চাকরির আবেদন পত্র লেখার নিয়ম ( নমুনা সহ )

চাকরির আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে আমাদেরকে অনতিপূর্বেই জানা উচিৎ যেহেতু অনেকেই শিক্ষাজীবন শেষে বিভিন্ন যায়গায় বিভিন্ন পদে সরকারি চাকরি বা অন্য চাকরির জন্য আবেদন করবেন৷ সঠিক ভাবে চাকরির আবেদন পত্র লেখার নিয়ম জানা না থাকলে অনেক সময় চাকরির আবেদন পত্র টা বাতিল হয়ে যেতে পারে। আর একবার যেই কোম্পানি আপনার চাকরির আবেদন পত্র বাতিল করবে সেই কোম্পানি দ্বিতীয় বার আপনার আবেদন গ্রহন করবে না।

চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

কভার লেটার বা চাকরির আবেদন পত্র কি

প্রথমে বলতে চাই আসলে চাকরির আবেদন পত্র বা কভার লেটার টা কি? আপনার সিভির একটি সংক্ষিপ্ত রূপ কিংবা আপনি কোন পদে আবেদন করছেন এবং এইচআর ম্যানেজার কে আপনার সিভি টা দেখতে বাধ্য বা আকৃষ্ট করার জন্য আধুনিক যুগের অন্যতম হাতিয়ার হল আবেদনপত্র বা কভার লেটার।

একটি চাকরিতে আবেদনের জন্য সিভিতে জীবন বিত্তান্ত যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমনি কভার লেটার অনেক গুরুত্বপূর্ণ। একটি সঠিকভাবে পূরণকৃত সিভি আপনাকে যেভাবে উপস্থাপন করতে সহায়তা করবে তেমনি মানসম্মত করে তোলবে আপনার আবেদন টা। 

প্রতিষ্ঠান বা কম্পানি আপনাকে জানতে পারবে সিভির মাধ্যমে তবে কভার লেটার থেকে নিজেকে আরও সুন্দরভাবে উপস্থাপন করার বিশেষ কিছু কৌশল আছে। বন্ধুরা একটি চাকরির আবেদন পত্র লেখার নিয়ম বা কভার লেটার লেখার আগে করণীয় কি? চাকরির আবেদন পত্র লেখার নিয়ম যে প্রতিষ্ঠান বা কোম্পানিকে আবেদন করবেন ওই প্রতিষ্ঠানের কাজ কর্মকর্তা কর্মচারীবৃন্দের কর্মকাণ্ড চাকরিপ্রত্যাশী ও প্রতিযোগিতার ধরন ইত্যাদি সম্পর্কে ভালোভাবে জানতে হবে। আবেদন লেখার আগে চাকরির বিজ্ঞাপন এর বর্ণনা ভালোভাবে পড়ে নিবেন আর ওখানকার টার্ম গুলো ব্যবহার করার চেষ্টা করবেন।

আরও দেখুনঃ যেকোন আবেদন পত্র লেখার সঠিক নিয়ম

চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

একটি মার্জিত ও সুন্দর চাকরির আবেদনপত্রের শুরুেতেই তারিখ ব্যাবহার করবেন।  এরপরে আপনি কার নিকট আবেদন পত্রটি পাঠাবেন তার পদবী, যেই প্রতিষ্ঠানে চাকরির আবেদন করবেন সেটার নাম, এবং ঠিকানা একে একে লিখবেন।  সাধারণত আবেদন লেখার জন্য A4 সাইজের কাগজ হলে ভালো হয়। আবেদন লেখার জন্য বামপাশে ০.৫” উপরে ১”  মার্জিন রাখলে ভালো হবে। বরাবর লিখে শুরু করতে হবে

এরপরে আবেদনের বিষয় বস্তু লিখবেন। এখানে আপনি অত্র প্রতিষ্ঠানের ঠিক কোন পদে এপ্লাই করতে চাচ্ছেন সেটি উল্লেখ করবেন।  মার্জিত ভাষায় চাকরির আবেদন লেখাটা শুরু করবেন৷ শুরতেই জনাব বা মহোদয় সম্বোধন দিবেন। 

এর পরে আপনার বিস্তারিত আবেদন এর প্যারাগ্রাফ লিখবেন। অর্থাৎ আপনি কোথা থেকে, কিভাবে, কোন পদে এপ্লাই করছেন সেটিও উল্লেখ করবেন। সাথে আপনি উক্ত চাকরির বিজ্ঞপ্তি টা ঠিক কোন পত্রিকায় দেখেছেন সেটিও উল্লেখ করাটা আবশ্যক। 

আবেদন এর মুল প্যারা লেখা হয়ে গেলে আপনার ব্যাক্তিগত তথ্য, যেমন আপনার নাম, পিতার নাম, মাতার নাম, স্থায়ী অস্থায়ী ঠিকানা,  জন্ম তারিখ, জাতীয়তা, ধর্ম, এবং সব শেষে টেবিল বা ছক এর মাধ্যমে আপনার শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করবেন৷ যেখানে আপনার  পরীক্ষার নাম, শিক্ষাবোর্ডের নাম, কত সালে পাশ করেছেন৷ কি রেজাল্ট করেছেন বিস্তারিত উল্লেখ থাকবে৷ 

আবেদন পত্র টি একদম গুছিয়ে লেখার চেষ্টা করবেন। কখনোই নেগেটিভ শব্দ গুলো ব্যাবহার করবেন না। বইয়ের ভাষায় লিখবেন মার্জিত করে। আপনাদের সুবিধার্তে চাকরির আবেদন পত্র লেখার কিছু নমুনা দেয়া হলো

সহকারী শিক্ষক পদে আবেদন পত্র লেখার নিয়ম

বরাবর                                                                           তারিখঃ ৮ ই নভেম্বর ২০২১ ইং

মহাপরিচালক

প্রাথমিক ও গনশিক্ষা অধিদপ্তর

ঢাকা 

বিষয়ঃ সহকারি শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন

জনাব, 

সবিনয় নিবেদন এই যে, গত ৭ ই নভেম্বর ২০২১ ‘ দৈনিক যুগান্তর ‘ পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম যে, আপনার অধীনে সহকারি শিক্ষক পদে কিছু লোক নিয়োগ করা হবে।

আমি উক্ত পদের একজন প্রার্থী হয়ে আপনার কাছে বিবেচনার জন্য নিচে আমার জীবন বৃত্তান্ত তুলে ধরলাম।

  1. নামঃ ……………………………………………
  2. পিতার নামঃ………………………………..
  3. মাতার নামঃ ……………………………….
  4. স্থায়ী ঠিকানাঃ ……………………………
  5. বর্তমান ঠিকানাঃ……………………….
  6. জন্ম তারিখঃ……………………………….
  7. ধর্মঃ………………………………………………..

8.শিক্ষাগত যোগ্যতা

পরীক্ষার নাম পাশের সাল সিজিপিএ শিক্ষাবোর্ড/ বিশ্ববিদ্যালয়
এস এস সি ২০১০ “”
এইস, এস সি ২০১২ “”
বি এ   ২০১৬ “”
এম এ ২০১৮

 

9.অভিজ্ঞতা

আপনার যদি কোন অভিজ্ঞতা থাকে তাহলে সেটা বিস্তারিত তুলে ধরবেন। যেমন পূর্বে কোন প্রতিষ্ঠান থেকে চাকরি করলে সেইটা, কোন পদে চাকরি করছেন৷ কতদিন ইত্যাদি। সাথে অন্যান্য অভিজ্ঞতা শেয়ার করবেন

এতএব উপরোক্ত তথ্যাবলির প্রেক্ষিতে অনুগ্রহ করে আমাকে উক্ত পদে নিয়োগের জন্য বিবেচনা করলে বাধিত হবো 

বিনীত নিবেদক

(প্রার্থির নাম)

এনজিও চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

বরাবর,

পরিচালক- মানবসম্পদ বিভাগ

সিইও, প্রধান কার্যালয়, সার্কিট হাউজ রোড,

চাকলা পাড়া, ঝিনাইদহ -৭৩০০

বিষয়ঃ এনজিও ক্রেডিট অফিসার পদে চাকরির আবেদন

জনাব, 

যথা বিহীত সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি গত ১০/০২/২০২২ খ্রিঃ তারিখে ” দৈনিক প্রথন আলো ” পত্রিকায় আপনার দেয়া এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম যে, আপনার সংস্থা / এনজিও এর শূন্য পদে ০১ একজন “ক্রেডিট অফিসার ” পদে লোক নিয়োগ করা হবে। আমি উক্ত পদের একজন আগ্রহী প্রার্থি হিসেবে নিম্নে আমার জীবনবৃত্তান্ত ও শিক্ষাগত যোগ্যতা তুলে ধরলাম। 

  1. নামঃ ……………………………………………
  2. পিতার নামঃ………………………………..
  3. মাতার নামঃ ……………………………….
  4. স্থায়ী ঠিকানাঃ ……………………………
  5. বর্তমান ঠিকানাঃ……………………….
  6. জন্ম তারিখঃ……………………………….
  7. ধর্মঃ………………………………………………..

8.শিক্ষাগত যোগ্যতা

পরীক্ষার নাম পাশের সাল সিজিপিএ শিক্ষাবোর্ড/ বিশ্ববিদ্যালয়
এস এস সি ২০১০ “”
এইস, এস সি ২০১২ “”
বি এ   ২০১৬ “”
এম এ ২০১৮

 

9.অভিজ্ঞতা ( যদি থাকে )

বিধায় প্রার্থনা এই যে, উপরোক্ত বিষয়ে বিবেচনা পূর্বক আমাকে উক্ত পদে নিয়োগ দানে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত নিবেদক

(প্রার্থির নাম)

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *