জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ২০২২

3

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাইঃ জন্ম নিবন্ধন সনদ হল একজন নাগরিকের প্রথম পরিচিতি পত্র। প্রতিটি দেশের নাগরিকদের জন্য সরকারের একটি নীতিমালা অনুযায়ী জন্ম ও মৃত্যুর হিসাব রাখা হয়। আপনি যখন একটি দেশেরএকজন নাগরিক সুতরাং আপনার জন্ম নিবন্ধন সনদ থাকা বাধ্যতামূলক।

শিক্ষা থেকে শুরু করে দেশের প্রতিটি পর্যায়ে জন্ম নিবন্ধন এর গুরুত্ব অপরিহার্য। যদিও দেশের সবকিছু এখন ডিজিটাল তেমনি জন্ম নিবন্ধন সিস্টেমটাও ডিজিটাল। তো আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল করা আছে কিনা বুঝতে হলে অবশ্যই জন্ম নিবন্ধন যাচাই করতে হবে অনলাইন থেকে।

আজকের আর্টিকেলে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করতে হয় বা জন্ম সনদ ডাউনলোড করতে হয় সেই বিষয়ে আলোচনা করব।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য ভিজিট করুন https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইটে । ১ম অ ২য় ঘরে আপনার ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং YY-MM-DD ফরমেটে জন্ম তারিখ প্রদান করুন। এরপরে ক্যাপচা পূরন করে Search বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন তথ্য পাওয়া যাবে ।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ধাপ সমূহ

জন্ম নিবন্ধন চেক। জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার উপায়
  1. জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে https://everify.bdris.gov.bd/ এই লিংকে প্রবেশ করুন। এখানে ১ম বক্সে আপনার জন্ম নিবন্ধনে থাকা 17 ডিজিটের সংখ্যাটি প্রবেশ করান ।
  2. এর পরে ২ নম্বর বক্সে আপনার জন্ম তারিখ বসাবেন এই ফরমেটে জন্ম নিবন্ধন যাচাই YY MM DD ।
  3. জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd বলতে প্রথমে আপনার জন্ম নিবন্ধন সাল তারপর আপনার জন্ম নিবন্ধন মাস তারপর আপনার জন্ম তারিখ বুঝায় যেমন 2001- 01-15 এরকম ।
  4. যদি ভুলে আগে জন্ম তারিখ তারপর মাস তারপর বছর দেন তাহলে জন্ম নিবন্ধন যাচাই সনদ দেখতে পারবেন না। এজন্য সঠিকভাবে জন্ম তারিখ প্রবেশ করাতে হবে।
  5. এরপরে ৩ নম্বরে একটি ছবি দেখতে পাবেন এখানে দুটি সংখ্যার একটি ছবি দেখাবে। ছবিতে সেই সংখ্যা দুটির যোগফল নির্ণয় করে নিচের বক্সে লিখতে  হবে, এরপর সার্চ বাটনে ক্লিক করলে আপনার সব তথ্য যদি সঠিক থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধন সনদ দেখতে পারবেন।

*মনে রাখবেন এই প্রক্রিয়াটি শুধুমাত্র তাদের জন্য প্রযোজ্য যাদের জন্ম নিবন্ধন ডিজিটাল করা হয়েছিল। যদি আপনার ডিজিটাল করা না হয়ে থাকে তাহলে আপনার ইউনিয়ন পরিষদ/ সিটি কর্পোরেশন/ পৌরসভার তথ্য কেন্দ্রে যোগাযোগ করুন, অথবা আপনি চাইলে ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন।

আরো পরুনঃ জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২

জন্ম নিবন্ধন অনলাইন না পেলে করণীয়

অনেক সময় দেখা যায় আমাদের জন্ম নিবন্ধন সনদ অনলাইনে খুঁজে পাওয়া যায় না। এর একটি প্রধান কারণ হচ্ছে আমাদের জন্ম নিবন্ধন অনলাইনে নিবন্ধন করা হয়নি।  পূর্ববর্তী দিনগুলোতে আমাদের জন্ম নিবন্ধন টি ছিল সম্পূর্ণ হাতের লেখা কাগজের ।সরকার নিজস্ব দায়িত্বে সমস্ত নাগরিকের জন্ম নিবন্ধন সনদ অনলাইন নিবন্ধন করার দায়িত্ব প্রদান করেছেন সকল ইউনিয়ন পরিষদ পৌরসভা তথ্যকেন্দ্রের নির্যাতিত ব্যক্তিদেরকে।  তারা অনেক মানুষদের জন্ম নিবন্ধন তথ্যটি নিজেরাই অনলাইন করে রেখেছে এবং অনেকে আমরা নিজেরাই জন্ম নিবন্ধন অনলাইন করেছি। 

যদি আমাদের জন্ম নিবন্ধন সনদ অনলাইনে না পাওয়া যায় তাহলে আমাদেরকে জন্ম নিবন্ধন সনদ অনলাইন এর জন্য আবেদন করতে হবে।  এর জন্য আপনি চাইলে এই ঘরে বসেই নিজে অনলাইনে জন্ম নিবন্ধন ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে পারবেন অথবা আপনি চাইলে আপনার নিকটস্থ কার্যালয় থেকে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ চেক করা যায় কিন্তু এর pdf কোন ফাইল ডাউনলোড করার অপশন নেই। জন্ম নিবন্ধন সনদ একমাত্র আপনার ইউনিয়ন পরিষদের তথ্য কেন্দ্র নির্ধারিত পরিচালক ডাউনলোড করতে পারবেন। আপনি শুধু অনলাইনে তথ্য যাচাই করতে পারবেন। যখন আপনি অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করবেন তখন আপনার নির্ধারত ইউনিয়ন পরিষদে আপনার আবেদনটি পৌঁছে যাবে তখন তারা সেটি রেজিস্টার করলে ডাউনলোড করতে পারবে। প্রত্যেক ইউনিয়ন পরিষদে আলাদা একটি এডমিন প্যানেল দেয়া থাকে সেখান থেকে তারা তাদের নির্বাচনী এলাকার জন্ম-মৃত্যু তথ্য সংকলন করতে পারে।

তো আপনি শুধু জন্ম তথ্য যাচাই করে সেটাকে কম্পিউটারে pdf আকারে প্রিন্ট করতে পারবেন তারপরে সেই pdf ডাউনলোড করতে পারবেন। এই জন্য প্রথমে কম্পিউটার কি-বোর্ডের ctrl+ p প্রেস করতে হবে। তারপরে আপনার ডাউনলোড লোকেশম সিলেক্ট করে ফাইল নাম দিয়ে ডাউনলোড দিবেন।

জন্ম নিবন্ধন ফরম

যারা অনলাইন বাদ দিয়ে সরাসরি পরিষদের জন্ম নিবন্ধন আবেদন করতে চান তাদের একটি ফরম দেওয়া হয় সে ফরমটি পূরণ করে তথ্যকেন্দ্রে দাখিল করতে হয়। এখানে ব্যক্তির নাম পরিচয় সহ সবকিছু লিপিবদ্ধ করতে হয়।

জন্ম নিবন্ধন ফরম pdf ডাউনলোড করতে নিচের লিংকে যেতে পারেন। লিংক এইখানে Form.MyGov.bd

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

আপনি যদি জন্ম নিবন্ধন আবেদন করে থাকেন  তাহলে খুব সহজে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানতে পারবেন।  আপনার জন্ম নিবন্ধন আবেদন টি আপনার ইউনিয়ন পরিষদ কার্যালয় পৌঁছেছে কিনা অথবা আপনার জন্ম নিবন্ধন আবেদন সফলভাবে সম্পন্ন হয়েছে কিনা এই তথ্যটি আপনার পৌরসভা ইউনিয়ন তথ্য কেন্দ্রে যিনি কর্মরত আছেন তার থেকে জানতে পারবেন।  অনেক সময় জন্ম নিবন্ধন সংশোধন করার ক্ষেত্রে জন্ম নিবন্ধনের আবেদনের অবস্থান অনেক সময় পরিবর্তন হয়। যেমন জন্ম নিবন্ধন আবেদন ফরম আবেদন করতে হলেও অনেক সময় অনেক ভোগান্তি পোহাতে হয় আবার অনেকটা সময় লেগে যায় তাই সবসময় জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জেনে রাখা উচিত।

জন্ম নিবন্ধন সনদ কি কি কাজে লাগে?

জন্ম নিবন্ধন সনদ মুলত নাগরিকত্ব বৈধ বা অবৈধ জানার জন্য ডিজিটাল ভাবে চেক করা হয়৷।  আপনি যখন কোন সরকারি চাকরি, বা পাসপোর্ট ইস্যু বা অন্য কোন গুরত্বপূরৃন দরকারী কাজে যাবেন তখন আপনার জন্ম নিবন্ধন সনদ চাওয়া হতে পারে। আর তারপরে প্রক্রিয়াধিন লোকজন আপনার জন্ম তথ্য ভেরিফিকেশন করার জন্য অনলাইনে জন্ম সনদ চেক করতে পারে। এই জন্য জন্ম নিবন্ধন ডিজিটাল করাটা অত্যন্ত জরুরী।

দেখে নিন জন্ম নিবন্ধন সনদ যে যে কাজে লাগতে পারে

  • শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি।
  • পাসপোর্ট ইস্যু।
  • বিবাহ নিবন্ধন।
  • চাকরিতে যোগদান (সরকারি- বেসরকারী)
  • ড্রাইভিং লাইসেন্স।
  • ব্যাংক একাউন্ট হিসেব খুলতে।
  • ভোটার আইডি (NID) করতে।
  • নির্বাচনে প্রার্থী হলে।
  • বিভিন্ন লাইসেন্স অনুমোদন করতে।
  • জমি রেজিষ্ট্রেশন করতে।
  • TIN (Tax Identification Number)  সংগ্রহ করতে।
  • ইত্যাদি
3 Comments
  1. Arman Hossain says

    খুব সুন্দর ও দরকারি একটি পোস্ট

  2. SHAFIQ says

    ধন্যবাদ

  3. […] জন্ম নিবন্ধন যাচাই ও জন্ম নিবন্ধন সনদ … […]

Leave A Reply

Your email address will not be published.