ভোটার আইডি কার্ড চেক ও আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২

19

ভোটার আইডি কার্ড চেক করা সম্পর্কে জানতে হলে আপনাকে এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন।  আপনি  কি Voter ID Card Check করতে চাচ্ছেন?  তাহলে আজকের পোষ্ট টি আপনার জন্য ।আমরা আজকের পোষ্টে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানাবো।

আইডি কার্ড চেক করুন অনলাইনে- nid card online check national id card check bangladesh bd

আপনার কি 18 বছর হয়েছে?  আপনি আপনি কি ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচিতে আপনার নাম লিখিয়েছিলেন?  তাহলে অবশ্যই আপনার আইডি কার্ড হয়েছে কিনা সেটা চেক করার প্রয়োজন

এমনিতেও ভোটার আইডি কার্ড আমাদের অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। শুধু ভোট দেওয়ার ক্ষেত্রেই নয় বরং ভোটার আইডি কার্ডের ব্যবহার রয়েছে সর্বত্র।  নিচের নিয়ম অনুযায়ী আপনি ভোটার আইডি কার্ড চেক এবং ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। আইডি কার্ড চেক করুন অনলাইনে- nid card online check national id card check bangladesh bd 


ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

এটি করার জন্য প্রথমে ভিজিট করুন https://ldtax.gov.bd/citizen/register এই লিংকে। এরপরে ১ম ঘরে আপনার যেকোন মোবাইল নাম্বার, দ্বিতীয় ঘরে আইডি কার্ড নাম্বার । তৃতীয় ঘরে আপনার জন্ম তারিখ দিয়ে “পরবতী” বাটনে ক্লিক করুন। এভাবেই ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

প্রথমে এই লিঙ্ক ( ভুমি উন্নয়ন কর রেজিষ্টার ) এ ক্লিক করুন। এর পরে নিচর মতো একটি ওয়েবপেজ দেখতে পাবেন। এই একটি মাত্র ওয়েবসাইট রয়েছে বর্তমানে যেদি দিয়ে ভোটার আইডি চেক করা যাবে। কেননা nidw বা নির্বাচন কমিশন ওফিসিয়াল ওয়েবসাইট ভোটার তথ্য সার্ভিসটি বর্তমানে বন্ধ আছে।

মোবাইলে ভোটার আইডি চেক

 

  • এখানে প্রথমে যেকোন একটি মোবাইল নম্বর দিন।
  • জাতীয় পরিচয়পত্র এর ঘরে আপনার সঠিক আইডি কার্ড নাম্বারটি দিবেন৷ ভোটার স্লিপ থাকলে সেটি দিয়ে এসএমএসের মাধ্যমে আইডি কার্ড নাম্বার বের করতে পারবেন , তা নিচে বলা হয়ছে।
  • এরপরে আপনার জন্ম তারিখটি প্রদান করুন
  • সব শেষ এ “পরবর্তী পদক্ষেপ ” এ ক্লিক করলে আপনার আইডি কার্ডের ছবিসহ নাম এবং ডিটেইলস জানতে পারবেন

শুধুমাত্র ভোটার আইডি নাম্বার দিয়ে আপনিই সাধারণভাবে যেকোনো কাজ চালিয়ে যেতে পারবেন। যেমন  সিম রেজিস্ট্রেশন ,  বিকাশ একাউন্ট খোলা সহ বিভিন্ন প্রয়োজন মূলক কাজ। অফিশিয়াল কোন কাজের জন্য আইডি কার্ড ব্যবহার করতে হলে আপনার আইডি কার্ডের অনলাইন কপি অথবা মূলকপি প্রয়োজন পড়বে। ভোটার স্লিপ থাকলে যেভাবে বর্তমানে ভোটার আইডি কার্ড নাম্বার বের করবেন তা জানতে নিচের স্টেপটি ফলো করুন

ভোটার আইডি কার্ড চেক ভোটার আইডি কার্ড তথ্য দেখার সিস্টেম টি নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd সাময়িকভাবে বন্ধ হয়েছে। তাই এই সময়ে আপনারা উক্ত ওয়েবসাইটে আইডি কার্ড চেক করতে পারবেন না। বিকল্প পদ্ধতিতে ভুমি উন্নয়ন কর রেজিস্ট্রার ওয়েবসাইটে ভোটার তথ্য জানতে পারবেন৷ এছাড়া এসএমএসের মাধ্যমেও ভোটার আইডি চেক করা যাবে।  যাদের কাছে ভোটার স্লিপ নম্বর রয়েছে তারা স্লিপ নাম্বার দিয়ে ওয়েব সাইটে রেজিস্টার প্রক্রিয়ার মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন

আরো পরুনঃ স্মার্ট কার্ড চেক করার নিয়ম

এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক

আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে টাইপ করুন SC < space> S <Space> ভোটার স্লিপ নাম্বার <space> জন্ম সাল ড্যাস – জন্ম মাস । এরপরে পাঠিয়ে দিন ১০৫ নাম্বারে।

উদাহরনঃ SC S 12345678 2001-15

ফিরতি মেসেজে আপনার ভোটার আইডি কার্ড এর তথ্য জানিয়ে দেয়া হবে

বর্তমানে ভোটার আইডি কার্ড নাম্বার জানার এটিই একমাত্র পদ্ধতি।

ভোটার আইডি কার্ড ডাউনলোড

ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে হলে NIDW পোর্টালে গিয়ে আপনার আইডি কার্ড নাম্বার এবং একটি পাসওয়ার্ড দিয়ে রেজিস্টার করে নিবেন। এরপরে লগ ইন করে ডাউনলোড এ ক্লিক করুন, আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড হয়ে যাবে।

রেজিস্টার করার নিয়ম

ভোটার তথ্য একাউন্ট রেজিস্টার করতে হলে সর্বপ্রথম আপনাকে এই লিংকে ( NID Application System )  ক্লিক করতে হবে। এরপরে নিচের মত একটি ওয়েব পেজ দেখতে পারবেন। এর পরে প্রথম ছবি থেকে ” রেজিস্টার করুন” লেখায় ক্লিক করলে ২য় ছবির মত আরেকটি পেজ দেখতে পাবেন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড ভোটার আইডি কার্ড ডাউনলোড

প্রথমত

  1. এখানে ২য় ছবিতে একাউন্ট রেজিস্টার পেজ চলে আসবে । তার পরেঃ
  2. জাতীয় পরিচয় পত্র নাম্বার এর ঘরে আপনার আইডি কার্ডএর ১০/১৩ বা ১৭ সংখ্যার নাম্বার টি দিবেন
  3. জন্ম তারিখ এর ঘরে আপনার সঠিক জন্ম তারিখ দিবেন
  4. প্রদত্ত ক্যাপচা পুরন করে দিবেন
  5. সাবমিট এ ক্লিক করবেন।

২য় ত

ভোটার আইডি কার্ড চেক

উপরোক্ত তথ্যাদি সঠিক থাকলে আপনাকে  ফেস ভেরিফিকেশন করতে বলা হতে পারে। ভেরিফিকেশন প্রক্রিয়াটি করার জন্য আপনাকে নিচের মত একটি বারকোড দেখানো  হবে। উক্ত QR  কটি আপনি গুগল প্লে স্টোর থেকে NID Wallet অ্যাপসের মাধ্যমে স্ক্যান করে নিবন্ধিত ভোটার আইডি কার্ডের ব্যক্তির মুখমন্ডল স্ক্যান করে নিবেন। 

photo nid wallet apk play store

৩য় ত

সাবমিট করার পরে আপনার ভোটার তথ্য হালনাগাদ করার সময় যেই মোবাইল নাম্বার টি দিয়ে ছিলেন সেটি দেখাবে । এবং একটি কোড পাঠানো হবে সারবার থেকে। সঠিক OTP দেয়ার পরে একটা পাসওয়ার্ড সেট করতে বলা হবে। একটি পাসওয়ার্ড সেট করে নিবেন। এইখানে ভোটার তথ্য রেজিস্ট্রেশন কাজ শেষ।

আরো পডুনঃ আপনার NID দিয়ে কয়টই সিম রেজিস্ট্রেশ্ন হয়েছে তা দেখার নিয়ম

ডাউনলোড করার নিয়ম

ডাউনলোড করার জন্য উপরের লিঙ্কে ক্লিক করে একটু নিচে স্ক্রল করে যাবেন লগইন পেইযে। এখানে আপনার রেজিস্টার করা আইডি নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড লগিন করার পর এরকম দেখবেন । এখান থেকে ডাউনলোড বাটনে ক্লিক করলে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড হয়ে যাবে। সম্পূর্ণ ফাইল টি পাবেন PDF আকারে ।

 

ভোটার আইডি কার্ড ডাউনলোড

 

আর পরুনঃ অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করার সম্পুরন প্রক্রিয়া

ভোটার আইডি কার্ড অনলাইন কপি

ভোটার আইডি কার্ড অনলাইন কপি হল যেকোনো প্রয়োজনে অথবা আইডি কার্ডের অনুপুস্থিতিতে ন্যাশনাল আইডি কার্ড এর ওয়েবসাইট থেকে ডাউনলোড কৃত প্রিন্ট কপি।  এই অনলাইন কপি দি আপনি আসল ভোটার আইডি কার্ডের মত ব্যবহার করতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক ও ডাউনলোড করার প্রয়োজনীয়তা

