে আমাদের ভোটার আইডি কার্ডটি আমরা হাতে পেতে অনেকটা সময়  লাগে। 

নির্বাচনের সময় আপনার ভোটার আইডি কার্ড না থাকলে আপনি ভোট  দিতে পারবেন না। যদি ভোটার লিস্টে আপনার নাম এসে থাকে তাহলে আপনি সেখান থেকেও আপনার ভোটার নাম্বার কালেক্ট করতে পারবেন অথবা অনলাইন থেকে ভোটার নাম্বার কালেক্ট করতে পারবেন। এজন্য ভোটার স্লিপ এর দরকার পড়বে।

আপনার যদি ভোটার আইডি কার্ড থেকে থাকে  অথবা আপনার ভোটার আইডি কার্ড দিয়ে যদি হারিয়ে যায় তাহলেও আপনি অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। এছাড়াও আপনার ভোটার আইডি কার্ড নাম্বার জানা থাকলে আপনি খুব সহজেই আপনার ভোটার নাম্বার বের করতে পারবেন। ও ভোটার আইডি কার্ড বের করার জন্য আমাদের যে দুটি জিনিসের প্রয়োজন হবে

  • ভোটার আইডি কার্ড নাম্বার অথবা
  • ভোটার স্লিপ নাম্বার।

ভোটার স্লিপ নাম্বার সাধারণত দেখতে নিচের ছবির মত হবে ।,

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম
ভোটার স্লিপ

আপনাদের সবার কাছেই যেন নতুন ভোটার নিবন্ধন হবেন তাদের কাছে এটা থাকবে। তো এই ভোটার নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম আজকে আপনাদের দেখাব। তো প্রথমেই আমি আপনাদেরকে পর্যায়ক্রমে দেখাবো ভোটার নম্বর বের করার নিয়ম। 

সর্বশেষ আপডেট অনুযায়ী ভোটার তথ্য সার্ভিসটি নির্বাচন কমিশন কতৃক বন্ধ রয়েছে৷ আর তাই ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার জন্য বিকল্প উপায়ে আপনারা নিকটস্থ উপজেলা বা জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে পারেন
। এছাড়া ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড কার্যক্রম টা চালু রয়েছে। সেটি জানতে পোস্ট টি পড়তে থাকুন।

ভোটার নাম্বার বের করার নিয়ম

ভোটার নাম্বারটি কোথায় পাবেন? ভোটার নাম্বার টি পাবেন আপনি আপনার নির্বাচনী এলাকার নির্বাচনের সময় নির্বাচনের প্রার্থীর কাছে ভোটার লিস্টে।  সেখান থেকে আপনি আপনার ভোটার নাম্বার টি সংগ্রহ করবেন। ভোটার নাম্বার টি দেখতে  নিচের ছবির মত হবে।

যাদের ভোটার আইডি কার্ড হারিয়ে গেছে কিন্তু ভোট দিতে পারতেছেন এর প্রধান কারণ হলো ভোটার লিস্টে আপনাদের ভোটার নাম্বার দেওয়া থাকে এবং আপনাদের সিরিয়াল নম্বর দেয়া থাকে। তো সেই ভোটার নাম্বার দিয়ে আপনারা আপনাদের আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন এবং আপনাদের ভোটার তথ্য দেখতে পারবেন।

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে হলে আপনাদেরকে services.nidw.gov.bd এর ভোটার তথ্য ওয়েব পেইজে গিয়ে ভোটার লিস্টে থাকা ভোটার নাম্বার এবং আপনার জন্ম তারিখ প্রদান করতে হবে। এরপরে সাবমিট বাটনে ক্লিক করলে আপনার ভোটার আইডি কার্ড তথ্য দেখতে পাবেন।

  • জাতীয় পরিচয় পত্র নিবন্ধন ও সংশোধনের বর্তমান সার্ভার services.nidw.gov.bd ওয়েব সাইটে আপনার একটি একাউন্ট নিবন্ধন করে নিতে হবে।  এজন্য  জাতীয় পরিচয় পত্র ওয়েব সাইটে প্রবেশ করুন। এর পরে আপনার ভোটার নম্বরটি টাইপ করুন।
  • এরপরে আপনার সঠিক জন্ম তারিখ উল্লেখ করুন
  • ছবিতে দেখানো একটি ক্যাপচা কোড পূরণ করুন
  • সাবমিট বাটনে ক্লিক করুন।
  • বর্তমান এবং স্থায়ী ঠিকানা প্রদান,  নাম্বার ভেরিফিকেশন, এবং ফেস ভেরিফিকেশন সম্পূর্ণ করুন।
  • সর্বশেষে একটি স্থায়ী পাসওয়ার্ড এবং একটি ইউজার নেম সেট করুন।

