NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে জানার উপায়

অনেক সময় বিরম্বনা এড়াতে আমরা আমাদের সিম রেজিস্ট্রেশন গুলো বাতিল করতে চাই। অর্থাৎ আমাদের NID দিয়ে যদি অন্য কারো সিম রেজিস্ট্রেশন হয়ে থাকে যারা আমাদের পরিচিত নয় তাদের সিম গুলো আমাদের বাতিল করে দেওয়া উচিত। আর আপনার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে এটি আপনাকে জানতে হবে।

NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে আমাদের প্রত্যেকের এটা জানা উচিত। নিজস্ব সিকিউরিটির কথা মাথায় রেখে হলেও সিম রেজিস্ট্রেশন চেক করতে হয়।  আমরা অনেকেই জানি একটি nid দিয়ে অনেক সিম রেজিস্ট্রেশন সম্ভব। তবে আপনার nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে তা জানতে সিম রেজিস্ট্রেশন চেক করতে হবে।  আজকের এই পোস্টে সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম সম্পর্কে জানাব। 

আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

প্রায় 10 বছর আগের কথা। তখন বাংলাদেশের সাইবার সিকিউরিটি এতটা উন্নত ছিল না। প্রায় 5 থেকে 6 বছর আগে বাংলাদেশে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয় । আর এই সময়ে প্রত্যেক ক্রয়কৃত সিম কার্ড বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করতে  হয়েছে। সেই থেকে আজ অব্দি এবং আগামীদিনেও যদি সিম কার্ড ক্রয় করতে যান আপনাকে আপনার বায়োমেট্রিক তথ্য প্রদান করে সিম রেজিস্ট্রেশন করতে হবে। 

আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

এটি জানতে হলে আপনার মোবাইলের ডায়াল অপশন থেকে ডায়াল করুন *16001# । এরপরে আপনার আইডি কার্ডের শেষ 4 ডিজিট  লিখে সেন্ড করুন। পরবর্তী রিপ্লেতে nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে আপনাকে জানিয়ে দেওয়া হবে ।

বড় একটি অসুবিধা হলো  এই প্রক্রিয়াতে  আপনার এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটা দেখাবে কিন্তু সম্পন্ন মোবাইল নাম্বারটি দেখাবেনা।  মোবাইল নাম্বারের  কিছু ডিজিট গোপন থাকবে। যেমন 01913****45

যদি nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে তা জানতে চান তাহলে আপনাকে উক্ত সিম অপারেটরের কাস্টমার কেয়ারে  চলে যেতে হবে। তাদের কাছে আপনার আইডি কার্ড দেখালে তাদের কয়টি সিম আপনার এনআইডি কার্ড দিয়ে  রেজিস্ট্রেশন হয়েছে তা সম্পূর্ণ ডিটেইলস দেখাবে।

যদিও nid কার্ড একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আমাদের জন্য। আজকাল আমাদের সমাজে অনেক অসাধু ব্যবসায়ী অন্যের এনআইডি দিয়ে sim registration করে বিক্রি করে। এবং বড় বড়  ক্রাইম এর কারনে ক্রয়ক্রত মালিকরা অপরাধ করলে আসল দোষী হয় সিমের আইডি কার্ড হোল্ডার।  সাইবার সিকিউরিটি নিশ্চিত করার জন্য হলেও আমাদের প্রত্যেককে NID দিয়ে সিম রেজিস্ট্রেশন চেক করা উচিত।

সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা

আপনার সিম যে অপারেটরের হোক না কেন ,সেই কাঙ্খিত অপারেটর নিকটস্থ বায়োমেট্রিক পয়েন্টে আপনাকে যেতে হবে। সেখানে আপনার মোবাইল নাম্বারটি তারা বায়োমেট্রিক অ্যাপ দ্বারা চেক করে আপনাকে জানিয়ে দেবে  আপনার আইডি কার্ড নাম্বার। এ প্রক্রিয়ায় খুব সহজেই নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে পারবেন।

সিম রেজিস্ট্রেশন চেক রিলেভেন্ট প্রশ্ন

যেহেতু আইডি কার্ড ব্যতীত সিম রেজিস্ট্রেশন করার অন্য কোন মাধ্যম নেই। তাই কার আইডিতে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে এবং আনুষঙ্গিক বিভিন্ন বিষয়ে মানুষ আমাদেরকে বিভিন্ন প্রশ্ন করে থাকেন।  তবে অধিকাংশ প্রশ্নগুলো যেসব বিষয় আসে সেগুলো হলো

