আইডি কার্ড বের করার নিয়ম

2

আইডি কার্ড বের করার নিয়ম আমরা অনেকেই জানিনা। গুরুত্বপূর্ণ কোনো কাজের সময় আমাদের ভোটার আইডি কার্ড দরকার পড়ে তখন আমাদের সাথে আইডি কার্ড না থাকার কারণে অনলাইনে আইডি কার্ড বের করতে হয়।  আমাদের সবার ভোটার আইডি কার্ড অনলাইনে রয়েছ.। আমরা অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম টা অনেকে জানি আবার অনেকেই জানিনা। অনেকের জানা থাকলেও  কোন প্রকার ঝামেলা ছাড়াই কিভাবে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন সেই নিয়ম তা জানেন না আজকে আর্টিকেলে অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করব আপনাদেরকে। দয়া করে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন।

অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড অনলাইনে বের করে ডাউনলোড করার সুবিধা টা এখন সবাই উপভোগ করছে। নির্বাচন কমিশন সবার জন্য অনলাইনে আইডি কার্ড বের করার পদ্ধতিটা উন্মুক্ত করে দিয়েছে। তাই যে কেউ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করে সেখান থেকে তাদের নিজস্ব ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন খুব সহজেই।

ভোটার আইডি কার্ড অনলাইনে থাকার কারণে আমাদের অনেক সময় অনেক গুরুত্বপূর্ণ কাজের সময় ভোটার আইডি কার্ড না থাকায় অনলাইন থেকে আমরা ডাউনলোড করার সুবিধা উপভোগ করতে পারি, যার কারণে বড় বড় কোন কাজ আমরা করে ফেলতে পারে অনায়াসে। আর ভোটার আইডি কার্ডের প্রয়োজনীয়তা সম্পর্কে নাই বললাম আমরা সকলেই জানি ভোটার আইডি কার্ড আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। শুধু ভোট দেওয়া এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে ভোটার আইডি কার্ডের যথাযোগ্য প্রয়োজনীয়তা  রয়েছে।

ধরুন আপনি কোথাও কোন কাজে গেলেন সাথে আপনার ভোটার আইডি কার্ড টি নেই হয়তো বাসায় ভুলে ফেলে রেখে গেছেন তখন আপনার সেই কাজের জন্য প্রয়োজনে হতে পারে ভোটার আইডি কার্ড তখন কি  করবেন। তখন অনলাইন থেকে আপনি ভোটার আইডি কার্ডটি পিডিএফ ফাইল ডাউনলোড করে সেটি প্রিন্ট করে ব্যবহার করতে বলতেন গুরুত্বপূর্ণ কাজে।  অথবা  ধরুন আপনার ভোটার আইডি কার্ডটি হারিয়ে গিয়েছে তো সেই হারানো ভোটার আইডি কার্ড বের করার নিয়ম টাও জানাব। আপনাদেরকে আজ। দুটি প্রক্রিয়ায় একদম একই।

আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড বের করার জন্য নির্বাচন কমিশন ওয়েবসাইটে আপনাদের ভোটার স্লিপ ফরম নম্বর দিয়ে ভোটার তথ্য যাচাই করতে হবে, এরপরে  আইডি কার্ড নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে উক্ত ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করার মাধ্যমে ঘরে বসে সহজেই আইডি কার্ড বের করতে পারবেন।

আমরা যখন ভোটার নিবন্ধন তো হয়েছি তখন আমাদেরকে একটি ফরমের কাটা অংশ দেয়া হয়েছিল। উক্ত ফর্মে একটি নাম্বার প্রদত্ত রয়েছে সেই নাম্বারটি দিয়ে আমাদেরকে ভোটার তথ্য যাচাই করতে হবে।

Voter Slip

যারা নতুন ভোটার তাদের জন্য এই পদ্ধতিটি অনেক গুরুত্বপূর্ণ,   হারানো ভোটার আইডি কার্ড বের করার নিয়ম টা অন্যরকম।  সেক্ষেত্রে  ওয়েবসাইটে নিবন্ধনের সময় আপনার ভোটার আইডি কার্ড নাম্বার দিতে হবে। আপনার  যদি ভোটার আইডি কার্ড নাম্বার মনে না থাকে তাহলে ভোটার লিস্টে থাকা আপনার ভোটার নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন এই পদ্ধতিটি দেখার জন্য আমাদের সম্পন্ন একটি পোস্ট রয়েছে নিচে ক্লিক করে সেই পোষ্টটি দেখে আসতে পারেন।

তো  প্রথম কথা হল ভোটার আইডি কার্ড বের করার জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে ভোটার আইডি কার্ড নাম্বার অথবা ভোটার স্লিপ নম্বর এবং জন্ম তারিখ দিয়ে ভোটার তথ্য যাচাই করতে হবে।  এরপর সেখানে আপনি আপনার ভোটার আইডি কার্ড নাম্বার দেখতে পাবেন। পরবর্তীতে সেই নাম্বারটি কপি করে আমাদেরকে ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে।  কিভাবে ভোটার তথ্য যাচাই করবেন এবং আপনার ভোটার আইডি কার্ডের জন্য সরকারি ওয়েব সাইটে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন এই নিয়ে আমাদেরকে একটি সম্পুর্ন পোস্ট রয়েছে নিচের লিঙ্ক ক্লিক করে ভোটার আইডি কার্ড চেক এবং ভোটার আইডি কার্ড ডাউনলোড করার প্রক্রিয়া টা দেখে আসুন।

হারানো নতুন পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম

আপনার যদি ভোটার আইডি কার্ডটি হারিয়ে যায় তাহলে ভোটার নাম্বার  দিয়ে আপনার ভোটার আইডি কার্ড নাম্বারটি বের করে সহকারী নির্বাচন কমিশন ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে বলে রাখা ভাল আপনার জন্ম তারিখ যদি 2001 সালের পূর্বে হয় তাহলে আপনাকে হারানো ভোটার আইডি কার্ড বের করার জন্য নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে । এরপরে আপনারা হারানো ভোটার আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করার সুযোগ পাবেন। আর যদি আপনার জন্ম তারিখ 2001 সালের পরবর্তী সময় হয় তাহলে আপনি যত খুশি ততবার ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

নতুন আইডি কার্ড বের করার জন্য আপনাদেরকে ভোটার স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড নাম্বার সংগ্রহ করতে হবে তারপরে নির্বাচন কমিশন ওয়েবসাইট রেজিস্ট্রেশন করার মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ড বের করতে পারবেন।

2 Comments
  1. MD Forhad says

    ফরম নাম্বর দিয়ে NiD কাড় বের করা

    1. SHAFIQ says

      জি আপনি ফরম নাম্বার দিয়ে সহজে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন। বিস্তারিত এই পোস্ট এ

Leave A Reply

Your email address will not be published.