ভোটার তালিকা দেখার উপায়

3

সাধারণভাবে ভোটার তালিকা দেখার উপায় আছে কিনা অনেকেই আমাদের কাছে এই বিষয়ে জানতে চেয়েছেন। আবার অনেকেই ছবিসহ ভোটার তালিকা দেখতে চেয়েছেন। আদৌ কি আমরা সাধারণ মানুষ ভোটার তালিকা দেখতে পারবো কিনা এ সম্পর্কে বিস্তারিত আজকে জানতে পারবেন।

ভোটার তালিকা দেখার উপায়

বর্তমানে দেখা যায় নির্বাচন চলাকালীন সময়ে ভোটার তালিকার খুব প্রয়োজনীয়তা। কেননা নির্বাচনের সময় ভোট দেওয়ার জন্য ভোটারদের নাম এবং ভোটার সিরিয়াল নাম্বার জানার জন্য অবশ্যই ভোটার তালিকা দেখার প্রয়োজন হয়। অনেকেই কষ্ট করে ভিড়ের মধ্যে গিয়ে ভোটার তালিকা থেকে তার নামটি খোঁজে। আবার অনেকেই কষ্ট থেকে মুক্তি পাওয়ার জন্য অনলাইন থেকে ভোটার তালিকা দেখার সুযোগ খুঁজে থাকেন।

কেননা ভোটার তালিকায় যদি এক জন ভোটারের নাম থাকে তাহলে তিনি ভোট দিতে পারবেন। এছাড়া এর বাইরে যদি কেউ ভোট দিতে যায় তাহলে সেটি হবে জালভোট।

অন্যদিকে দেখা যায় যারা বিগত কয়েকদিন আগে ভোটার আইডি কার্ড নিবন্ধন করেছেন তাদের নামটি ভোটার তালিকা এসেছে কিনা এটি জানার জন্য ভোটার তালিকা বা ভোটার লিস্ট খুঁজে। কেননা তাদের নাম যদি ভোটার তালিকায় না থাকে তাহলে তারা তো ভোট দিতে পারবে না। এখন আমরা জানবো ভোটার তালিকা দেখার উপায়।

ভোটার তালিকা দেখার উপায়

প্রথমত বলে রাখা ভাল অনলাইন থেকে ভোটার তালিকা দেখার নির্দিষ্ট কোন সার্ভার নেই। তবে কিছু কিছু জেলা উপজেলা বা ইউনিয়নের ডিজিটাল তথ্যকেন্দ্রের ওয়েবসাইটে উক্ত এলাকার ভোটার তালিকা আপলোড করা থাকে। তবে এসব ইউনিয়নের ক্ষেত্রে সেটি নাও হতে পারে।

কিছুদিন পূর্বেও বাংলাদেশ নির্বাচন কমিশন অফিশিয়াল ওয়েবসাইটে ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে ভোটার সিরিয়াল নাম্বার এবং ভোটার এলাকা খুঁজে বের করা যেত। কিন্তু বর্তমানে সিকিউরিটি জনিত সমস্যার কারণে নির্বাচন কমিশন সার্ভিসটি বন্ধ করে দিয়েছে।

Time needed: 1 minute.

অনলাইন থেকে ভোটার তালিকা দেখার উপায় না থাকলেও আপনি চাইলে নিচের ৩ টি নিয়ম ফলো করে ভোটার তালিকা আপনার কাছে সংগ্রহ করতে পারেন।

  1. নির্বাচনী এলাকার জনপ্রতিনিধির কাছে থেকে

    ভোটার তালিকা মূলত তাদের কাছেই পাওয়া যায় যারা একটি নির্বাচনী এলাকায় নির্বাচন সংশ্লিষ্ট কার্যক্রমে অংশগ্রহণ করে থাকে। কেননা ওই সমস্ত জনপ্রতিনিধিগণ তাদের নির্বাচনী এলাকায় কত ভোটার রয়েছে কত ভোটার মারা গিয়েছেন এবং নতুন ভোটার নিবন্ধন হয়েছেন এই তথ্যগুলো তাদের জানতে হয়। তাইতো তারা উপজেলা নির্বাচন কমিশনার অফিস থেকে তাদের নির্বাচনী এলাকার ভোটার তালিকা সংগ্রহ করে থাকে। আপনি চাইলে তাদের কাছ থেকে ভোটার তালিকার মূল কপিটি সংগ্রহ করে সেটি ফটোকপি করে আপনার কাছে সংগ্রহ করে রেখে দিতে পারেন।

