জমির খতিয়ান ডাউনলোড করুন – eporcha gov bd

আপনার জমির খতিয়ান ডাউনলোড করতে চাচ্ছেন ? খতিয়ান ডাউনলোড করার জন্য eporcha.gov.bd ওয়েব সাইটে ভিজিট করে, সার্ভে খতিয়ান অনুসন্ধান করে, খতিয়ান তালিকা থেকে ই-পর্চা ডাউনলোড করতে পারবেন। অথবা, সার্টিফিকেট কপির জন্য আবেদন করতে পারবেন। জমির খতিয়ান (ই-পর্চা) ডাউনলোড করার বিস্তারিত প্রক্রিয়াটি থাকছে সম্পূর্ণ আলোচনায়।

খতিয়ান ডাউনলোড করতে খতিয়ান অনুসন্ধান করুন

জমির খতিয়ান (ই-পর্চা) ডাউনলোড করার জন্য প্রথমেই খতিয়ান অনুসন্ধান করতে হয়। অনলাইনে জমির খতিয়ান অনুসরণ করতে জমির অবস্থানের ঠিকানা, খতিয়ানের ধরন ও দাগ নম্বর/খতিয়ান নম্বর প্রয়োজন হয়। এসকল তথ্যগুলো সংগ্রহ করে নিচের ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: ই পর্চা ওয়েবসাইটে ভিজিট

ই পর্চা ডাউনলোড করার জন্য আপনার মোবাইল বা কম্পিউটার থেকে ভিজিট করুন- https://eporcha.gov.bd/ এই লিংকে। আপনার সামনে ভূমি মন্ত্রণালয়ের স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ সেবার ওয়েবসাইট দেখতে পাবেন।

ধাপ ২: সার্ভে খতিয়ান অনুসন্ধান

ওয়েবসাইটের সার্ভিস মেন্যু থেকে সার্ভে খতিয়ান অপশনে যান। এছাড়াও এখান থেকে নামজারি খতিয়ান ও মৌজা ম্যাপ অনুসন্ধান করতে পারবেন।

ধাপ ৩: খতিয়ানের তথ্য প্রদান

এই ধাপে, জমির খতিয়ান (ই-পর্চা) ডাউনলোড করতে আপনার জমির অবস্থানের ঠিকানা অনুযায়ী-

  • বিভাগ
  • জেলা
  • উপজেলা
  • খতিয়ানের ধরন- বি এস, সি এস, আর এস, এস এ, বি আর এস ইত্যাদির কোনটি অনুসন্ধান করতে চান তা নির্বাচন করুন।
  • মৌজা নির্বাচন করুন। মৌজার তথ্য না আসলে উপরের সার্চ অপশনে লিখুন।
  • সকল তথ্য সঠিক হলে খতিয়ানের তালিকায় মালিকানার তথ্য দেখতে পাবেন। তথ্য না আসলে খতিয়ান নম্বর বা
  • মালিকানা লিখে ‘খুঁজুন’ বাটনে ক্লিক করুন।
  • এবার, উক্ত খতিয়ানের সকল মালিকানা তথ্য দেখতে পাবেন।

খতিয়ান বের করার নিয়ম

জমির খতিয়ান ডাউনলোড। জমির পর্চা ডাউনলোড

জমির খতিয়ান অনুসন্ধানের পর, আপনি চাইলে এখান থেকে জমির খতিয়ান (ই-পর্চা) ডাউনলোড করে অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন। তবে তা সার্টিফাইড কপি হিসেবে গ্রহণযোগ্য হবে না। তাই সার্টিফাইড কপি ডাউনলোড করার জন্য খতিয়ান তালিকার নিচে ‘খতিয়ান আবেদন’ লেখাটিতে ক্লিক করে খতিয়ানের সার্টিফাইড কপির জন্য আবেদন করুন।

জমির খতিয়ান ডাউনলোড

জাতীয় পরিচয়পত্রের তথ্যপূরণ, মোবাইল ভেরিফিকেশন ও পেমেন্ট পরিশোধ করে খতিয়ানের সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারবেন।

ই-পর্চা সার্টিফাইড কপির আবেদন

ই-পর্চা বা খতিয়ানের সার্টিফিকেট কপি সংগ্রহ করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ ১: আইডেন্টিটি ভেরিফাই

এখানে খতিয়ানের তথ্য দেখতে পাবেন। নিচের ঘর গুলোতে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র নং, জন্মতারিখ, মোবাইল নাম্বার, ঠিকানা ও ডাক যোগাযোগের তথ্য দিন।

জমির খতিয়ান ডাউনলোড

মোবাইল নাম্বারের পাশে ‘যাচাই করুন’ অপশনে ক্লিক করলে ভেরিফিকেশন কোড পাবেন, তা লিখে ভেরিফাই করুন। এক্ষেত্রে একটি মোবাইল নাম্বার মাসিক ১ বার ব্যবহার করা যায়।

ধাপ-২: আবেদনের ধরন ও ভেলিভারি তথ্য

আবেদনের ধরন সার্টিফিকেট কপি, ডেলিভারির মাধ্যম ও ডেলিভারির স্থান নির্বাচন করুন। পাশেই পেমেন্ট বিবরণী দেখতে পাবেন। জমির খতিয়ান (ই-পর্চা) ডাউনলোড করতে পেমেন্টের মাধ্যমে হিসেবে সুবিধামতো ekpay বা উপায় সিলেক্ট করুন। এবার নিচের যোগফল প্রদান করে ‘পরবর্তী ধাপ (পেমেন্ট)’ অপশনে ক্লিক করুন।

ধাপ ৩: পেমেন্ট করুন

এই ধাপে, পেমেন্ট মডিউলে নিয়ে যাওয়া হবে। আপনার একপে বা উপায় একাউন্ট নাম্বারটি দিয়ে ‘পরবর্তী’ ক্লিক করুন। উক্ত নাম্বারে আশা কোড ভেরিফাই করে পেমেন্ট পরিশোধ করুন। আবেদন সম্পন্ন হবে এবং একটি রেফারেন্স নাম্বার পাবেন।

এখন থেকে খতিয়ানের কিউ আর কোড সম্বলিত অনলাইন/তাৎক্ষনিক কপি ১০০ টাকা এবং সার্টিফাইড/সত্যায়িত খতিয়ান কপির মূল্য পুন:নির্ধারণ করে ১০০ টাকা করা হয়েছে।

জমির খতিয়ান ডাউনলোড

এভাবে জমির খতিয়ান (ই-পর্চা) ডাউনলোড করার নিয়ম মেনে অনলাইন কপি বা ১০ কার্য দিবসের মধ্যে সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারবেন।

খতিয়ান আবেদন ট্রেকিং

খতিয়ানের সার্টিফিকেট কপি আবেদন করার পর, https://eporcha.gov.bd/– ওয়েবসাইটে মেন্যু থেকে আবেদনের অবস্থা, অপশনে ক্লিক করুন। এখানে আবেদনের রেফারেন্স নং লিখে অনুসন্ধানে ক্লিক করলেই আবেদনের স্ট্যাটাস জানতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *