ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি – ফিরে পাওয়ার উপায়

2

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি ,এক্ষেত্রে করণীয় কি?  আপনি যদি আপনার ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তাহলে চিন্তিত হওয়ার কিছু নেই। আজকের পোষ্টের মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি কি করণীয় এবং কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলো বলার চেষ্টা করব

আমরা জানি ফেসবুকে একটি খুব জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। আজকাল মোবাইল আছে কিন্তু ফেসবুক একাউন্ট নেই এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। বর্তমান সময়ে প্রত্যেক মোবাইল ব্যবহারকারীর একটা-না-একটা ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। আর আমাদের গুরুত্বপূর্ণ ফেসবুক অ্যাকাউন্টগুলো সুরক্ষার জন্য আমরা বিভিন্নভাবে কঠিন কঠিন পাসওয়ার্ড ব্যবহার করে থাকি অনেকটা সময় আমরা ভুলে যাই।  আবার অনেক ক্ষেত্রে আমাদের পাসওয়ার্ডের সুরক্ষার জন্য আমরা পাসওয়ার্ডগুলো কোন নোট খাতায় লিখে রাখি কিন্তু পরবর্তী তে সেগুলো খুজে পাইনা। যখন আমরা নতুন কোন ডিভাইস বা নতুন কোন ব্রাউজারে ফেসবুক লগইন করতে যাই তখন আমাদের পাসওয়ার্ড মনে থাকে না। ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি এক্ষেত্রে আসলে কি করা উচিত?

ফেসবুক পাসওয়ার্ড রিকভারি করুন

যদি কোন কারনে আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ড ভুলে যান তাহলে রিকভারি প্রসেস এর মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করা সম্ভব। এক্ষেত্রে ফেসবুক লগইন করার সময় Forgotten Password ক্লিক করে আপনার দেয়া নাম্বার বা ই-মেইল ব্যবহার করতে হবে।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি

প্রথমে ফেসবুক অ্যাপস বা ফেসবুক লাইট অথবা যে কোন ব্রাউজার থেকে facebook.com এ প্রবেশ করুন।  এরপর লগইন করার অপশন পাবেন কিন্তু আপনাকে লগইন করার আগে ফরগট পাসওয়ার্ড এ ক্লিক করতে হবে। এর পরে আপনি আপনার অ্যাকাউন্ট খুঁজে পাওয়ার জন্য আপনার ফেসবুক অ্যাকাউন্টে ব্যবহার করা মোবাইল নাম্বার দিতে হবে এবং Search ক্লিক করতে হবে।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি

যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট কোন ইমেইল দিয়ে হলে থাকেন তাহলে search by your email address or name instead এ ক্লিক করুন । এখানে আপনার একাউন্টে খুঁজে পেতে হলে আপনার ফেসবুক অ্যাকাউন্টে ব্যবহার করা ইমেইল দিয়ে সার্চ করুন অথবা আপনার ফেসবুক একাউন্টের নাম দিয়ে সার্চ করুন।

অ্যাকাউন্ট সার্চ দেওয়ার প্রসেস শেষ হলে আপনি আপনার একাউন্টে খুঁজে পাবেন। এরপরে যদি আপনাকে আপনার ফেসবুক পাসওয়ার্ড দিতে বলা হয় তাহলে আপনি Try Another way ক্লিক করুন।  অনেক সময় এটি নাও আসতে পারে।

ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

পরবর্তী ধাপে আপনি আপনার একাউন্টের নাম প্রোফাইল ছবি এবং আপনার ব্যবহার করা ফোন নাম্বার এবং ইমেইল দেখতে পারবেন।  যদি শুধু ফোন নাম্বার দিয়ে যদি ফেসবুক একাউন্ট খোলা থাকেন তাহলে শুধু ফোন নাম্বার দেখতে পাবেন আর যদি শুধু  ইমেইল বা জিমেইল দিয়ে দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে শুধু জিমেইল দেখতে পাবেন।  আর যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টে মোবাইল নাম্বার এবং জিমেইল দুইটাই থাকে তাহলে দুটো অপশন দেখতে পাবেন আপনার ফোন নাম্বার এবং আপনার জিমেইল এর কিছু অংশ। এবার আপনি আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য কোডটি কিভাবে পেতে চান ? আপনার কাছে যে অপশনটি বেস্ট মনে হবে আপনি সেটি সিলেক্ট করে নিবেন এবং continue ক্লিক করে দিবেন।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি

এরপরে আপনার কাছে  ছয় সংখ্যার একটি রিকভারি কোড চাওয়া হবে যা আপনার ব্যবহার করা মোবাইল নাম্বার বা ইমেইলে ফেসবুক থেকে পাঠানো হবে। সেটি প্রদান করার মাধ্যমে আপনি আপনার নতুন পাসওয়ার্ড দেওয়ার অপশন পাবেন । সেখানে new password এবং confirm password একিই দিবেন , মনে রাখবেন এখানে এমন কোন পাসওয়ার্ড দিবেন না যে পাসওয়ার্ডগুলো আপনি পূর্বে আপনার একাউন্টে ব্যবহার করেছেন।

সিম কার্ড হারিয়ে গেলে করণীয়

অনেক সময় দেখা যায় আমাদের ব্যবহারকৃত ফেসবুক একাউন্টের মোবাইল নাম্বার টি আমাদের সাথে থাকে না বা সিমটি নষ্ট হয়ে যায় বা হারিয়ে যায় । এক্ষেত্রে আপনার যদি ফেসবুক একাউন্ট রিকভার এর অপশন শুধু মোবাইল নাম্বারে থাকে তাহলে আপনাকে যেকোন মূল্যে আপনার সিম সিম কার্ডটি নিকটস্থ সিম রেজিস্ট্রেশন পয়েন্ট থেকে উত্তোলন করে নিতে হবে। আর যদি আপনার সিম কার্ড এর পাশাপাশি জিমেইল ব্যবহার করা থাকে একাউন্টে তাহলে জিমেইল ব্যবহার করে আপনি পাসওয়ার্ড রিসেট করতে পারবেন অথবা জিমেইল ব্যবহার করে ফেসবুক একাউন্টে লগইন করতে পারবেন।

গুগোল একাউন্ট ব্যবহার করে লগইন করুন

আপনি যদি আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন এবং আপনার ফেসবুক অ্যাকাউন্টে যদি কোন একটি  জিমেইল সংযুক্ত করা থাকে তাহলে আপনি সেই আপনার জিমেইল অ্যাকাউন্ট লগইন করার মাধ্যমে আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ড ফিরে পেতে পারেন।

এক্ষেত্রে আপনাকে ব্রাউজার থেকেই কাজটি করতে হবে। যেকোনো ব্রাউজার সিলেক্ট করে নিতে পারেন যেমন ক্রোম ব্রাউজার বেস্ট হবে।  ক্রোম ব্রাউজার দিয়ে কাজ করার পুর্বে আপনার ব্যবহার করা ফেসবুকে জিমেইল অ্যাকাউন্ট আপনার ক্রোম ব্রাউজারে লগইন করে নিবেন। এজন্য https://accounts.google.com/servicelogin এ প্রবেশ করে আপনার  জিমেইল এড্রেস এবং জিমেইলের পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন।

এরপরে m.facebook.com এ প্রবেশ করুন। এবং Forgotten Password ক্লিক করে পূর্বের নিয়ম অনুযায়ী আপনার জিমেইল এড্রেস দিয়ে অ্যাকাউন্ট সার্চ করুন। এর পরে আপনি আপনার অ্যাকাউন্টের ইনফর্মেশন দেখতে পাবেন নিচের ছবির মত।

গুগল একাউন্ট ব্যাবহার করে ফেসবুক লগিন

এখআন থেকে Use My Google Account ক্লিক করুন। এরপরে আপনার লগইন করা গুগল একাউন্ট টি সিলেক্ট করে নিবেন এবং নতুন পাসওয়ার্ড প্রদান করবেন।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি । নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

অনেকেই প্রশ্ন করে থাকেন ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি ফেসবুক পাসওয়ার্ড দেখার কোন উপায় আছে কিনা?  মূলত কথা হল আপনার ফেসবুক অ্যাকাউন্ট পাসওয়ার্ড ফেসবুক কতৃপক্ষ ও জানে না।  পাসওয়ার্ড খুবই সংবেদনশীল বিষয় নিরাপত্তার কথা বিবেচনা করে আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ডটি মনে রাখার চেষ্টা করবেন এবং সব সময় যেকোনো একটা নোট খাতায় নোট করে রাখবেন।  তবে সবার অগোচরে,। এবার আসি মূল পয়েন্ট নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় কি?  আসলে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার কোন উপায় নেই এবং ভবিষ্যতেও হবে না । অনেকেই মনে করেন ফেসবুক একাউন্ট সেটিং থেকে পাসওয়ার্ড অপশনে গিয়ে ফেসবুক পাসওয়ার্ড দেখা যায় এই ধারনাটি সম্পুর্ন ভুল।  আপনি যদি আপনার  ফেসবুক ভুলে গিয়ে থাকেন তাহলে রিকভারি প্রসেসের মাধ্যমে আপনার ফেসবুক একাউন্টটি পুনরায় ফিরে পেতে পারেন।

2 Comments
  1. A R Chakma says

    ফেসবুক পাসওয়ার্ড হারিয়ে গেছে কিবাবে পাব…[email protected]

    1. SHAFIQ says

      password reset korun

Leave A Reply

Your email address will not be published.