আমাদের কে দেওয়া নির্দিষ্ট তারিখের মধ্যে আমরা যদি ভোটার আইডি কার্ড টি না পেয়ে থাকে হাতে তাহলে আমাদের ভোটার আইডি কার্ডটি অত্যধিক সম্পন্ন হয়েছে কিনা তা যাচাই করার জন্য আমাদের ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন।

আমরা অনেক সময় আমাদের কাছে আমাদের মূল্যবান আইডি কার্ডটি রাখতে পারিনা। হঠাৎ কোনো প্রয়োজনে আমাদেরকে আইডি কার্ডের ব্যবহার করতে হয় আমরা নিজেদের বাসা থেকে অনেকটা দূরে থাকার কারণে আমাদের আইডি কার্ডটি নিয়ে আসতে অনেকটা সময় লেগে যায়।  কিন্তু অনলাইন আইডি কার্ড চেক এবং ডাউনলোড করার মাধ্যমে আপনি পৃথিবীর যেকোন প্রান্ত থেকে আপনার আইডি কার্ডটি ডাউনলোড করে প্রিন্ট করতে পারবেন এবং যে কোন কাজে ব্যবহার করতে পারবেন।

19 Comments
  1. শাহিন says

    ভোটার আইডি কবে পাওয়া যায় হাতে

    1. SHAFIQ says

      সাধারানত ভোটার তথ্য হালনাগাদ এর পর ২-৩ মাসের ভিতর কার্ড পাওয়া যায়, তবে এখন যেহেতু সবাই স্মার্ট কার্ড পাবেন তাই দেরি হতে পারে,পরবরতি আপডেট পেতে সাথেই থাকুন

  2. সুজন says

    ভোটার আইডি চেক করার নিয়ম আমরা অনেকেই জানি না৷ খুব সহয করে বলার জন্য ধন্যবাদ

    1. SHAFIQ says

      সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ও ধন্যবাদ

  3. রাতুল says

    আমার ভোটার স্লিপ নাই, কিভাবে ভোটার আইডি কার্ড পাবো

    1. SHAFIQ says

      ভোটার স্লিপ না থাকলে ভোটার লিস্টে থাকা আপনার ভোটার নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন

  4. kayes says

    ভোটার আইডি রেজিস্ট্রেশন করার সময় পাসওয়ার্ড দিইনি, এখন আর লগইন করতে পারছিনা৷ কি করা য়ায়

    1. SHAFIQ says

      সে ক্ষেত্রে উপজেলা নিরবাচন অফিসে গিয়ে দেখতে পারেন । আমরা আপডেট পেলে জানিয়ে দিব

  5. ইমরান says

    সুন্দর করে বুঝিয়ে বলার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

    1. SHAFIQ says

      ধন্যবাদ , আপনাকেও

  6. Supti says

    Purono voter id card hariye gele kivabe download korbo

    1. SHAFIQ says

      পুরনো আইডি কার্ড অনলাইনে ডাউনলোড করার জন্য ফি জনা দিয়ে রেজিস্ট্রেশন করতে হয়

  7. Durjoy Das says

    Nice

    1. SHAFIQ says

      Thanks For Visit

  8. MD Forhad says

    NiD

  9. Imran bdms says

    আমি পাসওয়ার্ড ভুলে গেছি আবার নতুন করে কি পিডিএফ এর জন্য আবেদন করতে পারবো বলবেন দয়া করে

    1. SHAFIQ says

      পাসওয়ার্ড ভুলে গেলে রেজিস্টার কৃত মোবাইল নাম্বার দিয়ে রিসেট করতে পারবেন। এর পরে প্রোফাইলে লগিন করে ভোটার আইডি কার্ড পুনরায় পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

  10. Md sailm uddin says

    আমার একটা নতুন এন আই ড়ি কাট করচি ছবি তুলচি পিনগার দিচি একনো এস এম এস আসে নাই তো এটা কি একন বের করা যাবে উপজেলা তেকে বলচে আপলুট করে দিচে

    1. SHAFIQ says

      বারি গিয়ে ভোটার হালনাগাদে নতুন ভোটার নিবন্ধন হও্যার প্রায় ৬-৮ মাস পরে অনলাইনে ভোটার তথ্য পাওয়া যায়। তবে আপনাকে অবশ্যই ১৮ বছরের পূরন নাগরিক হতে হবে

Leave A Reply

Your email address will not be published.