আর এস খতিয়ান চেক ও ডাউনলোড করার নিয়ম

0

প্রযুক্তির উন্নয়নের ফলে বর্তমানে আমরা নিজে থেকে আর এস খতিয়ান চেক করতে পারব। আর এস খতিয়ান অনলাইন চেক করার জন্য আমরা বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয় এর অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করব।


জায়গা জমি সংক্রান্ত বিভিন্ন ঝামেলার কারণে অনেক সময় জমির আর এস খতিয়ান চেক করার প্রয়োজন হয়। খতিয়ানের মাধ্যমে জায়গার রেকর্ড সরকারি ডাটাবেজের সংগ্রহ থাকে। পরবর্তীতে ভূমি মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে আর এস খতিয়ান যাচাই করে নিতে পারব।

আর এস খতিয়ান অনলাইন যাচাইয়ের জন্য আমাদের কি কি ডকুমেন্টস প্রয়োজন সে সম্পর্কে প্রথমেই জেনে নেয়া যাক।

আর এস খতিয়ান অনলাইন যাচাই করতে যা যা লাগবে

অনলাইনে জমির খতিয়ান যাচাই করার জন্য প্রয়োজনীয় কিছু তথ্য প্রদান করতে হবে। অনলাইনের মাধ্যমে বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে জমির খতিয়ান চেক করতে পারব। আর এস খতিয়ান অনলাইন যাচাই করতে যা যা লাগবেঃ

  1. বিভাগ, জেলা ও উপজেলা, গ্রাম।
  2. মৌজা, দাগ নাম্বার এবং জমির মালিকের নাম।
  3. জমির খতিয়ান নাম্বার।

এই সকল তথ্যগুলো প্রদান করে বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। সহজে আর এস খতিয়ান যাচাই করার জন্য নিচের দেখানো পদ্ধতি অনুসরণ করুন।

আর এস খতিয়ান চেক করার নিয়ম

আর এস খতিয়ান চেক করার জন্য ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট https://www.eporcha.gov.bd/khatian-search-panel  প্রবেশ করুন। এরপরে বিভাগ এবং জেলা উল্লেখ করুন এবং খতিয়ানের জায়গায় “আর এস খতিয়ান” সিলেক্ট করে প্রয়োজনীয় তথ্যগুলো যথাক্রমে উল্লেখ করে “অনুসন্ধান” বাটনে ক্লিক করুন।

পুরো কাজটি বিস্তারিত ভাবে করতে পারবেন এই স্টেপ গুলো ফলো করে;

ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট” লিখার উপরে ক্লিক করলে  এরকম একটি পেইজএ নিয়ে আসা হবে। আর এস খতিয়ান চেক করার জন্য এই পেইজে আমাদের প্রয়োজনীয় সকল তথ্য গুলো প্রদান করতে হবে।

আর এস খতিয়ান চেক

এখান থেকেঃ

  • বিভাগ সিলেক্ট করুন।
  • জেলা সিলেক্ট করুন।
  • খতিয়ান টাইপ নির্বাচন করুন: এখান থেকে যেহেতু আমরা আর এস খতিয়ান চেক করব সেহেতু “আর এস” সিলেক্ট করে দিব।
  • এর পরে যথাক্রমে উপজেলা,মৌজা।
  • খতিয়ান নং অথবা, দাগ নং বা, মালিকের নাম সিলেক্ট করে দিন। (যেহেতু আমরা খতিয়ান নাম্বার দিয়ে চেক করব সেহেতু শুধুমাত্র খতিয়ান নাম্বারটি বসিয়ে দিতে হবে। আপনি চাইলে দাগ নাম্বার দিয়ে যাচাই করতে পারবেন)
  • পরবর্তীতে যথাক্রমে নিচে থাকা ক্যাপচাটি পূরণ করে “অনুসন্ধান করুন” বাটনে ক্লিক করুন।

আর এস খতিয়ান চেক 2

এখানে দাগ কিংবা খতিয়ান নং এবং মালিক এর নাম দেখা যাবে। এখান থেকে আমরা মালিকের নাম এর সাথে খতিয়ান নাম্বার মিলিয়ে নিব।

আর এস খতিয়ান ডাউনলোড

সাধারণত জমি ক্রয়ের ক্ষেত্রে আমরা জমির  মালিকের সত্যতা যাচাইয়ের জন্য জমির খতিয়ান নং এবং মালিকের নাম্বার অনলাইনে যাচাই করি। ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এ জাতীয় সকল তথ্যাবলী সরকারি ডাটাবেজে সংরক্ষিত থাকে আমরা চাইলে প্রয়োজনীয় তথ্যগুলো প্রদান করে এগুলো দেখে নিতে পারব।

উপরে আমরা আরএস খতিয়ান চেক করার পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি আপনারা যদি অনলাইন থেকে আর এস খতিয়ান ডাউনলোড করতে চান তাহলে ভুমি মন্ত্রণানালয় ওয়েবসাইটে প্রবেশ করে উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী প্রথমে অনলাইনে খতিয়ান যাচাই করুন।

উপরের মতন আর এস খতিয়ান ইনফরমেশন আসলে খতিয়ান এর সার্টিফাইড কপি ডাউনলোড করার জন্য “আবেদন করুন” এই বাটনে ক্লিক করে দিন। এরপড়ে আপনাদেরকে নুতন একটি পেজ-এ নিয়ে আসা এখান থেকে প্রয়োজনীয় সকল তথ্য গুলো প্রদান করে ফরমটি পূরণ করতে হবে।

আর এস খতিয়ান ডাউনলোড

এখান থেকে যথাক্রমেঃ

  • অফিস (যেই জায়গায় থেকে আপনারা খতিয়ান নং এর সার্টিফাইড কপি সংগ্রহ করতে চান)
    জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং জন্মতারিখ।
  • সচল একটি মোবাইল নাম্বার বসিয়ে যাচাই করুন এর উপরে ক্লিক করলে আপনাদের ভোটার আইডি কার্ডের তথ্য দেখতে পারবেন।
  • এরপরে জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং নাম (ইংরেজিতে)
  • ইমেইল (না দিলেও চলবে)
  • ঠিকানা – সঠিকভাবে ঠিকানা বসিয়ে দিতে হবে।
  • যোগফল প্রদান করুন। ( এখানে আপনাকে ভেরিফিকেশন করার জন্য একটি গাণিতিক যোগফল দেওয়া হবে সেটিকে সঠিকভাবে ক্যালকুলেশন করে উত্তরটি নিচের ফাঁকা ঘরে বসিয়ে দিন)
  • এরপরে পেমেন্ট বিবরণী থেকে আপনাকে সরকারি ফি পরিশোধ করতে হবে। আপনারা চাইলে উপায় এবং একপাই এর মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন।
  • ফি পরিশোধ করার জন্য “পরবর্তী ধাপ” বাটনে ক্লিক করে যথাক্রমে ফি পরিশোধ করে দিবেন।

আর এস খতিয়ান

উপরে দেখানো পদ্ধতি ফলো করে আপনারা এস আর খতিয়ান সার্টিফিকেট অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন এবং উপজেলা অফিস কার্যালয় থেকে খতিয়ানের সার্টিফাইড কপি সংগ্রহ করে নিবেন।

Leave A Reply

Your email address will not be published.