মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম । Medical Report Check Online

2

যারা বিদেশ ভ্রমণে ইচ্ছুক তাদেরকে অবশ্যই বাধ্যতামূলকভাবে Medical Checkup করাতে হয়। আর Medical Report FIT নাকি UNFIT জানার জন্য মেডিকেল রিপোর্ট চেক করাটা জরুরী।

আপনি যদি বিদেশ যাওয়ার জন্য ইতিমধ্যে মেডিকেল চেক আপ করেন তাহলে অবশ্যই আপনার মেডিকেল টেস্ট রিপোর্ট যাচাই করা উচিত। কারণ আপনি যদি আপনার নিজের মেডিকেল যাচাই করেন তাহলে আপনি শিওর হতে পারবেন যে এটি অরিজিনাল।

কারণ দালাল আপনাকে ফেইক মেডিকেল সার্টিফিকেট দেখাতে পারে। আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো যে কিভাবে আপনার মেডিকেল রিপোর্ট যাচাই করবেন?  Medical Report Check Online

মেডিকেল রিপোর্ট কি?

মেডিকেল রিপোর্ট হতে পারে বিভিন্ন ধরনের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা, যার মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে বুকের এক্স-রে, চোখ, কান, নাক ও গলা, অঙ্গপ্রত্যঙ্গ, হার্ট, ফুসফুস, পেট, লিম্ফ নোড এবং ত্বকের পরীক্ষা। বিভিন্ন ধরনের অত্যাধুনিক সরঞ্জামাদির মাদ্যমে একজন ব্যক্তির উপরে শারীরিক বা দৈহিক পরীক্ষা করা হয় এবং সবশেষে একটি একুরেট ফলাফল প্রদান করা হয় যাকে বলা হয় মেডিকেল রিপোর্ট।

যারা বিদেশ যেতে ইচ্ছুক বা  বিদেশে ভ্রমণে আগ্রহী তাদেরকে অবশ্যই বিদেশের ভিসা পেতে হলে মেডিকেল চেকআপ করা বাধ্যতামূলক। আর আপনার যখন মেডিকেল চেকআপ FIT থাকবে তখন আপনি বৈদেশিক ভিসা পেতে পারেন।

মেডিকেল চেকআপ সাধারণত বিদেশে যাওয়ার জন্য ভিসা এপ্লাই এর পূর্বে করা হয়। বিভিন্ন দেশের বিভিন্ন ক্রাইটেরিয়া থাকে মেডিকেল চেকআপের ক্ষেত্রে।  সাধারণ ক্ষেত্রে প্রত্যেকটা দেশের মেডিকেল চেকআপের ধরনের সেইম।

আপনি যদি বিগত কয়েকদিনে মেডিকেল দিয়ে থাকেন তাহলে আপনি আপনার মেডিকেল রিপোর্ট যাচাই করতে পারেন খুব সহজেই, চলুন মেডিকেল রিপোর্ট যাচাই করার বিস্তারিত প্রক্রিয়া।

মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

আপনি যে দেশে ভ্রমণ করতে চাচ্ছেন সেই দেশের ইমিগ্রেশন ওয়েবসাইট থেকেই মেডিকেল রিপোর্ট চেক করা সম্ভব। এজন্য আপনাকে আপনার কাঙ্খিত দেশের ওয়েবসাইটটি খুঁজে বের করতে হবে এবং ভিজিট করতে হবে। এরপরে আপনার পাসপোর্ট অথবা মেডিকেল স্লিপ দিয়ে মেডিকেল রিপোর্ট যাচাই করতে পারবেন।

সাধারণত যারা আরব দেশে ভ্রমণ করতে চান অর্থাৎ মধ্যপ্রাচ্যের ৬ টি দেশ যেমন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার কুয়েত, বাহরাইন, ওমান ভ্রমণে ইচ্ছুক,  তাদের মেডিকেল রিপোর্ট একটিমাত্র ওয়েবসাইট থেকেই চেক করা সম্ভব।

যাকে বলা হয় গামকা মেডিকেল রিপোর্ট বা জিসিসি মেডিকেল রিপোর্ট। আপনি যদি আরাবিয়ান দেশের জন্য মেডিকেল দিয়ে থাকেন তাহলে যেভাবে চেক করবেনঃ