ভোটার স্লিপ দিয়ে ভোটার আইডি বের করার নিয়ম

ভোটার স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের  করার জন্য সরকারি ভোটার তথ্য ওয়েবসাইটে গিয়ে ভোটার স্লিপ নাম্বার এবং জন্মতারিখ সাথে ক্যাপচা পুরন করার পরে সাবমিট প্রদান করুন। প্রক্রিয়াটি সফল হলেই আপনি আপনার ভোটার আইডি কার্ড বের করে ফেলতে পারবেন খুব সহজেই।

এই নিয়মটি উপরে একবার বলা হয়েছে, ভোটার নম্বর বের করার ক্ষেত্রে। তবুও আরেকবার বললাম যাতে আপনাদের বুঝতে সহজ হয়।

ভোটার আইডি কার্ড অনলাইন কপি

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার জন্য উপরোক্ত নিয়ম অনুসারে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার পরে সেখানে আপনাকে বিভিন্ন রকমের ভেরিফিকেশন প্রদান করতে হবে, পাসওয়ার্ড প্রদান করতে হবে। এবং আপনার ফেস ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।

ভোটার আইডি কার্ড চেক এবং ভোটার আইডি কার্ড ডাউনলোড করার সম্পূর্ণ প্রক্রিয়া আমাদের একটি পোস্টে লেখা রয়েছে। আপনি সেখান থেকে যদি ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য কিভাবে রেজিস্ট্রেশন করবেন সেটি না দেখেন তাহলে দেখে আসুন। কারণ আপনি একাউন্ট রেজিস্টার না করতে পারলে কখনোই ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন না। আর ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার জন্য উক্ত সাইটে রেজিস্ট্রেশন প্রক্রিয়া আপনাকে সম্পন্ন করতে হবে।

এই স্টেপ টি অনেক গুরুত্বপূর্ণ। তাই এটি ফলো করুন নিচের লিংক থেকে।

  •  এই লিংকে ক্লিক ভোটার আইডি কার্ড অনলাইন কপি জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া দেখে আসুন।

সম্পূর্ণ প্রক্রিয়া হওয়ার পরে আপনি আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। তবে বলে রাখা ভাল  আপনার জন্ম যদি 2001 সালের  আগে হয় তাহলে আপনি ভোটার আইডি কার্ড অনলাইন কপি বের  করার জন্য আপনাকে ভোটার আইডি কার্ড হারানো বাবদ ফি প্রদান করতে হবে । এক্ষেত্রে ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্রের নাম্বার দিয়েই উক্ত  ভোটার তথ্য পেইজে গিয়ে জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে ভোটার আইডি কার্ড তথ্য দেখতে পারবেন। আর যদি আপনার জন্ম তারিখ 2001 এর পরে হয় তাহলে যত বার খুসি ততবার আপনি ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি বের করা যায় কিনা

অনেকেই এরকম একটা প্রশ্ন করে থাকেন যে মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা যায় কিনা। আসলে এই প্রশ্নটা সম্পুর্ণ ভুল মোবাইল নাম্বার দিয়ে কখনই ভোটার আইডি কার্ড বের করা সম্ভব নয়। আপনি  যখন ভোটার তথ্য হালনাগাদ করেন তখন আপনার কাছ থেকে একটি মোবাইল নাম্বার নেওয়া হয় যাতে পরবর্তীতে আপনার ভোটার তথ্য সংশোধন বা অন্যান্য কার্যক্রমের জন্য এই নাম্বার টি ব্যবহার করা হয়ে থাকে কিন্তু এই নাম্বারটি দিয়ে আপনি ভোটার আইডি কার্ড বের করতে পারবেন না।

Similar Posts

8 Comments

  1. Bhai amr nid card korar somoy amr number diye disilam and amr choto bhai er tatew same number diyechi ekhon amr choto bhai er card asche but amr ta aschena ekhon koronio Ki?

    1. যদি sms পেয়ে থাকেন তাহলে সেখানে থাকা nid নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। অথবা ভোটার স্লিপ ফর্ম নাম্বার দিয়েও করতে পারবেন। বিস্তারিত জানতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *