জন্ম নিবন্ধন যাচাই কপি । birth certificate online

0

জন্ম নিবন্ধন যাচাই কপি বা birth certificate online আমাদের তখনই প্রয়োজন হয় যখন আমরা গুরুত্বপূর্ণ কোনো কাজ করতে চাই।  জন্ম নিবন্ধন অনলাইন কিনা সেটা আমাদের জানা উচিত কারণ আপনার জন্ম নিবন্ধন অনলাইন না থাকলে আপনিও পড়তে পারেন বিপদে।

বিপদ কেন বললাম? নিশ্চয়  মনের ভেতর  প্রশ্ন জাগছে আপনার। দেখুন শূন্য থেকে শুরু করে দেশের সব গুরুত্বপূর্ণ অফিসিয়াল কাজের ক্ষেত্রে জন্ম নিবন্ধন থাকাটা বাধ্যতামূলক। জন্ম নিবন্ধন সনদ একজন মানুষের প্রথম পরিচিত পত্র,  একজন মানুষের সব অফিসিয়াল কার্যক্রম শুধুমাত্র জন্ম নিবন্ধন দিয়ে শুরু হয়।  আর আপনার যদি জন্ম নিবন্ধন যাচাই করি যদি অনলাইন না থাকে তাহলে অনলাইন ভিত্তিক কোনো কার্যক্রম আপনি করতে পারবেন না। যেমন ভোটার আইডি কার্ড পাসপোর্ট ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি। যেহেতু বর্তমানে সব সিস্টেমে অনলাইন ভিত্তিক তাই আপনাকে birth certificate online করে নিতে হবে। সুতরাং আপনার পরিচিতি প্রমাণের জন্য জন্ম নিবন্ধন অনলাইন থাকা বাধ্যতামূলক।

জন্ম নিবন্ধন অনলাইন কিনা

আপনার মনে যদি জন্ম নিবন্ধন অনলাইন কিনা সন্দেহ থাকে তাহলে সরকারি জন্ম নিবন্ধন অফিশিয়াল ওয়েবসাইট bdris.gov.bd এ গিয়ে আপনার 17 সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করে দেখে নিবেন। এতে করে আপনি শিওর হবে যে আপনার birth certificate online কিনা।

আপনার জন্ম নিবন্ধন যদি অনলাইন করা না থাকে তাহলে আপনার ইউনিয়ন,  পৌরসভা, সিটি কর্পোরেশন  ডিজিটাল তথ্যকেন্দ্র থেকে জন্ম নিবন্ধন অনলাইন করে নিতে পারবেন।  এক্ষেত্রে চার্জ প্রযোজ্য হতে পারে

আরো দেখুন:

জন্ম নিবন্ধন আবেদনের জন্য আবেদনপত্র প্রিন্ট

আপনি যদি আপনার তথ্য কেন্দ্র থেকে জন্ম নিবন্ধন আবেদন না করে আপনি ঘরে বসে আবেদন করেন তাহলে এ সেটির আবেদন প্রিন্ট কপি আপনার ডিজিটাল তথ্য কেন্দ্রে জমা দিতে হবে। আবেদনপত্র প্রিন্টের জন্য প্রথমে এই লিংকে ক্লিক করুন।

birth certificate online

এরপরে উপরের ছবির মত একটি ইন্টারফেস দেখতে পেলে সেখানে আপনার একটি অ্যাপ্লিকেশন আইডি দরকার পড়বে যেটি আপনি যখন অনলাইনে আবেদন করেছেন তখন আপনাকে দেওয়া হয়েছিল। পর্যায়ক্রমে পরবর্তী ধাপে আপনার জন্ম তারিখটি প্রদান করতে হবে এর পরে আপনি সাবমিট করার মাধ্যমে আপনার আবেদন পত্র পিডিএফ ফাইল ক্লিন করে সেটি নিকটস্থ ডিজিটাল তথ্যকেন্দ্রে অর্থাৎ ইউনিয়ন পৌরসভা সিটি কর্পোরেশনের তথ্যকেন্দ্রে দাখিল করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই কপি । birth certificate online

আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই কপি সংগ্রহ করতে পারবেন অনলাইন থেকে শুধুমাত্র জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে। এইজন্য online bdris এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে নিতে হব।

জন্ম নিবন্ধন যাচাই কপি

 

  • প্রথমে ক্লিক করুন এই লিঙ্কে https://everify.bdris.gov.bd/
    এরপরে প্রথম ঘরে আপনার 17 ডিজিটের বা 16 ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বারটি প্রবেশ করান
  • পরবর্তী ঘরে আপনার জন্ম নিবন্ধন নাম্বার পর্যায়ক্রমে প্রথমে আপনার জন্ম নিবন্ধন সাল তারপরে জন্ম মাস এবং পরবর্তীতে জন্ম তারিখ প্রদান করবেন
  • করে একটি ছবিতে যোগফল নির্ণয় করতে বলা হতে পারে সেটি নির্ণয় করে পরের বক্স দিয়ে দেবেন

এরপরে সার্চ বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন যাচাই কপি দেখতে পাবেন সেখান থেকে ctrl+p ক্লিক করার মাধ্যমে আপনি সেই পেজটিকে পিডিএফ ফাইল আকারে সেভ করে নিতে পারবেন এই কাজটি সম্পন্ন আপনাকে কম্পিউটার দিয়ে করতে হবে মোবাইল দিয়ে শুধু জন্ম নিবন্ধন যাচাই করে দেখতে পারবেন কিন্তু সংগ্রহ করতে পারবেন না।

জন্ম নিবন্ধন কপিটি আপনি তখনই সংগ্রহ করতে পারবেন যদি আপনার birth certificate online  করা থাকে।  আবারবলছি যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা না থাকে তাহলে ডিজিটাল তথ্যকেন্দ্র থেকে আপনার জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করুন অথবা আপনি চাইলে আপনার ঘরে বসেই নিজে নিজের জন্ম নিবন্ধন অনলাইনে আবেদন করতে পারবেন

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক app

জন্ম নিবন্ধন যাচাই কপি অনলাইন ছেক অফিশিয়াল কোনো app নেই। সুতরাং প্লে স্টোরে যে সব জন্ম নিবন্ধন যাচাই এর সবগুলোই তৃতীয় পক্ষ কোন মানুষের তৈরি।  এইসব জন্ম নিবন্ধন যাচাই করার অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করলে আপনারা সেখানে জন্ম নিবন্ধন যাচাই এর অফিসিয়াল ওয়েবসাইট দেখতে পাবেন এবং আপনাকে সরাসরি তারা সেখানেই লিংক ফরওয়ার্ড করে দিবে।

এতে করে বোঝা যায় জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এখন পর্যন্ত অফিসিয়ালভাবে কোন অ্যাপ লঞ্চ হয়নি। শুধুমাত্র জন্ম নিবন্ধন অফিশিয়াল bdris.gov.bd সাইটের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন তথ্য যাচাই এবং জন্ম নিবন্ধন যাচাই কপি সংগ্রহ করতে পারবেন

Leave A Reply

Your email address will not be published.