মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম

8

আমরা অনেকেই জাতীয় পরিচয় পত্রের প্রয়োজনের ক্ষেত্রে ভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকি। ঠিক তেমনি এক পদ্ধতি সম্পর্কে আমরা জানতে চাই যেমন মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম  । আদৌ মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা সম্ভব কিনা এটি জানবো আজকে।

দেখুন সাধারণত আমরা যখন ভোটার আইডি কার্ড নিবন্ধন করে থাকি তখন আমাদেরকে একটি মোবাইল নম্বর প্রদান করতে হয়।  আরো মোবাইল নাম্বার ধরে আমাদেরকে অনলাইন থেকে ভোটার স্লিপ নাম্বার দিয়ে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে  এন আইডি একাউন্ট করতে হয়। এরপর আমরা সেখান থেকে জাতীয় পরিচয় পত্র বের করতে পারি বা ডাউনলোড করতে পারি।

তবে সেখানে আমাদের ব্যবহার করা মোবাইল নাম্বার দিয়ে কোন প্রকার ভাবে জাতীয় পরিচয় পত্র তথ্য সংগ্রহ কিংবা জাতীয় পরিচয় পত্র বের করা সম্ভব না। আপনাকে আগে নিশ্চিত হতে হবে আপনি মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে চাচ্ছেন নাকি আপনি চাচ্ছেন আপনার মোবাইল নাম্বারটি কোন জাতীয় পরিচয় পত্র দিয়ে নিবন্ধন করা? যদি আপনি নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা বিষয়টি জানতে চান তাহলে প্রথমে বলে রাখি এটি একপ্রকারের অসম্ভব তবে ভিন্ন পদ্ধতিতে আমরা ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারি।

আর যদি আপনি চান যে আপনার মোবাইল নাম্বারটি কোন জাতীয় পরিচয় পত্র দ্বারা নিবন্ধন হয়েছে সেটি জানতে পারেন আপনার ব্যবহার করা সেই সিমের নিকটস্থ রিটেলার পয়েন্ট অথবা কাস্টমার কেয়ারে গিয়ে।

যেহেতু নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র তথ্য বের করা সম্ভব নয় তাই জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করা সম্ভব নয়।  তবে আপনার মোবাইল নাম্বার টি ব্যবহার করে এসএমএসের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বারটি বের করতে পারেন। এরপরে উক্ত এনআইডি নাম্বার দিয়ে অনলাইন থেকে রেজিস্ট্রেশন করে আপনার ভোটার আইডি কার্ড টি ডাউনলোড করতে পারেন।

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম

এটি করার জন্য প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে টাইপ করুন SC<space>F<space>নিবন্ধন স্লিপের ৮ সংখ্যার নাম্বার<space>D<space>৪ সংখ্যার জন্ম সাল ডাস (–)২ সংখার জন্ম তারিখ লিখে লিখে পাঠিয়ে দিন 105 নাম্বারে।

উদাহরনঃ SC F 12345678 D 2001-25 Send to 105 Number

24/48 ঘন্টার মধ্যে আপনার ভোটার আইডি কার্ড নাম্বার এবং আপনার নামসহ ভোটার তথ্য পেয়ে যাবেন।

এখান থেকে সংগ্রহকৃত এনআইডি নাম্বার অথবা আপনার হাতে থাকা ভোটার স্লিপ নাম্বার দিয়ে অনলাইন থেকে রেজিস্ট্রেশন করেই আপনার ভোটার আইডি কার্ড টি ডাউনলোড করতে পারবেন এই লিংকে ক্লিক করে https://services.nidw.gov.bd/nid-pub/claim-account  । সম্পূর্ণ গাইড লাইন পেতে আমাদের ভোটার আইডি কার্ড ডাউনলোড আর্টিকেলটি ফলো করুন।

আপনি ভাল লাগলে আরো বেশকিছু আর্টিকেল পড়তে পারেন যা ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র রিলেটেড

ভোটার আইডি অনলাইন কপি ডাউনলোড ভিজিট
ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ভিজিট
ভোটার আইডি কার্ড সংশোধন ভিজিট
ভোটার এলাকা পরিবর্তন ভিজিট
ভোটার আইডি কার্ড নিবন্ধন করার নিয়ম ভিজিট
ফরম নম্বর দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম   ভিজিট
8 Comments
  1. Omar sani says

    Worst trick I have ever seen in my entire life

    1. SHAFIQ says

      This is not a tricks… ami already bolei diyechi mobile number diye nid card ber kora jay na tao jara google e eta search kore tader bujhanor jonno post ta kora. Apni ai title e search dile onek site er article dekhte paben sekhane giya worst trick commonent korte paren. Bcz tara jevabe article likhe manuske boka banay tamon ta ontoto ami kori na. Thank

  2. রুকুনুজ্জামান says

    ভাই,,, আমার ছিমটা প্রয়ায় তিন থেকে চার বছর ধরে ব্যাবহার করে আসতেছি,, এখন এই ছিমটা কার নামে রেজিষ্ট্রেশন করা আছে আমি জানি না,, তবে এই সিমটা আমার আইডি দিয়ে আমার নামে রেজিষ্ট্রেশন করবো, তবে আমার পরিবারের কোনো এক সদস্য দিয়ে তোলা,, আমি অনেক চেষ্টা করেছি পারিনি,, এখন এই সিমটা হাড়িয়ে গেলে আর কখনো পাবো না,, এই নম্বর টা সবার কাছে আছে আমার পরিচিত মানুষদের,, এখন কি ভাবে বুঝবো কার আইডি দিয়ে তোলা, বা কে সে,, আমি তার কাছ থেকে রেজিষ্ট্রেশন চেঞ্জ করে নিতাম,, বা এর কোনো বিকল্প বুদ্ধি আছে কি,, একটু জানালে ভালো হত,,?

    1. SHAFIQ says

      সিম কার নামে রেজিঃ এটা জানতে প্রথমত আপনাকে সিমের কাস্টমার কেয়ারে যেতে হবে এবং সেখানে তাদের সব প্রমানাদি এবং সব খুলে বলতে হবে, তাছাড়া পরিবারের সব সদস্যদের সিম থেকে *16001# ডায়াল করে তাদের NID এর লাস্ট ৪ ডিজিট দিয়ে চেক করতে পারেন যে তাদের কারো আইডি দিয়ে সিমটি রেজিষ্ট্রেশন করা আছে কিনা৷

  3. Mizanur Rahman Ariyan says

    Oi vabe SMS sent korle ki if number paoya jabe

    1. SHAFIQ says

      জি পাওয়া যাবে

  4. Masum Ahmed Ridoy says

    Form number 15201**66 জন্মতারিখ 01-05-2002 vai id card এসএমএস আয় না ২ মাস আগে ছবি উঠছি

    1. SHAFIQ says

      মিনিমাম ৬ থেকে এক বছর সময় লাগতে পারে বাড়ি বারি গিয়ে ভোটার নিবন্ধন কার্যক্রমে নিবন্ধিত হলে

Leave A Reply

Your email address will not be published.