পাসপোর্ট করতে যে ১০ টি জিনিস লাগে

1

পাসপোর্ট করতে কি কি লাগে , আমরা কিভাবে খুব সহজে পাসপোর্ট করার জন্য আবেদন করতে পারি , এবং পাসপোর্ট করতে কত টাকা লাগে , এছাড়াও পাসপোর্টের ফি জমা দেয়ার নিয়ম নিয়ে আজকের এই পোষ্টে আলোচনা করব ইনশাআল্লাহ। আশা করি সম্পূরণ পোষ্ট টি পড়লে ক্লিয়ার ধারনা পাবেন।

আপনি যদি বৈধভাবে কোন দেশে ভ্রমণ করতে চান তাহলে আপনার  প্রথমে সবথেকে বেশি প্রয়োজন হবে পাসপোর্ট ।  একজন ব্যক্তির পৃথিবীর যেকোন প্রান্তে তার নাগরিকত্বের পরিচয় দেয় পাসপোর্ট । পাসপোর্ট ছাড়া আপনি কোন দেশে ভ্রমণ করতে পারবেন না । সেটা আপনি বিমান পথে যান বা রেলপথে । যেভাবেই যান না কেন আপনার পাসপোর্ট প্রয়োজন হবে ।

আমরা অনেক কাজে এনআইডি কার্ডের বিকল্প হিসাবে পাসপোর্ট এর ব্যবহার করতে পারি । যেমন আপনি যদি অনলাইনে ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশ থেকে কিছু ক্রয় করতে চান তখন আপনার পাসপোর্ট এর প্রয়োজন হবে । আড় ক্রেডিট কার্ডে ডলার এন্ডোরস করতে হলে অবশ্যই পাসপোর্ট এর দরকার পরে। তা ছাড়া আপনি যদি আপনার ফেসবুক একাউন্ট বা পেজ ভেরিফিকেশন করতে চান তখন আপনার পাসপোর্ট এর প্রয়োজন হবে এনআইডি কার্ড এর বিকল্প হিসাবে । এবং বিভিন্ন কাজে বর্তমানে পাসপোর্ট এর ব্যবহার হয়ে থাকে । বর্তমানে যারা বিদেশে যেতে করোনা ভ্যাক্সিন নিতে চাছেন তাদের অবশ্যই পাসপোর্ট দিয়ে সুরক্ষা এপ এ রেজিষ্ট্রেশন করতে হবে।

পাসপোর্ট কি

পাসপোর্ট কে একজন নাগরিকের তার নাগরিকত্বের পরিচয় বলা যায় । বিদেশে যাবার জন্য আমাদের অতিব জরুরী হল পাসপোর্ট । পাসপোর্ট কে আমরা বিদেশ ভ্রমণের একটি অফিশিয়াল দলিল বলতে পারি ।  পাসপোর্ট হলো ছোট আকারের একটি বই  যেই বই টার ভিতরে আপনার ও আপনার দেশ সম্পর্কে সকল তথ্য দেয়া আছে । এবং আপনার বিদেশ ভ্রমণের জন্য অনুমতিসহ সকল তথ্যাবলী উল্লেখ করা আছে । বাংলাদেশ সরকার জন্ম বা অভিবাসন  সূত্রে বাংলাদেশের নাগরিকদের পাসপোর্ট দিয়ে থাকেন ।

পাসপোর্ট কীভাবে পাবেন

চাইলেই আপনি পাসপোর্ট হাতে পাবেন না । পাসপোর্ট সংগ্রহের জন্য আপনাকে কিছু নিয়ম-কানুন এর ভিতর দিয়ে যেতে হবে । বিদেশে বাংলাদেশি দূতাবাস অথবা বাংলাদেশ পাসপোর্ট অফিস থেকে আপনি পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন । পাসপোর্ট সংগ্রহের জন্য আপনাকে নির্দিষ্ট কিছু কাগজপত্র জমা দিতে হবে ।  পাসপোর্ট করার সহজ নিয়ম গুলো জানুন এই পোষ্ট থেকে

পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট এর জন্য আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন সেটা আমাদের আবেদন করার পূর্বে জেনে নেয়া ভালো ।  যদি আমরা এই সম্পর্কে না জেনে আবেদন করতে যাই তাহলে আমাদের আবার ফিরে আসতে হতে পারে । মনে করেন আমরা যদি কি কি কাগজপত্র লাগবে সেটা ভালোভাবে না জেনে আমাদের ইচ্ছে মত কাগজপত্র নিয়ে পাসপোর্ট এর জন্য আবেদন করতে  যাই, কি কি প্রয়োজন সেটা সঠিকভাবে না জানার কারণে অতি প্রয়োজনীয় একটা ডকুমেন্টস বাসায় রেখে গিয়েছি বা এখন পর্যন্ত সংগ্রহই করেনি  তখন আমাদের বাড়ি ফিরে আসতে হতে পারে ।  যদি কাগজটা সংগ্রহ করা লাগে তাহলে ওই কাগজটা সংগ্রহ  করে আবার পাসপোর্ট অফিসে গিয়ে আবেদন করার জন্য অনেক সময় অপচয় হয়ে যাবে আমাদের ।  তাই আমাদের উচিত সব তথ্য ভালোভাবে জেনে পাসপোর্টের জন্য আবেদন করা ।

পাসপোর্ট আবেদন করতে কি কি কাগজপত্র লাগে

পাসপোর্ট এর জন্য আবেদন করতে হলে আমাদের কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস প্রয়োজন ।  চলুন জেনে নেয়া যাক পাসপোর্ট এর জন্য আবেদন করতে হলে আমাদের কি কি ডকুমেন্টস প্রয়োজন ।

  1. ডি  আই  পি  ফরম-১ ডাউনলোড করে তার দুই কপি প্রিন্ট করুন ।  
  2.  ফরম দুইটি সঠিকভাবে পূরণ করুন ।
  3. ফরমের চতুর্থ নম্বর পৃষ্ঠা একজন সরকারি কর্মকর্তা এর কাছ থেকে সত্যায়িত করতে হবে ।
  4. এবং সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি পূরণকৃত ফরম আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে।
  5. আবেদনকারীর বয়স যদি 15 বছরের কম হয় অর্থাৎ সে যদি অপ্রাপ্তবয়স্ক হয় তাহলে তার অভিভাবক তার পিতা-মাতার স্ট্যাম্প সাইজের দুই কপি করে রঙিন ছবি পূরণকৃত ফরম আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে এবং ছবি লাগানোর পরে তা সত্যায়িত করে নিতে হবে।
  6. জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড এবং জন্ম নিবন্ধন সনদ পত্রের দুই কপি ফটোকপি অবশ্যই বিসিএস  পাস কোন সরকারি  কর্মকর্তার কাছ থেকে সত্যায়িত করে নিতে হবে ।
  7. ডাক্তার, গাড়ী চালক ,  ইঞ্জিনিয়ার  কিংবা অন্য কোন পেশায় জড়িত থাকলে তাদের ক্ষেত্রে পেশাগত সনদ সরকারি কর্মকর্তার কাছ থেকে  সত্যায়িত করে সংযুক্ত করতে হবে  ।
  8. সরকারি আদেশ তথা গভমেন্ট অর্ডার  বা জিও সংযুক্ত করতে হবে অফিসিয়াল পাসপোর্ট এর জন্য আবেদন করতে ।
  9. সরকারি কর্মকর্তা যারা অবসর গ্রহণ করেছেন তাদের জন্য পেনশন বুকের ফটোকপি সংযুক্ত করলে সাধারণ  ফি তে জরুরী সেবা পাবেন ।
  10. সকল তথ্য সঠিক ভাবে দিতে হবে ।

পাসপোর্ট করতে কত টাকা লাগে

পাসপোর্ট হলো দু প্রকার

  • সাধারণ পাসপোর্ট
  •  জরুরী  পাসপোর্ট

সাধারণ পাসপোর্ট ফি হল : ৩৪৫০ টাকা । এবং জরুরী পাসপোর্ট  ফি হল : ৬৯০০ টাকা ।

পাসপোর্ট আবেদনের ফি কিভাবে জমা দিবেন

পাসপোর্ট আবেদনের ফি মূলত আপনি দুইভাবে জমা দিতে পারবেন

ট্রেজারি চলানের মাধ্যমে

অর্থাৎ আপনি যদি পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্ট এর জন্য আবেদন করেন তাহলে আবেদন ফি আপনাকে ব্যাংকে জমা দিতে হবে ।

অনলাইন এর মাধ্যমে

যদি আপনি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকেন তাহলে আপনি আবেদনের শেষে  ফি জমা দেওয়ার অপশন পাবেন, ওখান থেকে আপনি পাসপোর্ট আবেদনের ফি পরিশোধ করতে পারবেন । অনলাইনে আবেদন পত্র পূরণ করার পরে আপনি টাকা জমা দেওয়ার একটা অপশন পাবেন সেখানে আপনি  ব্যাংক কার্ড , বিকাশ বা রকেট এর মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন । ব্যাংক তাদের সেবা ফি হিসাবে সামান্য কিছু টাকা কেটে নিবে ৩ থেকে ৭ টাকার মতো।

পাসপোর্ট এর জন্য আবেদন করতে যাওয়ার আগে অবশ্য উপরে উল্লেখিত সকল কাগজপত্র ম্যানেজ করে নিয়ে যেতে হবে ।

1 Comment
  1. Ajker IT News says

    Nice information

Leave A Reply

Your email address will not be published.