বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম : বর্তমানে যারা বিদেশে কাজ করেন তারা প্রত্যেকেই প্রত্যেক মাসে রেমিটেন্স আয় করে থাকেন, তাদের অর্জিত রেমিটেন্স বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠিয়ে দিতে চায় এই দেশে। আর তাই বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম তাদের জানা জরুরী কেননা ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম না জানলে আপনি আপনার অর্জিত টাকা গুলো দেশে পাঠাতে পারবেন না, আরবিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম টা খুবই সহজ এবং সিম্পল। বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম আজকের এই পোস্টের মাধ্যমে বিস্তারিত আলোচনা করব।

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

প্রবাসী কর্মী সরকার হিসাব অনুযায়ী বিশ্বের প্রায় ১৬৮ টি দেশে বাংলাদেশি কর্মীরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। যার সংখ্যা হল প্রায় ১ কোটি ২০ লাখেরও বেশি। প্রত্যেক কর্মী বা রেমিটেন্স যোদ্ধা বিভিন্ন দেশে বিভিন্ন কাজে অবস্থান করছেন। আর দিনের পর দিন তারা কাজ করে মাসে একটা নির্দিষ্ট রেমিটেন্স আয় করে থাকে যেটা বাংলাদেশে পাঠিয়ে দেয় তারা এর মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থান সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে।

পুরাতন যারা বিদেশে অবস্থান রয়েছেন তারা অনেকেই জানেন বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম। তবে নতুন যারা বিদেশে অবস্থান করছেন বা নতুন যারা তাদের জন্য বিদেশে গিয়েছেন তারা অনেকেই এই জিনিসটি জানেন না।  আপনি যখন প্রথম স্যালারি পাবে্ন বিদেশ থেকে তখন আপনার দেশে থাকা আত্মীয়-স্বজন বা প্রিয় মানুষদের নিকট সেই টাকাটি পাঠাতেমন চাইবে। অনেকটা সময় পাঠানোর দরকার পড়ে কেননা আমাদের দেশের অর্থনৈতিক অবস্থান এখন খুব একটা ভালো হলেও বিগত দিনের অতটা ভাল ছিলনা। আর অধিকাংশ মানুষ অভাবের কারণে বিদেশে অবস্থান করে কাজের জন্য। আর কাজ শেষ তাদের কষ্টার্জিত টাকা গুলো কিভাবে দেশে পাঠাবে সেটা নিয়ে তাদের চিন্তা করতে হয়।

মূলত বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর অনেক নিয়ম রয়েছে তবে জটিল এবং কিছু সহজ পদ্ধতি রয়েছে । কিন্তু এইসব নিয়মের মধ্যে বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম টা আজকে আপনাদেরকে খুলে বলবো।যেটি জানার পরে আপনারা খুব সহজেই বিদেশ থেকে বাংলাদেশে টাকা নিয়ে আসতে পারবেন এবং সাথে সরকারের প্রণোদনা 2% পার্সেন্ট বোনাস পাবেন।

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আপনি যদি বিদেশ থেকে টাকা পাঠাতে চান তাহলে আপনি এই দেশের যে ব্যাংকে টাকা পাঠাবেন বিদেশে অবস্থানরত সেই ব্যাংকের যে কোন মানি এক্সচেঞ্জ অফিসে চলে যাবেন। তারপরে আপনার টাকা জমা দিবেন এবং তাদের দেওয়া একটি কেওয়াইসি ফরম পূরন করলেই হবে।

মূলত কেওয়াইসি ফর্ম এ আপনার ব্যক্তিগত ইনফরমেশন যেমন আপনার পাসপোর্ট বা ভিসা পারমিট তথ্য এবং আপনি যেই ব্যাঙ্কে টাকা পাঠাতে চান সেই ব্যাংকের ইনফর্মেশন যেমন ব্যাংক নাম্বার ,ব্যাংকের ব্রাঞ্চ নাম্বার, ব্যাংকের লোকেশন ইত্যাদি দিতে হবে।  এরপর অনেক ব্যাংক একটি গোপন পিন নাম্বার দিয়ে থাকে যে পিন নাম্বারটি দেশে থাকা আপনার যে কোন একজন ব্যক্তির কাছে প্রদান করবেন এবং তাকে বলবেন পিন নাম্বার দিয়ে টাকাটা তুলে নিতে। সব ব্যাংকের ক্ষেত্রে নাও হতে পারে। তো এই নিয়মে আপনারা খুব সহজেই অল্পসময়ের মধ্যেই বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে পারবেন।

আরো দেখুনঃ বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা

প্রথম কথা হলো আপনি যখন বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম যেনে ব্যাংকের মাধ্যমে টাকাটা পাঠাবেন তখন আপনার টাকাটা নিরাপদ থাকবে। কোন প্রকার ঝামেলা ছাড়াই আপনি এই কাজটি করে ফেলতে পারবেন এবং  নির্দিষ্ট ব্যাংকের যেকোন একাউন্টে আপনি এ টাকাটা পাঠাতে পারবেন।

দ্বিতীয় কথা হল আপনি যে পরিমাণ টাকা পাঠাবেন সরকারি প্রণোদনা হিসেবে আপনাকে ২% কোন কোন ব্যাংক ৩% পার্সেন্ট পর্যন্ত বোনাস দিয়ে থাকে। এক্ষেত্রে একটা হিসাব করে দেখা যায় আপনি যদি 1 লক্ষ টাকা বিদেশ থেকে ব্যাংকে পাঠান তাহলে সর্বোচ্চ 3 শতাংশ হিসেবে আপনি পেয়ে যাবেন 3000 টাকা বোনাস।  এর চাইতে বড় সুবিধা আর কি হতে পারে।সবচাইতে বড় সুবিধা হল আপনার পাঠানো রেমিটেন্স এর মাধ্যমে দেশের অর্থনৈতিক অগ্রগতির বৃদ্ধি পাবে এবং দেশ উন্নত এবং সমৃদ্ধ হবে।

বিদেশ থেকে টাকা পাঠানোর জন্য মানি এক্সচেঞ্জ অফিস

বিদেশে বসবাসরত প্রবাসীরা খুব সহজে এবং সুবিধাজনক পদ্ধতিতে অনুমোদিত এবং তালিকাভুক্ত বিদেশি ব্যাংক, মানি ট্রান্সফার অর্গানাইজেশন(এমটিও) এবং মানি এক্সচেইঞ্জ হাউজগুলোর মাধ্যমে বাংলাদেশে  টাকা পাঠাতে পারবেন। আর এই জন্য আপনি যেই ব্যাংকে টাকা পাঠাতে চান বিদেশে সেই ব্যাংকের মানি এক্সচেঞ্জ হাউজ, মানি টান্সফার অর্গানিজেশন অফিসগুলো আপনাকে খুঁজে বের করতে হবে।

আপনি যেই ব্যাংকে টাকা পাঠাবেন সেই ব্যাংকের অনলাইন ওয়েবসাইটে গিয়ে আপনি তাদের সমর্থিত ফরেন ব্যাংক মানি ট্রান্সফার অর্গানিজেশন বা মানি এক্সচেঞ্জ হাউসগুলোর  লিস্ট পেয়ে যাবেন।

বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আপনি যদি বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠাতে চান সেক্ষেত্রে ডাচ-বাংলা ব্যাংক সমর্থিত বিদেশে অবস্থানরত যেকোনো মানি এক্সচেঞ্জ অফিসে গিয়ে কেওয়াইসি ফরম পূরণ করে আপনার টাকা জমা দেবেন এবং একটি রিসিপ্ট সংগ্রহ করবেন।

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড জানার জন্য একটি জনপ্রিয় মাধ্যম। সবার নিকট জনপ্রিয় হয়ে উঠেছে ডাচ বাংলা ব্যাংক। কারণ অন্যান্য যেসব ব্যাংক রয়েছে সেসব ব্যাংকের তুলনায় ডাচ বাংলা ব্যাংক তুলনামূলক সেবা বেশি ভালো দিয়ে থাকে এবং ডাচ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং এর যদি আপনি বিদেশ থেকে টাকা পাঠান তাহলে সরকারি প্রণোদনা হিসেবে আরও ১% বেশি অর্থাৎ মোট টাকার সাথে ৩%  বোনাস পাবেন। যে ক্ষেত্রে দেখা যায় অন্যান্য ব্যাংক গুলো আপনাকে 2% দিয়ে থাকে বোনাস।

বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর জন্য আপনাকে ডাচ বাংলা ব্যাংকের সমর্থিত কিছু মানি এক্সচেঞ্জ অফিসের ঠিকানা জানতে হবে।  এবং বিদেশে অবস্থানরত এইসব মানি এক্সচেঞ্জ অফিস  লোকেশন আপনাকে খুঁজে বের করতে হবে।

ডাচ বাংলা ব্যাংক মানি এক্সচেঞ্জ হাউজ গ্লোবাল পার্টনার

  • Al Ansari Exchange LLC Global Partner
  • BFC Bank Limited (EZRemit)
  • Choice Money Transfer dba Small World
  • HomeSend SCRL
  • Instant Cash FZE
  • Merchantrade Asia Sdn. Bhd.
  • MoneyGram Payment Systems Inc.
  • NEC Money Transfer Limited
  • PayPal Pte. Ltd. (Xoom)
  • Placid Express
  • Prabhu Money Transfer
  • Ria Financial Services
  • TransFast Remittance LLC
  • Terra Payment Service
  • UAE Exchange Center LLC
  • Western Union Money Transfer
  • WorldRemit Limited

উপরোক্ত কোম্পানিগুলো গ্লোবাল অর্থাৎ সব দেশেই সমর্থন করে। তবে এর বাইরে কিছু কিছু দেশ আছে সেগুলো এইসব মাধ্যমগুলো সাপোর্ট করে না সেইসব মাধ্যমগুলো দেখার জন্য আপনার ডাচ বাংলা ব্যাংকের অফিসিয়াল সাইটে গিয়ে তাদের মানি এক্সচেঞ্জ পার্টনার গুলো দেখতে পারেন নিচের লিঙ্কে ক্লিক করে

শেষ কথা ।

আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে।আপনাকে একটা কথা মাথায় রাখবেন সেটা হল উপরে বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম টা বলা হয়েছে প্রত্যেকটা ব্যাংকের ক্ষেত্রে একই নিয়ম আপনি শুধু  যে ব্যাংকে টাকা পাঠাবেন সেই ব্যাংকের সমর্থিত বিদেশে অবস্থানরত মানি এক্সচেঞ্জ অফিস খুঁজে বের করে সেখানে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার আপনার টাকার পরিমাণ আপনার নাম ঠিকানা এবং কোন ব্যাংকে টাকা পাঠাবেন কোন ব্রাঞ্চে টাকা পাঠাবেন ব্রাঞ্চ কোড ইত্যাদি দিতে হবে। সব ব্যাংকের ক্ষেত্রে একই নিয়ম টাই আলাদা আলাদা করে বলার কিছুই নেই। তবুও মানুষ বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম টা নিয়ে বেশী জাদু যাচ্ছে তাই এই পোস্টে এটি উল্লেখ করে দিলাম এবং সাথে তাদের সমর্থিত মানি এক্সচেঞ্জ গ্লোবাল পার্টনার গুলো । পুরো পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ আশা করি ভালো লাগলে পোষ্টটি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

Similar Posts

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *