জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা দেখুন

0

কিভাবে আপনার জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করবেন অর্থাৎ আপনার আবেদনকৃত জন্ম নিবন্ধন সনদ টি কোন পর্যায়ে রয়েছে সেটি আজকের এই ব্লগ পোস্টে বিস্তারিত জানানোর চেষ্টা করব। এই প্রক্রিয়াটির মাধ্যমে একই সাথে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর বর্তমান অবস্থা জানতে পারবেন।

সাধারণভাবে যখন কোন জন্ম নিবন্ধন আবেদন অনলাইনে পূরণ করা হয় তখন উক্ত ব্যক্তির জন্ম নিবন্ধন ফরম টি নিকটস্থ ইউনিয়ন পরিষদ কার্যালয় এর তথ্য কেন্দ্রে পাঠানো হয়। সেখান থেকে যদি নির্ধারিত ব্যক্তি বর্গ গন জন্ম নিবন্ধন সনদ যাচাই-বাছাই করে অ্যাপ্রভাল প্রদান করেন তাহলে জন্ম নিবন্ধন সনদ তৈরি হবে।

আর আপনার অনলাইন থেকে আবেদনকৃত জন্ম নিবন্ধন সনদটি নিকটস্থ ইউনিয়ন / পৌরসভা বা উপজেলা পরিষদ থেকে এপ্রুভাল হয়েছে কিনা কিংবা আপনার জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট হয়েছে কিনা অর্থাৎ মূলকথা হলো জন্ম নিবন্ধন আবেদন ঠিক কোন পর্যায়ে রয়েছে সেটি জানতে পারবেন সরকারি জন্ম নিবন্ধন অফিশিয়াল ওয়েবসাইটে।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানার জন্য আপনার যে জিনিসটি দরকার হবে সেটি হল Application ID এবং আবেদনের সময় পূরণকৃত আপনার জন্ম তারিখ।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

এটি জানার জন্য আপনার ব্রাউজার থেকে ভিজিট করুন https://bdris.gov.bd/br/application/status এই লিংকে। এরপরে আবেদন পত্রের ধরন থেকে বাছাই করুন জন্ম নিবন্ধন আবেদন এবং আপনার জন্ম নিবন্ধন আবেদনের Application ID ও আপনার জন্ম তারিখ টাইপ করে “দেখুন” বাটনে ক্লিক করুন।

Time needed: 1 minute.

চলুন জেনে আসি জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই কিভাবে করা যায়

  1. জন্ম নিবন্ধন ওয়েবসাইটে প্রবেশ করুন

    জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা যাচাই করার জন্য ভিজিট করুন জন্ম নিবন্ধন আবেদনপত্রের অবস্থা ওয়েবপেইজ। ভিজিট করতে এই লিংকে ক্লিক করুন । এখানে আসলে নিচের ছবির মত একটি ফর্ম দেখতে পাবেন।

    জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

  2. অ্যাপ্লিকেশন আইডি প্রদান করুন

    আপনি যখন জন্ম নিবন্ধন অনলাইনে আবেদন করেছেন তখন আপনাকে একটি অ্যাপ্লিকেশন আইডি দেওয়া হয়েছিল যেমন 123456789 এটি টাইপ করুন।

  3. জন্ম তারিখ নির্বাচন করুন

    অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার সময় আপনার প্রদত্ত জন্ম তারিখটি এখানে উল্লেখ করতে হবে। জন্ম তারিখটি দেওয়ার ফরমেট অবশ্যই এরকম হতে হবে ( তারিখ- মাস- বছর)

  4. “দেখুন” বাটনে ক্লিক করুন

    আপনার দেওয়া অ্যাপ্লিকেশন আইডি নাম্বার এবং আপনার জন্ম তারিখটি যদি সঠিক থাকে তাহলে “ দেখুন” বাটনে ক্লিক করার মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা

এটি আপনি খুব সহজে https://bdris.gov.bd/br/application/status এই লিংকে ভিজিট করে যাচাই করতে পারবেন। এ জন্য আবেদন পত্রের ধরন থেকে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন বাছাই করুন, এবং আপনার আবেদন করার সময় প্রদত্ত অ্যাপ্লিকেশন আইডি ও আপনার জন্ম তারিখ টি প্রদান করুন।

জন্ম নিবন্ধন আবেদন অবস্থা যাচাই সংক্রান্ত পরামর্শ

আপনার জন্ম নিবন্ধনের আবেদন টি সঠিক কোন পর্যায়ে আছে সেটি আপনি অনলাইন থেকে ঠিকই যাচাই করতে পারবেন এবং আপনার জন্ম নিবন্ধন আবেদন অনলাইনে প্রক্রিয়াধীন আছে কিনা কিংবা আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ জেলা পরিষদ পৌরসভা কার্যালয় থেকে এপ্রুভ হয়েছে কিনা সেটা যাচাই করতে পারবেন। তবে সবচাইতে সহজ পথ হবে আপনি সরাসরি নিকটস্থ কার্যালয়ে যোগাযোগ করলে।

আপনার জন্ম নিবন্ধন আবেদন টি যদি খুব দ্রুত কার্যকর করতে চান তাহলে একটা পরামর্শ থাকবে আপনার নিকটস্থ পরিষদের তথ্যকেন্দ্রে গিয়ে সেখানে থাকা ব্যক্তিদের সাথে যোগাযোগ করুন। এতে করে আপনার আবেদনটি দ্রুত সময়ে কার্যকর হবে এবং আপনার জন্ম নিবন্ধন সনদ টি তৈরি হয়ে যাবে

হোমপেজে যান

Home

জন্ম নিবন্ধন যাচাই

Go 

জন্ম নিবন্ধন সংশোধন

Visit

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

Visit

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

Go

জন্ম নিবন্ধন ডাউনলোড

Download

Leave A Reply

Your email address will not be published.