ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক করার নিয়ম

2

ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক করার নিয়ম জানতে চাচ্ছেন? আপনি যদি নতুন ড্রাইভিং লাইসেন্স আবেদন করে থাকেন তাহলে ড্রাইভিং লাইসেন্স চেক করার মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়েছে কিনা বা ড্রাইভিং লাইসেন্স আবেদন এর বর্তমান অবস্থা জানতে পারবেন, এটি জানতে হলে আপনার এই পোস্টটি সম্পুর্ণ পড়তে হবে। এই পোস্ট টিতে আমরা brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম এটুজেড জানার চেষ্টা করব।

নতুন যারা ড্রাইভিং লাইসেন্স আবেদন করেছেন তাদের সবার মনে একটা প্রশ্ন থাকে যে আমার ড্রাইভিং লাইসেন্স কবে প্রিন্ট হবে, অথবা ড্রাইভিং লাইসেন্স কবে হাতে পাব। এছাড়াও যারা ড্রাইভিং লাইসেন্স করার জন্য ছবি দিয়েছেন তাদের মনে এই প্রশ্নটাও আসে ড্রাইভিং লাইসেন্স আমার ছবিটি কেমন দেখাবে? এছাড়াও ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ডের জন্য যারা  বায়োমেট্রিক তথ্য প্রদান করেছেন তাদের মনে অনেক প্রশ্ন থাক। সব প্রশ্নের সমাধান ড্রাইভিং লাইসেন্স চেক করে জানতে পারবেন। আপনার ড্রাইভিং লাইসেন্স আবেদনের অবস্থা বর্তমানে কোন স্থানে রয়েছে, কতদিন পর ড্রাইভিং লাইসেন্স হাতে পেতে পারেন সেই প্রক্রিয়া জানানোর চেষ্টা করব।

প্রযুক্তি আর সমাজের বদৌলতে আমাদের যেমনটা ইচ্ছা আকাঙ্ক্ষা পরিবর্তন হয়েছে তেমনি চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  নিজের একটা ব্যক্তিগত গাড়ি থাকা যেন সবার শখের বিষয়।  কিছু টাকা থাকলেই আমরা অনেকেই মোটরবাইক কেনার চেষ্টা করি। এ ছাড়াও অনেকে তো ব্যক্তিগত প্রাইভেটকার কিনে ফেলি।  সবকিছুরই একটা জটিলতা রয়েছে, যেমন পরিবহনের এর জন্য আপনাকে সরকার থেকে  ড্রাইভিং লাইসেন্স নিতে হবে এছাড়া আপনি কোন মতেই বৈধভাবে ড্রাইভিং করতে পারবেন না।  বৈধভাবে ড্রাইভিং করার জন্য যারা ড্রাইভিং লাইসেন্স করারজন্য পূর্বে আবেদন করেছেন তারা ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন নিচের নিয়মে।

আজকে আমি আপনাদেরকে এমন একটি অ্যাপ এর সাথে পরিচয় করিয়ে দিব যারা পূর্বে ড্রাইভিং লাইসেন্স আবেদন করেছেন আর এই অ্যাপটি তারা আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন খুব সহজেই। আপনার ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড টি দেখতে কেমন হবে,  সেখানে আপনার ছবি কেমন দেখাবে,  আপনার ড্রাইভিং লাইসেন্স নাম্বার কি হবে সেটি জানতে পারবেন। 

এছাড়াও আপনারা আপনাদের  ড্রাইভিং লাইসেন্স আবেদনের সময় রেজিস্টার করা মোবাইল নাম্বার দিয়ে খুব সহজে এসএমএসের মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা জানতে পারবেন।

*ড্রাইভিং লাইসেন্স চেক করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনাকে ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নাম্বারের দরকার পড়বে।  আপনি যখন ড্রাইভিং লাইসেন্স চেক করার পূর্বে ড্রাইভিং লাইসেন্স আবেদন করবেন তখন আপনাকে একটি ছাড়পত্র দেওয়া হবে অথবা ফর্ম দেওয়া হবে সেই  ফর্মে আপনার ব্যক্তিগত তথ্য সহ রেফারেন্স নাম্বার দেওয়া থাকবে ফ্রম ঠিক  নিচের ছবির মত দেখতে হবে।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য DL Checker অ্যাপ টি ওপেন করে BRTA কর্তৃক প্রদত্ত ড্রাইভিং লাইসেন্স আবেদনের রেফারেন্স ফর্ম এর রেফারেন্স নাম্বার এবং আপনার জন্ম তারিখ দিয়ে সাবমিট এ ক্লিক করুন। এরপরে  আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট কপি দেখতে পাবেন।

এই পদ্ধতিতে ড্রাইভিং লাইসেন্স চেক করার মাধ্যমে আপনার হুবহু প্রিন্ট কপি দেখতে পারবেন যেমনটা ভবিষ্যতে আপনি হাতে পেলে দেখতে হবে। Driving License Checker অ্যাপ এর মাধ্যমে আপনি আপনার রেফারেন্স নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে খুব সহজেই ড্রাইভিং লাইসেন্সের প্রিন্ট কপি দেখতে পারবেন।  প্রিন্ট কফিতে ফ্রন্ট পেইজ এবং বেগ পেইজ দুটি দেখতে পারবেন।  সাথে আপনার ড্রাইভিং লাইসেন্স টি কোন অবস্থানে আছে অর্থাৎ তৈরি হয়ে গেছে কিনা সেটি দেখতে পারবেন।  সেটা দেখার জন্য বাম পাশে লেখা দেখতে পাবেন PENDING অথবা Success।

  1. প্রথমে DL Checker App ওপেন করুন. আপনার ফোনে না থাকলে গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন সেখান থেকে ডাউনলোড করে নিন।
  2. Date Of Birth এর ঘরে আপনার জন্ম তারিখ দিবেন
  3. এরপরে দুইটা অপশন পাবেন, DL Number And Refference Number .এর ভেতর থেকে দুই নম্বর অপশনটি বাছাই করে নিবেন।
  4. তারপর সাবমিট এ ক্লিক করবেন ,

আরো দেখতে পারেন


এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন DL <Space> Reference Number এবং লিখে সেন্ড করুন 26969 নাম্বারে।  ফিরতি মেসেজে আপনার ড্রাইভিং লাইসেন্স নাম্বার এবং বর্তমান অবস্থা জানিয়ে দেওয়া হবে।

যদি ড্রাইভিং লাইসেন্স চেক করা অথবা DL Checker অ্যাপ এর মাধ্যমে আপনি আপনার লাইসেন্স চেক করতে না পারেন তাহলে এসএমএস এর মাধ্যমে খুব সহজে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।  যদিও মাঝে মাঝে অনলাইন থেকে ড্রাইভিং লাইসেন্স চেক করার সিস্টেম টি বন্ধ  থাকে সেই কারণেই অতিদ্রুত ড্রাইভিং লাইসেন্সের অবস্থা জানার জন্য এসএমএসের মাধ্যমে যাচাই করতে পারেন।

ড্রাইভিং লাইসেন্স চেক  রিলেটেড প্রশ্ন

রেফারেন্স নাম্বার কোথায় পাবো

দেখুন ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য রেফারেন্স নাম্বার টি খুব গুরুত্বপূর্ণ।  আপনার ড্রাইভিং লাইসেন্স কমপ্লিট হয়েছে কিনা বা পেন্ডিং রয়েছে কিনা সেটি গাছের জন্য আপনার বিআরটিএ প্রদত্ত রেফারেন্স নাম্বার টি দরকার পড়বে।  আর রেফারেন্স নাম্বারটি আপনি যখন ড্রাইভিং লাইসেন্স আবেদন করবেন তখন আপনাকে একটি ফরম দেয়া হবে সেই ফর্মে রেফারেন্স নাম্বার টি উল্লেখ থাকবে।

রেফারেন্স নাম্বার হারিয়ে গেলে কি করনীয়?

রেফারেন্স নাম্বার হারিয়ে গেলে আপনি নিকটস্থ বিআরটিএ অফিসে যোগাযোগ করতে পারেন,  অথবা এছাড়া অন্য কোন পদ্ধতিতে আপনি প্রবেশ নাম্বারটি জেনারেট করতে পারবেন  বলে মনে হয় না

ড্রাইভিং লাইসেন্স কতদিন পর পাওয়া যাবে।

ড্রাইভিং লাইসেন্স আবেদন করার সময় আপনাকে একটি নির্দিষ্ট তারিখ বলে দেওয়া হয় সেই নির্দিষ্ট তারিখের ভিতরে আপনার ড্রাইভিং লাইসেন্স টি সম্পূর্ণভাবে  প্রিন্ট হয় এবং উক্ত তারিখে আপনি ড্রাইভিং লাইসেন্স কী আপনার হাতে পেয়ে,  মাঝে মাঝে সাময়িক অসুবিধা ড্রাইভিং  হাতে পেতে সময় লাগে তাই ধৈর্য  ধরতে হবে।

মোটরবাইক ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম কি?

দেখুন সব গাড়ির ক্ষেত্রে এই  এক রকমই ড্রাইভিং লাইসেন্স থাকে।  আপনি যদি আপনার জন্য একটি ড্রাইভিং লাইসেন্স তৈরি করতে পারেন তাহলে আপনি যেকোন গাড়ি চালাতে পারবেন সেটা হোক মোটরগাড়ি বা প্রাইভেট কার বা বাস বা অন্য গাড়ি

2 Comments
  1. মোঃ তারিকুল ইসলাম says

    আমার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা জানতে চাই।

    1. SHAFIQ says

      ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা জানার জন্য ভিজিট করুন ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক করার নিয়ম

Leave A Reply

Your email address will not be published.