কার নামে কয়টি সিম আছে

আপনি যদি আপনার আইডি কার্ড দিয়ে কোন সিম রেজিস্ট্রেশন করে থাকেন পূর্বে তাহলে খুব সহজেই আপনার এনআইডি কার্ড দিয়ে সিম নাম্বার রেজিস্ট্রেশন চেক করার মাধ্যমে আপনার নামে কয়টি সিম রয়েছে সেটি সহজেই জানতে পারবেন।উপরে আমরা বলে দিয়েছি কিভাবে এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্টার করা আছে তা জানতে পারবেন

আমার আইডিতে কয়টি সিম আছে

আপনার আইডিতে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানার জন্যর জন্য আপনাকে অবশ্যই আপনার সিম নাম্বারটি রেজিস্ট্রেশন ইনফো চেক করতে হবে।  বর্তমান সময়ে একটি আইডি কার্ড দ্বারা সর্বোচ্চ 15 টি সিম রেজিস্ট্রেশন করা সম্ভব এবং এর বেশি সিম রেজিস্ট্রেশন কখনোই হবে না।

আমাদের শেষ কথা

পরিচিত হোক বা অপরিচিত হোক আপনি কখনোই আপনার এনআইডি কার্ড দিয়ে অন্য কারো সিম রেজিস্ট্রেশন করে দিবেন না।  কারণ বর্তমান যুগের সাইবারক্রাইমের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  খুব অল্প সংখ্যক মানুষ আছে যারা আপনার সাথে ভালো ব্যবহার করবে।  কিন্তু অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় আপনার রেজিস্ট্রেশন ছাড়া অন্য কেউ কোন খারাপ কাজ করে আপনাকে ফাসিয়ে দিবে।  এক্ষেত্রে সব সময় সর্বদা সচেতন থাকুন।

Similar Posts

19 Comments

    1. যে কারো সিমের তথ্য জানা সম্ভব নয় , যেই সিম থেকে ডায়াল করবেন সেই সিমের NID Information জানতে পারবেন,ধন্যবাদ

      1. দুঃখিত। কার সিমের কথা বলতেছেন? সিম কার নামে তুলা হয়েছে জানতে পোষ্ট টি বিস্তারিত পরুন

  1. আমার কয়টি সিম আছে জানা যাইতেছে না। উপায় কি ? সিম রিপ্লেসমেন্ট করবো।

  2. ০১৭০৭৫৯৪০১০ এই সিমটি কার নামে রেজিষ্ট্রেশন কোনভাবে জানা সম্ভব, সিমটি নষ্ট হয়ে গেছে।এই সিমটা ২০১৭ সালে কেনা,তবে দুঃখের বিষয় এই সিমটা কার আইডিকার্ড দিয়ে কেনা আমার মনে নাই।যেকোন উপায়ে আমার জানা দরকার এই সিমটা কার নামে রেজিষ্ট্রেশন,খুবই Emergency.

    1. আপনার বা আশে পাশের কারো আইডি নাম্বার থেকে তাদের সিম গুলোর লিস্ট গুলো দেখতে পারেন। একটি সিম থেকে ডায়াল করলে অই NID দিয়ে কয়টি সিম নিবন্ধন আছে সেটি যানা যাবে। হতেও পারে সেখানে আপনার নষ্ট যাওয়া নাম্বারটি দেখতে পেলেন। এছারা আর কোন উপায় নেই। এক মাত্র পুলিশ ই এই তথ্য দিতে পারবে

  3. আমার NID কার্ড ৪ টা সিম রেজেস্টেসন করা আছে আমি একটা সিম বাতিল করবো কিন্তু যে সিম বাতিল করবো সেই সিম এর নাম্বর মনে নাই এখন কি ভাবে সেটা বাতিল করবো জানাবেন প্লিজ

    1. আপনার আইডি কার্ড সাথে নিয়ে সিম কোম্পানির এজেন্ট পয়েন্টে যান, সেখানে বিস্তারিত জানতে পারবেন।

  4. Amar baba nid card deya oote sim uthano seta janbo kivabe?

    Jwkhon click kori number ta towkhon sms ase,Document/NID last 4 digits mismatched with Registered sim

    1. আপনার বাবার এনাইডি কার্ড দিয়ে হয়ত সিমটি নিবব্ধন করা নেই ,

  5. 01743750901 আমার নাম্বার টি আমার এন আইডি দিয়ে রেজিস্ট্রেশন করছি আমি নিজে। এখন চেক করার জন্য *১৬০০১# এ কল দেয়ার পর এন আইডি নাম্বার ও দিলাম৷। তাও মেসেজে কেনো বলতেছে এটা missmatched. কিন্তু কেনো?

    1. হয়তো আপনার এনআইডি নাম্বার দিয়ে উক্ত সিম রেজিস্ট্রেশন করা নয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *