সার্টিফিকেট তোলার আবেদন পদ্ধতি

শিক্ষাজীবনে সার্টিফিকেটের গুরুত্ব অপরিসীম। এটি বোর্ড পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হবার একটি প্রমাণস্বরূপ। বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয় জীবনের সার্টিফিকেট পরবর্তীতে চাকরি জীবনে প্রয়োজন হয়। এক্ষেত্রে সার্টিফিকেট তোলার জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা কলেজের অধ্যক্ষ বরাবর আবেদন করতে হয়। বিস্তারিত জানুন সার্টিফিকেট তোলার আবেদন পদ্ধতি সম্পর্কে।

এই আবেদন পদ্ধতিটি যেসব সার্টিফিকেট তোলার ক্ষেত্রে ব্যবহার করা যাবে –

  • jsc সার্টিফিকেট
  • ssc সার্টিফিকেট
  • hsc সার্টিফিকেট
  • অনার্স সার্টিফিকেট

বিদেশে উচ্চ শিক্ষার জন্য আবেদন করার সময়ও সার্টিফিকেটগুলো জমা দিতে হয়। এছাড়া কোনো কারণে সার্টিফিকেট হারিয়ে গেলেও তা একটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে পুনরায় উত্তোলন করতে হয়। আজকের এই প্রবন্ধে সার্টিফিকেট  উত্তোলনের আবেদন ও এ সম্পর্কিত খুঁটিনাটি নিয়ে আলোচনা করা হবে। আশা করা যায়, আজকের এই তথ্যবহুল লেখা থেকে আপনি উপকৃত হবেন।

সার্টিফিকেট তোলার আবেদন করার নিয়ম

শিক্ষা প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট তোলার জন্য একটি নির্দিষ্ট নিয়মে আবেদন পত্র বা দরখাস্ত লিখতে হবে। প্রথমে একটি A4 সাইজের পরিষ্কার সাদা কাগজ নিয়ে তাতে তারিখ, বিষয়, শিক্ষা প্রতিষ্ঠানে আপনার রোল,পরীক্ষায় উত্তীর্ণ হবার সাল উল্লেখ করে আবেদন পত্রটি লিখতে হবে। জেএসসি বা এসএসসি পরীক্ষার সার্টিফিকেট তোলার জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরাবর আবেদন করতে হবে।

এইসএসসি পরীক্ষার ক্ষেত্রে কলেজের অধ্যক্ষ এবং অনার্স পরীক্ষার সার্টিফিকেট এর জন্য  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর আবেদন পত্র লিখতে হবে। আবেদন পত্রের সাথে আপনার পরীক্ষার প্রবেশ পত্র শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে। আপনার বোঝার সুবিধার্থে বিভিন্ন পরীক্ষার সার্টিফিকেট তোলার দরখাস্তসমূহের নমুনা দেখানো হল। চলুন তাহলে জেনে নেই বিস্তারিত।

দেখতে পারেনঃ – সার্টিফিকেট সংশোধন করার নিয়ম

jsc সার্টিফিকেট তোলার আবেদন পত্র

জেএসসি পরীক্ষার সার্টিফিকেট তোলার জন্য আপনি যে বিদ্যালয়ে অধ্যয়নরত আছেন,সেই বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট আবেদন করতে হবে। এজন্য আবেদন পত্রে আপনার জেএসসি পরীক্ষার রোল ও রেজিষ্ট্রেশন নং উল্লেখ করতে হবে। জেএসসি পরীক্ষার সার্টিফিকেট উত্তোলনের আবেদন পত্রের নমুনা নিম্নরূপঃ

১৮ মে, ২০২৩

বরাবর

প্রধান শিক্ষক

মনিপুর স্কুল এন্ড কলেজ, ঢাকা

বিষয়ঃ জেএসসি পরীক্ষার সার্টফিকেট তোলার জন্য আবেদন

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমি ২০২২ সালে আপনার বিদ্যালয় হতে ঢাকা বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করি এবং জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ হই। আমার জেএসসি পরীক্ষার রোল নং ১৩৪৫৭৮৯ এবং রেজিষ্ট্রেশন নং ১২৩৪৫০৯৭। বর্তমানে একটি ব্যক্তিগত কারণে আমার জেএসসি সার্টিফিকেটটি প্রয়োজন।

অতএব, মহাদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমাকে জেএসসি পরীক্ষার সার্টিফিকেট প্রদান করে বিশেষভাবে বাধিত করবেন।

নিবেদক

সাদাত আহমেদ

বোর্ডঃ ঢাকা

রেজিস্ট্রেশন নাম্বারঃ ১২৩৪৫০৯৭

রোল নাম্বারঃ ১৩৪৫৭৮৯


ssc সার্টিফিকেট তোলার আবেদন পত্র

এসএসসি পরীক্ষা শেষে কলেজে ভর্তির সময় এই সার্টিফিকেট প্রয়োজন হয়। এসএসসি পরীক্ষার সার্টিফিকেট তোলার জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরাবর আবেদন পত্র লিখতে হবে। এ আবেদন পত্রের সাথে এসএসসি পরীক্ষার প্রবেশ পত্র সংযুক্ত করে দিতে হবে। এসসি পরীক্ষার সার্টিফিকেট উত্তোলনের আবেদন পত্রের নমুনা নিম্নরূপঃ

১৮ মে, ২০২৩

বরাবর

অধ্যক্ষ

মনিপুর স্কুল এন্ড কলেজ, ঢাকা

বিষয়ঃ এসএসসি সার্টফিকেট তোলার জন্য আবেদন

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের একজন প্রাক্তন ছাত্র। আমি ২০২২ সালে আপনার বিদ্যালয় হতে ঢাকা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করি এবং জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ হই। আমার এসএসসি পরীক্ষার রোল নং ১৩৪৫৭৮৯ এবং রেজিষ্ট্রেশন নং ১২৩৪৫০৯৭। বর্তমানে আমি ঢাকা কলেজে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছি। ঢাকা কলেজে ভর্তি হওয়ার জন্য আমার এসএসসি সার্টিফিকেটটি অত্যন্ত প্রয়োজন।

অতএব, মহাদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমাকে এসএসসি পরীক্ষার সার্টিফিকেট প্রদান করে বিশেষভাবে বাধিত করবেন।

নিবেদক

সাদাত আহমেদ

শিক্ষাবর্ষঃ ২০২১-২২

বোর্ডঃ ঢাকা

রেজিস্ট্রেশন নাম্বারঃ ১২৩৪৫০৯৭

রোল নাম্বারঃ ১৩৪৫৭৮৯

এভাবে আপনি এসএসসি সার্টিফিকেট তোলার জন্য আবেদন করতে পারবেন।


hsc সার্টিফিকেট তোলার আবেদন পত্র

কলেজ জীবন শেষ হয় এইচএসসি পরীক্ষার মাধ্যমে। এরপর অনেকেই উচ্চ শিক্ষার দিকে পা বাড়ান। কেউ কেউ হয়তো চাকরি জীবনে ঢুকে যান। উভয় ক্ষেত্রেই এইচএসসি পরীক্ষার সার্টিফিকেট অত্যন্ত জরুরি একটি প্রমাণপত্র। আপনি যদি কলেজে থেকে এইচএসসি পরীক্ষার সার্টিফিকেট উঠাতে চান,সেক্ষেত্রে কলেজের অধ্যক্ষ বরাবর নিচের নমুনা অনুসরণ করে একটি দরখাস্ত লিখুন। পরিষ্কার সাদা কাগজে সঠিক তথ্য দিয়ে আবেদন পত্র লিখার পর তার সাথে এইচএসসি পরীক্ষার প্রবেশ পত্র সংযুক্ত করুন এবং জমা দিন। এইচএসসি পরীক্ষার সার্টিফিকেট উত্তোলনের আবেদন পত্রের নমুনা নিম্নরূপঃ

১৮ মে, ২০২৩

বরাবর

অধ্যক্ষ

মনিপুর স্কুল এন্ড কলেজ, ঢাকা

বিষয়ঃ এইচএসসি সার্টফিকেট তোলার জন্য আবেদন

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের একজন প্রাক্তন ছাত্র। আমি ২০২২ সালে আপনার কলেজ হতে ঢাকা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করি এবং জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ হই। আমার এইচএসসি পরীক্ষার রোল নং ১৩৪৫৭৮৯ এবং রেজিষ্ট্রেশন নং ১২৩৪৫০৯৭। বর্তমানে আমি উচ্চ শিক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য আমার এইচএসসি সার্টিফিকেটটি প্রয়োজন।

অতএব, মহাদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমাকে এইচএসসি পরীক্ষার সার্টিফিকেট প্রদান করে বিশেষভাবে বাধিত করবেন।

নিবেদক

সাদাত আহমেদ

শিক্ষাবর্ষঃ ২০২১-২২

বোর্ডঃ ঢাকা

রেজিস্ট্রেশন নাম্বারঃ ১২৩৪৫০৯৭

রোল নাম্বারঃ ১৩৪৫৭৮৯

এভাবে আপনি এইচএসসি পরীক্ষার  সার্টিফিকেট তোলার জন্য আবেদন করতে পারবেন।


অনার্স পরীক্ষার সার্টিফিকেট তোলার আবেদন

অনার্স পরীক্ষার সার্টিফিকেট তোলার জন্য একইভাবে আপনাকে দরখাস্ত লিখতে হবে। এটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর লিখতে হবে। এরপর আপনার পরীক্ষায় উত্তীর্ণ হবার সাল,পরীক্ষার রোল নং ও পরীক্ষার ফলাফল উল্লেখ করে সার্টিফিকেট তোলার কারণ স্পষ্ট ভাবে বর্ণনা করে লিখা শেষ করতে হবে।

একটি নমুনা এখানে দেয়া হল।

১৮ মে, ২০২৩

বরাবর

উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা

বিষয়ঃ অনার্স পরীক্ষার সার্টফিকেট তোলার জন্য আবেদন

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ইংরেজি অনুষদের একজন প্রাক্তন ছাত্র। আমি ২০২২ সালে আপনার বিশ্ববিদ্যালয় হতে অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করি এবং জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ হই। আমার অনার্স পরীক্ষার রোল নং ১৩৪৫৭৮৯ এবং রেজিষ্ট্রেশন নং ১২৩৪৫০৯৭। বর্তমানে আমি উচ্চ শিক্ষার জন্য আমেরিকার মিশিগান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছি। মিশিগান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য আমার অনার্স পরীক্ষার সার্টিফিকেটটি প্রয়োজন।

অতএব, মহাদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমাকে অনার্স পরীক্ষার সার্টিফিকেট প্রদান করে বিশেষভাবে বাধিত করবেন।

নিবেদক

সাদাত আহমেদ

শিক্ষাবর্ষঃ ২০২১-২২

রেজিস্ট্রেশন নাম্বারঃ ১২৩৪৫০৯৭

রোল নাম্বারঃ ১৩৪৫৭৮৯

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে বর্তমান  প্রাক্তন সমস্ত শিক্ষার্থীদের সার্টিফিকেট উত্তলনের আবেদন করা যায়।


হারানো সার্টিফিকেট তোলার আবেদন

অনেক সময় আমাদের অসতর্কতার কারণে অত্যন্ত প্রয়োজনীয় সার্টিফিকেট হারিয়ে যায়। এসব ক্ষেত্রে পুনরায় সার্টিফিকেট তোলার জন্য একটি ফর্ম পূরণ করতে হয়। আপনি ইন্টারনেট ব্যবহার করে আপনার নিজস্ব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর ওয়েব সাইট থেকে নিচের মত ফর্মটি নামিয়ে নিতে পারবেন। অনার্সের হারিয়ে যাওয়া সার্টিফিকেট তোলার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অথবা প্রশাসনিক ভবন থেকে আবেদন ফরম সংগ্রহ করে নিতে হবে।

সার্টিফিকেট তোলার আবেদন ফরম

তারপর এটি প্রিন্ট করে প্রয়োজনীয় তথ্য যেমনঃ নাম, ঠিকানা, থান,জেলা, বিভাগ, পিতার নাম, মাতার নাম, স্কুলের নাম, পাশের সাল, জাতীয়তা ইত্যাদি পূরণ করতে হবে। এ আবেদন পত্রের সাথে প্রবেশ পত্র ও রেজিষ্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি জমা দিতে হবে শিক্ষা বোর্ডে । অনার্সের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের মুল প্রশাসনিক ভবনে।

হারানো সার্টিফিকেট উত্তোলনের জন্য ফি প্রদান করতে হয় যা সোনালী ব্যাংক এর যেকোনো শাখা বা অনলাইনের Sonali Seba এর মাধ্যমে পরিশোধ করা যাবে।

শেষ কথা

আশা করি, উপরোক্ত নিয়মাবলি সঠিকভাবে অনুসরণ করে আপনি সার্টিফিকেট তোলার আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া সম্পাদনে যদি কোনো সমস্যার সম্মুখীন হন তাহলে আমাদের জানাতে ভুলবেন না।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *