ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করুন

4

নতুন ভোটার নিবন্ধন হওয়ার পর অথবা গুরুত্বপূর্ণ সময়ে ভোটার আইডি কার্ড সাথে না থাকায় আমরা ভোটার আইডি কার্ড অনলাইন কপি অনেকেই ব্যবহার করি। তবে ভোটার আইডি কার্ড অনলাইন কপি হাতে পাওয়ার জন্য অবশ্যই আমাদেরকে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংগ্রহ করতে হয়।  অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংগ্রহ করার বেশ কয়েকটি নিয়ম রয়েছে। চলুন জেনে নিই বিস্তারিত।

বর্তমানে সদ্য নিবন্ধিত ভোটারগণ বেশিরভাগ ক্ষেত্রেই অনলাইন থেকে ভোটার আইডি কার্ড অনলাইন কপি বের করতে চাচ্ছেন।  ভোটার আবেদন করার পরে তাদের ভোটার আইডি কার্ড তৈরি হয়েছে কিনা অথবা তাদের ভোটার আইডি টি দেখতে কেমন হয়েছে এটি জানার জন্য বেশ আগ্রহ প্রকাশ করেন।

আবার অনেক ক্ষেত্রে দেখা যায় অনেকেই বিভিন্ন গুরুত্বপূর্ণ সময়ে তাদের ভোটার আইডি কার্ড সাথে না থাকার কারণে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করেন। এতে করে প্রয়োজনীয় কাজ সহজেই সম্পন্ন করা যায়।  আর ভোটার আইডি কার্ডের প্রয়োজনীয়তা সম্পর্কে আমাদের সকলেই কমবেশি জানা রয়েছে।

আইডি কার্ড ডাউনলোড করতে যা যা লাগবে 

ভোটার আইডি কার্ড অনলাইন কপি

আপনি যদি ভোটার আইডি কার্ড অনলাইন কপি সংগ্রহ করতে চান তাহলে আপনাকে বেশ কয়েকটি ধাপ সম্পন্ন করতে হবে। আর এই কাজ করার জন্য অবশ্যই আপনাকে একটি ডকুমেন্ট প্রয়োজন হবে যেটাকে বলা হয় ভোটার স্লিপ। অথবা আপনি যদি আপনার ভোটার আইডি কার্ড নাম্বার জেনে থাকেন সেটাও থাকলেও চলবে। চলুন জেনে নিই ধাপসমূহ।

ভোটার আইডি কার্ড অনলাইন কপি

প্রথমে ভিজিট করুন https://services.nidw.gov.bd/nid-pub/ এই লিঙ্কে। এরপরে ভোটার স্লিপ অথবা ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে একটি একাউন্ট রেজিস্টার করতে হবে। এজন্য রেজিস্ট্রার বাটনে ক্লিক করে সম্পূর্ণ ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে। অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার জন্য প্রোফাইল থেকে ডাউনলোড বাটনে ক্লিক করুন।

পরবর্তী সময় আপনি বিভিন্ন জায়গা থেকে আপনার একাউন্ট লগইন করে প্রোফাইল থেকে ডাউনলোড ক্লিক করার মাধ্যমে ভোটার আইডি কার্ড টি ডাউনলোড করতে পারবেন।

Time needed: 10 minutes.

সম্পূর্ণ কাজটি করতে পারেন আপনি এই নিয়ম অনুসারেঃ

  1. নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করুন

    ভোটার আইডি কার্ড একাউন্ট রেজিস্টার করার জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। গুগল থেকে nid bd লিখে সার্চ করে প্রথম পাতায় প্রবেশ করতে পারেন অথবা সরাসরি এই লিংকে ভিজিট করুন।


    ভোটার আইডি কার্ড বের করা


  2. রেজিস্টার বাটনে ক্লিক করুন

    একাউন্ট রেজিস্টার করার জন্য অন্য ওয়েবপেইজে লগইন  এবং রেজিস্টার দুইটা অপশন পাবেন।  এখান থেকে আপনাকে একাউন্ট রেজিস্টার করার জন্য রেজিস্টার / Register লেখায় ক্লিক করুন।

  3. ভোটার স্লিপ নাম্বার অথবা আইডি কার্ড নাম্বার এবং জন্মতারিখ প্রদান করুন

    রেজিস্টার পেইজে আসার পরে আপনাকে দুটো ইনফর্মেশন প্রদান করতে হবে। প্রথমতঃ  আপনার ভোটার স্লিপ এ থাকা ৮ সংখ্যার নাম্বার অথবা আপনার এনআইডি নাম্বার। দ্বিতীয়তঃ  আপনার জন্ম তারিখ উল্লেখ করতে হবে।
    ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা


  4. প্রদত্ত ক্যাপচা এন্ট্রি করুন

    উপরের তথ্য উল্লেখ করার পরে আপনাকে একটি নাম্বার সম্বলিত ছবি দেখানো হবে এবং নিচে একটি বক্স দেওয়া হবে সেখানে আপনার ছবিতে দেওয়া নাম্বারগুলো টাইপ করে “সাবমিট” বাটনে ক্লিক করতে হবে।

  5. স্থায়ী ও বর্তমান ঠিকানা প্রদান করুন

    একাউন্ট রেজিস্ট্রারের দ্বিতীয় ধাপ হলো স্থায়ী ও বর্তমান ঠিকানা উল্লেখ করা। সফলভাবে অ্যাকাউন্ট তৈরি করার জন্য অবশ্যই আপনাকে আপনার বর্তমান এবং আপনার স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে এবং পরবর্তী ধাপে যেতে হবে।
    nidnd



  6. এসএমএস ভেরিফিকেশন সম্পন্ন করুন

    একাউন্ট রেজিস্টার এর তৃতীয় ধাপ হলো মোবাইল এসএমএস ভেরিফি ভেরিফিকেশন। নিবন্ধন করার সময় আপনি যখন যে মোবাইল নাম্বার টি ব্যবহার করেছেন সেই মোবাইল নাম্বারটি এখানে দেখানো হবে। আপনি চাইলে অন্য মোবাইল নাম্বার ব্যবহার করতে পারবেন। এসএমএস ভেরিফিকেশন করার জন্য “ বার্তা পাঠান”  বাটনে ক্লিক করে আপনার মোবাইল নাম্বারে যাওয়া এসএমএস থেকে কোডটি প্রদান করুন।
    Account Register NID BD

  7. ফেইস ভেরিফিকেশন সম্পূর্ণ করুন

    একাউন্ট রেজিস্টার এর চতুর্থ ধাপ ফেস ভেরিফিকেশন। এটা ছাড়া কোন মতেই আপনি একাউন্ট তৈরী করতে পারবেন না। ফেইস ভেরিফিকেশন করার জন্য এই পেইজে একটি QR Code সম্বলিত ছবি দেখতে পাবেন। এটা স্ক্যান করার জন্য  গুগল প্লে স্টোর থেকে NID wallet অ্যাপটি ডাউনলোড করে QR কোডটি স্ক্যান করুন এবং দেখানো নিয়ম অনুযায়ী আপনার চেহারা স্ক্যান করুন।  এই স্টেপ আপনি অন্য কোন ডিভাইস দিয়ে করতে পারেন অথবা আপনি চাইলে ব্রাউজারকে মিনিমাইজ করে অ্যাপ ওপেন করে করতে পারেন।

    ভোটার আইডি কার্ড চেক


  8. পাসওয়ার্ড সেট করুন

    ফেস ভেরিফিকেশন সম্পন্ন করা হয়ে গেলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাওয়া হবে। এখান থেকে আপনাকে একটি ছয় সংখ্যার পাসওয়ার্ড সেট করতে হবে। পরবর্তীতে লগইন করার জন্য অথবা পরবর্তীতে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার জন্য আপনাকে অবশ্যই একটি পাসওয়ার্ড সেট করতে হবে।
    nidbd3

  9. ডাউনলোড করুন

    পাসওয়ার্ড সেট করা হয়ে গেলে আপনাকে আপনার বিস্তারিত প্রোফাইলে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনার ছবি এবং আপনার বিস্তারিত তথ্য দেখানো হবে। ডানপাশে মেনু থেকে ডাউনলোড নামের একটি অপশন দেখতে পাবেন সেটা ক্লিক করলে আপনার ভোটার আইডি কার্ডের PDF ফাইলটি ডাউনলোড হয়ে যাবে।
    ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

 

হোমপেজে যাও

Home Page

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

ভিজিট

ভোটার আইডি কার্ড সংশোধন

ভিজিট

ভোটার আইডি কার্ড নাম সংশোধন

ভিজিট

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড 

ভিজিট

ফরম নম্বর দিয়ে আইডি কার্ড

ভিজিট

ভোটার তালিকা দেখার উপায়

ভিজিট

4 Comments
  1. shemanto saha says

    আপনার পোষ্টগুলো খুব উপকারী। অনেক কিছু জানতে পারলাম।

    1. SHAFIQ says

      ধন্যবাদ,

  2. rumanislam says

    Onek valo post

    1. SHAFIQ says

      thank

Leave A Reply

Your email address will not be published.