মেডিকেল রিপোর্ট চেক করার জন্য ভিজিট করুন https://v2.gcchmc.org/medical-status-search/ । এরপরে আপনার পাসপোর্ট নাম্বার অথবা জিসিসি মেডিকেল স্লিপ নাম্বার উল্লেখ করুন। সবশেষে ক্যাপচা এন্ট্রি করে Generate বাটনে ক্লিক করুন। পরবর্তী পেজে আপনার মেডিকেল রিপোর্ট দেখতে পাবেন।

মেডিকেল রিপোর্ট চেক

আরো দেখতে পারেনঃ

মেডিকেল রিপোর্ট চেক সৌদি

যারা সৌদি আরব ভিসার জন্য মেডিকেল দিয়েছেন তারা খুব সহজেই গামকা অর্থাৎ জিসিসি মেডিকেল সেন্টার থেকে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন । এজন্য ভিজিট করুন https://v2.gcchmc.org/medical-status-search/ এই লিংকে।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট দেখার জন্য ভিজিট করতে হবে https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus এই লিংকে। এরপর যথাক্রমে পাসপোর্ট নাম্বার এবং দেশ সিলেক্ট করে Carian বাটনে ক্লিক করলে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট দেখতে পাওয়া যাবে।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক

মেডিকেল রিপোর্ট দেখার বিকল্প পদ্ধতি

ধরুন আপনি  পপুলার একটি ডায়াগনস্টিক সেন্টার থেকে  মেডিকেল চেকআপ করেছেন তাহলে আপনি আপনার মেডিকেল রিপোর্ট তাদের সার্ভার থেকেই চেক করতে পারবেন।

অর্থাৎ আপনি যেই দেশে ভ্রমণ করতে চাচ্ছেন সেই দেশ থেকে  সমর্থিত এই দেশে যেকোনো ডায়াগনস্টিক  সেন্টারে যখন মেডিকেল চেকআপ করবেন তখন সেই ডায়াগনস্টিক সেন্টারের অফিশিয়াল ওয়েবসাইট থেকেই মেডিকেল রিপোর্ট ডাউনলোড করতে পারবেন।

মেডিকেল রিপোর্ট স্ট্যাটাস । FIT বনাম UNFIT

আপনি যখন মেডিকেল রিপোর্ট যাচাই করবেন তখন আপনাকে একটি পূর্ণাঙ্গ রিপোর্ট দেখানো হবে সেখানে আপনার বিস্তারিত তথ্য সহ আপনি FIT কিনা UNFIT দেখানো হবে।

যদি আপনার Medical Report Check স্ট্যাটাস হয় FIT তাহলে আপনি কাঙ্খিত দেশ থেকে ভিসা পাওয়ার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবেন।

আর যদি আপনার  Medical Report Check স্ট্যাটাস হয় UNFIT তাহলে আপনার ভিসা বাতিল হতে পারে। আপনি কি পরিপূর্ণ সুস্থ সবল হয়ে পুনরায় মেডিকেল চেকআপ করে ভিসার জন্য এপ্লাই করতে হবে।

যেসব কারণে মেডিকেল রিপোর্ট UNFIT হয়

  • হেপাটাইটিস
  • এইচআইভি ( HIV )
  • করোনা পজিটিভ।
  • চর্মরোগ
  • জন্ডিস ।
  • হূদরোগ ( হার্টের রোগি হলে)
  • শ্বাসকষ্ট বা হাঁপানি।
  • গর্ভবতী মহিলা হলে।
  • কাঙ্খিত দেশের নিয়মের ক্ষেত্রে শরিরের অঙ্গ-প্রত্যঙ্গ ত্রুটি দেখা দোয়া ( সব দেশের ক্ষেত্রে প্রযোজ্য নয়)

শেষ কথা:

Medical Report check online কিভাবে করতে হয় আশা করি আপনার সম্পূর্ণ বুঝতে পেরেছেন। এরপরে কোন তথ্য জানতে হলে অবশ্যই কমেন্টে জানাবেন। বিশেষ করে যারা আরবের দেশে ভ্রমণ করেছেন তাদের জন্য তথ্য হলো আপনারা আপনাদের মেডিকেল রিপোর্ট দেখার জন্য জিসিসি মেডিকেল অর্থাৎ গামকা মেডিকেল রিপোর্ট সেন্টারে প্রবেশ করবেন। এছাড়া অন্য কোন পদ্ধতি নেই

 

2 Comments
  1. ABDUR RAHIM says

    ami amar medical ripit chack korte cai

    1. SHAFIQ says

      Kon desher jonno medical diyechen. Jeikhan theke Medical checkup korchen tader online server e report pawa jabe

Leave A Reply

Your email address will not be published.