  2. নিকটস্থ নির্বাচন কমিশন অফিস থেকে

    আপনি যে নির্বাচনী এলাকার আওতাভুক্ত সেই নির্বাচনী এলাকার নিকটস্থ নির্বাচন কমিশন অফিসে গিয়ে তাদেরকে বলতে পারেন আমি ভোটার তালিকা দেখবো। তখন তারা আপনাকে আপনার উক্ত এলাকার ভোটার তালিকা দেখাতে পারবে। আপনি চাইলে তাদের থেকে উক্ত ভোটার তালিকা সিডি ডিস্ক আকারে সংগ্রহ করতে পারেন। তবে এর জন্য ১/০৬০১/০০০১/২৬৩১ কোডে চালানের মাধ্যমে ৫০০/- টাকা সোনালী ব্যাংকে ফি পরিশোধ করতে হবে। এর পরে চালানের কপি নিয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে উপজেলা নির্বাচন অফিসার বরাবর হাতে লিখে একটি আবেদন করতে হবে।

  3. অনলাইন থেকে ভোটার তালিকা দেখুন ( সীমিত সংখ্যক ইউনিয়নের জন্য)

    বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন অফিসিয়াল ওয়েবসাইটে আপনার বিভাগ বাছাই করুন এরপর আপনার জেলা একের পরে আপনার উপজেলা এবং আপনার ইউনিয়ন বাছাই করার পরে আপনি আপনার ইউনিয়নের ডিজিটাল তথ্যকেন্দ্রেরমূল ওয়েবসাইটে চলে যেতে পারবেন।

    ওয়েবসাইটের তালিকা নামক একটি অপশন দেখতে পাবেন। আসনগুলোতে অনেকগুলো তালিকা দেয়া থাকবে যেমন মুক্তিযোদ্ধা তালিকা, বিধবা ভাতা তালিকা, চাল বিতরণ তালিকা ,ভোটার তালিকা ইত্যাদি। সেখান থেকে ভোটার তালিকা বাছাই করে আপনার ভক্ত লেখার ভোটার তালিকা পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারেন।


এখানে বলা অনলাইন থেকে ভোটার তালিকা সংগ্রহ করার সিস্টেম টি প্রত্যেকটা জেলা-উপজেলা এর জন্য প্রযোজ্য না-ও হতে পারে। অর্থাৎ আপনার নির্ধারিত এলাকার ডিজিটাল তথ্যকেন্দ্রের অফিসিয়াল ওয়েবসাইটে আপনার এলাকার ভোটার তালিকা খুঁজে নাও পেতে পারেন।

ছবিসহ ভোটার তালিকা দেখার উপায় কি

এটি দেখার জন্য আপনাকে সরাসরি নিকটস্থ নির্বাচন কমিশন অফিসে চলে যেতে হবে। তারপর সেখানে গিয়ে বলতে হবে ছবিসহ ভোটার তালিকা দেখার জন্য। তারা আপনাকে আপনার নির্বাচনী এলাকার ভোটার তালিকা দেখার সুযোগ করে দেবে।

তবে উক্ত ছবিসহ ভোটার তালিকা দিয়ে আপনি আপনার নিজের কাছে কখনোই সংগ্রহ করতে পারবেন না।

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা এবং ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড নিয়ে অনেকেই বিভিন্ন প্রশ্ন করে থাকেন এবং গুগলে সার্চ করে থাকেন। আগেই বলেছি ভোটার তালিকা অনলাইন থেকে ডাউনলোড করার কোনো নির্দিষ্ট সার্ভার নেই এবং সুযোগ নেই।

ভোটার আইডি রিলেটেড কিছু পোস্ট

3 Comments
  1. Md Bablu mia says

    আইডি কার্ড চেক করার নিয়ম কি

  2. incometips says

    nics boss

Leave A Reply

Your email address will not be published.