ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করুন সহজে

0

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করতে চাচ্ছেন তারাই যারা মূলত ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন, লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা এবং ফিঙ্গারপ্রিন্ট দেয়া সত্বেও ড্রাইভিং লাইসেন্স হাতে পাচ্ছেন না । সবকিছু শেষেও আপনার ড্রাইভিং লাইসেন্স টি যদি হাতে না পান তাহলে কোন রকম ভাবে ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড কিভাবে করবেন এবং কিভাবে সেটি ব্যবহার করবেন আজকের এই আর্টিকেলে জানতে পারবেন।


ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড নিয়ে কিছু গুরুত্বপূর্ণ কথা যেগুলো আর্টিকেল শেষে বলা হবে সেটি অবশ্যই আপনাকে পড়তে হবে। কেননা ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ভিত্তিক ভার্শন নেই তাই এটি ব্যবহার করার পূর্বে আপনাকে নিচের তথ্যটি পড়তে হবে।

এটি করতে যা যা লাগবে

প্রথমত আপনি যখন সমস্ত কাগজপত্র বিআরটিএ অফিসে জমা দিয়েছেন এবং ফিঙ্গারপ্রিন্ট দিয়েছেন তারা অনেকেই ডেলিভারি স্লিপ পেয়েছেন। আবার অনেকে ফিঙ্গারপ্রিন্ট না দিয়ে ডেলিভারি স্লিপ পেয়েছেন।

উক্ত ডেলিভারি স্লিপের এক পাশে একটি রেফারেন্স নাম্বার লেখা থাকে যেটি দিয়ে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স এর স্ট্যাটাস সম্পর্কে জানতে পারবেন। অর্থাৎ আপনার ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়েছে কিনা, সেটি প্রিন্ট হয়েছে কিনা, এবং সেটি কবে ডেলিভারি পাবেন ইত্যাদি।

ড্রাইভিং লাইসেন্স ডেলিভারি নিচের ছবির মত দেখতে হবে। লাল মার্ক করা অংশটিতে রেফারেন্স নাম্বার লেখা থাকবে। এটি দরকার পড়বে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক এবং ডাউনলোড করার জন্য। 

ড্রাইভিং লাইসেন্স ডেলিভারি স্লিপ

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার সহজ উপায়

আপনি যদি ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড সংক্রান্ত তথ্য জানতে চান বা ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করতে চান তাহলে নিচের কয়েকটি নিয়ম অনুসরণ করে সেটি করতে পারেন। Dl Cheker App Link

Time needed: 5 minutes.

 

  1. DL Cheker অ্যাপ ইন্সটল করুন

    এটি করতে পারবেন আপনারা প্লে স্টোর থেকে DL Cheker নামক এপটি থেকে। ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার জন্য প্রথমত আপনাকে প্লে স্টোর থেকে DL Cheker অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে।

    DL Cheker

  2. ড্রাইভিং লাইসেন্স চেক করুন

    DL Cheker অ্যাপ টি ওপেন করে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোডের জন্য প্রথমত অ্যাপ টি ওপেন করে প্রথম ঘরে আপনাকে জন্মতারিখ প্রদান করুন এবং দ্বিতীয় ঘরে Ref No সিলেক্ট করে আপনার ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নাম্বার টাইপ করুন। এরপর সাবমিট বাটনে ক্লিক করুন।

    Dl Cheker

  3. ডাউনলোড করার জন্য স্ক্রিনশট নিন

    DL Cheker অ্যাপ থেকে যখন রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন তখন নিচের মত প্রিন্ট আকারে আপনার ড্রাইভিং লাইসেন্সের দেখতে পাবেন। যারা ড্রাইভিং লাইসেন্স একদম নতুন আবেদন করেছেন তারা এটি দেখতে পাবেন না।

    DL Cheker অ্যাপ থেকে যখন রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স অনুসন্ধান করবেন তখন নিচের মত প্রিন্ট আকারে আপনার ড্রাইভিং লাইসেন্সের দেখতে পাবেন। যারা ড্রাইভিং লাইসেন্স একদম নতুন আবেদন করেছেন তারা এটি দেখতে পাবেন না।


    ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড

    যেহেতু এই অ্যাপে ডাউনলোড করার জন্য কোন ডাউনলোড বাটন সিস্টেম নেই সেহেতু আমরা ড্রাইভিং লাইসেন্সের প্রিন্ট কপি আলাদাভাবে পিডিএফ ফাইল আকারে মোবাইলে সেইভ করতে পারবোনা।

    তবে আমরা ড্রাইভিং লাইসেন্স টি আমাদের সাধারণ কাজে ব্যবহার করার জন্য উপরে দেখানো এপিঠ-ওপিঠ স্ক্রিনশট নিয়ে সেটি সেভ করে কম্পিউটার দোকান থেকে প্রিন্ট করে লেমিনেটিং করে নিতে পারব।

ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ব্যবহারের পূর্ব সতর্কতাঃ

ড্রাইভিং লাইসেন্স মূলত আমাদের হরহামেশা বিভিন্ন জায়গা প্রয়োজন পড়ে। অর্থাৎ কোন জায়গায় নিজে ড্রাইভিং করে গেলে যাতে সার্জেন্ট মামলা দিতে না পারে এইজন্য।

তবে এ সমস্ত দায় এড়ানোর জন্য আপনারা যখন ড্রাইভিং লাইসেন্স আবেদন করেন তখন অনেকটা সময় এর ড্রাইভিং লাইসেন্স প্রসেসিংয়ে থাকে। এমতাবস্থায় কোনরকম চলাচল করার জন্য আপনাকে একটি ডেলিভারি স্লিপ দেওয়া হয়। উক্ত ডেলিভারি স্লিপ আপনি যখনই যাবেন যেথায় ড্রাইভ করে যাবেন সাথে রাখবেন।

মনে রাখবেন ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি যে কার্ড প্রিন্ট আকারে আপনার কাছে রয়েছে এটি মূলত বৈধ কোন লাইসেন্স নয় তবে এটি দেখিয়ে কোন রকম ভাবেই আপনি চলাচল করতে পারেন। এরপরও সতর্কতামূলক ভাবে আপনি ডেলিভারি স্লিপ সাথে রাখবেন।

শুধুমাত্র আপনাদের সুবিধার্থে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার এই নিয়মটা আমি দেখালাম। তবে এটি ব্যবহারে মামলা খাওয়ার সম্ভবনা প্রচুর। আপনার হাতে যদি ড্রাইভিং লাইসেন্স অরিজিনাল কপি দিয়ে থাকে তাহলে অবশ্যই সেটি ব্যবহার করুন।

কেননা অরিজিনাল ড্রাইভিং লাইসেন্স এবং প্রিন্ট করা ড্রাইভিং লাইসেন্স এর মধ্যে অনেকটা তফাৎ রয়েছে । যখন আপনি প্রিন্ট করা অনলাইন কপি ড্রাইভিং লাইসেন্স কোন সার্জেন্টকে দেখাবেন তখন তিনি আপনাকে অনেকটা জেরা করতে পারেন। তখন আপনি তাদেরকে বলতে পারেন আমার ড্রাইভিং লাইসেন্স আবেদন করেছি কিন্তু এখন হাতে পাই নাই। তাই অ্যাপ থেকে স্ক্রিনশট নিয়ে এটিকে প্রিন্ট করে নিয়েছি ব্যবহারের জন্য। সার্জেন্টের সুবিধার্থে আপনার কাছে থাকা ডেলিভারি দেখাতে পারেন এতে আপনি ইনস্ট্যান্ট ঝামেলামুক্ত হয়ে যাবেন। এবং মামলা থেকে বাঁচবেন।

ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি সংক্রান্ত প্রশ্ন উত্তর

এই কার্ড কি সার্জেন্টকে দেখালে ছেড়ে দেবে?

যেহেতু এটি বিআরটিএ কর্তৃক প্রদত্ত কোন অরিজিনাল ড্রাইভিং লাইসেন্স কার্ড নয় সেহেতু এটা নিয়ে আপনি ড্রাইভ করলে স্বল্প কয়েক জায়গায় থেকে ছাড় পেতে পারেন। তবে কিছু সার্জেন্ট এটি দেখে আপনাকে জেরা করতে পারে তখন আপনি চাইলে DL Cheker অ্যাপ দিয়ে অনলাইনে তাকে দেখাতে পারেন । আপনার সুবিধার্থে ডেলিভারি সিলেটি সাথে রাখবেন এতে করে মামলা খাবেন না।

ডেলেভারি স্লিপ থাকলেও কি মামলা দিবে??

না, তবে ঐটার মেয়াদ শেষ হলে বারাতে হয়, ২ বছর ধরে সাথে নিয়ে ঘুরলে, হারিয়ে যেতেই পারে, নষ্ট হয়ে যেতে পারে, তা ছারা সেটার মধ্যে ড্রাইভিং লাইসেন্স নাম্বার থাকে না। লাইসেন্স এর মেয়াদ থাকে না।

আমি ডিলিভারি স্লিপ পেয়েছি কিন্তু এখনো ফিঙ্গারপ্রিন্ট দেওয়া হয় নাই। আমারটা কি অনলাইনে সার্চ দিলে পাওয়া যাবে ??

এই বিষয়ে এখন পর্যন্ত আমাদের যথেষ্ট অভিজ্ঞতা নেই তবে আপনি আপনার রেফারেন্স নাম্বার দিয়ে DL Cheker থেকে যাচাই করতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.