জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড । জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

2

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড বা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড প্রায় একই জিনিস এবং একই টপিক  যা বিভিন্ন মানুষ বিভিন্ন সময় গুগলে সার্চ করে থাকে।  জন্ম নিবন্ধন সনদ এর প্রয়োজনের খাতিরে আমরা অনেকেই jonmo nibondhon online copy download বা জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চাই।  আর এই কাজটিই আমরা খুব সহজে কিভাবে করব ? জন্ম নিবন্ধন ডাউনলোড করা যাবে কিনা ডাউনলোড করার উপায় কি ? সেটি আজকের আলোচনার মূল বিষয়।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার পূর্বে আমাদের প্রত্যেককে জন্ম নিবন্ধন অনলাইন থাকা বাধ্যতামূলক।  জন্ম নিবন্ধন সনদ যদি অনলাইন করা থাকে তাহলে আমরা খুব সহজে জন্ম নিবন্ধন অনলাইন কপি পিডিএফ pdf  ডাউনলোড  ফাইল প্রিন্ট করে নিতে পারব।  তবে আমরা আমাদের জন্ম নিবন্ধন এর মূলকপি সেটি কখনো অনলাইনে পাবনা আমরা জাস্ট শুধু জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারব এটা  মূল কপি থেকে সম্পূর্ণ আলাদা।  শুধু প্রয়োজনে ক্ষেত্রেই আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ব্যবহার করতে পারবেন।  ব্যক্তিগত বড় বড় কাজে ব্যবহার করার জন্য আপনার জন্ম নিবন্ধন এর মূলকপি ইউনিয়ন পরিষদ বা পৌরসভার ডিজিটাল তথ্যকেন্দ্র থেকে সংগ্রহ করে নিবেন। জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করা আবশ্যক

জন্ম নিবন্ধন অনলাইন কিনা

আমাদের যাদের পুরনো হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ রয়েছে অনেক ক্ষেত্রে তাদের জন্ম নিবন্ধন অনলাইন করার থাকেনা।  যদিও হাতে লেখা জন্ম নিবন্ধন  সবগুলো সরকার ডিজিটাল ভাবে বর্তমানে তাদের ডাটাবেজ বা ওয়েবসাইটের সংরক্ষণ করে সেক্ষেত্রে ভুলক্রমে অনেকের জন্মনিবন্ধন সনদ অনলাইন করা বাদ যেতে পারে। যাদের জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা নেই তাদের জন্ম নিবন্ধন সনদ ম্যানুয়াল ভাবে অনলাইন করতে হবে আপনারা যারা জানেন না কিভাবে জন্ম নিবন্ধন সনদ অনলাইন করতে হয় তারা জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম এই পোস্টটি দেখে আসতে পারেন

আপনার জন্ম নিবন্ধন সনদ যদি সরকার অটোমেটিক ভাবে তাদের ডাটাবেজে সেভ করে থাকে তাহলে আপনার সিটি যাচাই বাছাই করতে হবে।  আর Jonmo nibondhon sanad download বা  জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য জন্ম নিবন্ধন যাচাই করে নিতে হবে সেটি অনলাইন আছে কিনা।

জন্ম নিবন্ধন যাচাই । jonmo nibondhon online copy download

  • জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে ভিজিট করুন  সাইটে
  • আপনার জন্ম নিবন্ধন সনদের 17 ডিজিট টাইপ করুন
  • এবং আপনার জন্ম নিবন্ধন সনদে উল্লেখিত জন্ম তারিখ টাইপ করুন
  • সবশেষে ক্যাপচা পুরন করার মাধ্যমে Search বাটনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন

জন্ম নিবন্ধন সনদ যাচাই

দ্বিতীয় ঘরের যখন আপনি আপনার জন্ম তারিক উল্লেখ করবেন তখন জন্ম তারিখ টা ঠিক এই ফর্মেটে হতে হবে  প্রথমে আপনার জন্ম সাল-  এরপরে আপনার জন্ম মাস-  এবং সবশেষে আপনার জন্ম তারিখ অর্থাৎ আপনি মাসের কোন তারিখে জন্মগ্রহণ করেছেন এই ফর্মেটে দিতে হবে।  অনেকেই প্রথমে তারিখ পরে মাস পরে জন্ম সাল দেয় কারণে জন্ম তথ্য যাচাই করতে পারেনা।  আর পরের দুটি সংখ্যা যোগফল নির্ণয় করে দিতে হবে। এটি না দিলেও আপনি জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না

জন্ম তারিখ দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন জানতে হলে ক্লিক করুন

 

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আপনি যদি জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান সেই ক্ষেত্রে আপনার জন্ম নিবন্ধন 17 ডিজিটের সংখ্যা এবং আপনার জন্ম তারিখ দিয়ে everify.bdris.gov.bd আপনার জন্ম তথ্য যাচাই করতে হবে। এরপরে আপনার কম্পিউটারের কিবোর্ড এ থাকা Ctrl + P একসাথে ক্লিক করার মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি PDF আকারে ডাউনলোড করতে পারবেন। আপনি চাইলে স্ক্রিনশট করে ও জন্ম নিবন্ধন অনলাইন কপি সংগ্রহ করতে পারেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আপনি যখন https://everify.bdris.gov.bd/ সাইটে প্রবেশ করেই আপনার জন্ম নিবন্ধন যাচাই করবেন তখন আপনাকে উপরের মত একটি ইন্টারফেস এ আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি দেখানো হবে. এখানে আপনার নাম-পরিচয় পিতামাতা এবং ইত্যাদি আপনার ঠিকানা দেখানো হবে সাথে আপনার জন্ম নিবন্ধন নাম্বার।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

সব তথ্য সঠিক থাকলে আপনি আপনার কম্পিউটারের ctrl + p  দুইটা বাটন একসাথে ক্লিক করলে একটি পিডিএফ ফাইল আপনাকে শো করা হবে এবং সেটি আপনার কম্পিউটারের কোন লোকেশনে সেভ করতে চান সেটি  ঠিক করে দিতে হবে এরপরে সেভ করলেই  জন্ম নিবন্ধন আপনার অনলাইন কপি ডাউনলোড হয়ে যাবে।

পিডিএফ সেভ করার জন্য কাজটি কম্পিউটারে করতে হবে মোবাইল দিয়ে আপনি কখনো পিডিএফ ফাইল সেভ করতে পারবেন না শুধুমাত্র স্ক্রিনশট করতে পারবেন।

বলে রাখা ভালো আপনার জন্ম নিবন্ধন মূলকপি সেটি আপনি কখনোই অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন না।  জন্ম নিবন্ধন মূলকপি ডাউনলোড করার জন্য আপনার নিকটস্থ ইউনিয়ন পৌরসভা সিটি কর্পোরেশনের গিয়ে সেখানে তথ্যকেন্দ্রে যিনি কাজ করেন তাকে বলতে হবে।  সে আপনার জন্ম নিবন্ধন অ্যাপ্লিকেশন আইডি এবং আপনার পরিচয় ব্যবহার করে তাদের ডাটাবেজ থেকে আপনার জন্ম নিবন্ধন মুল কপি ডাউনলোড করে দিবে।  আপনি সেটি প্রিন্ট মেশিন ব্যবহার করে প্রিন্ট করে নিতে পারবেন।

অরিজিনাল জন্ম নিবন্ধন দেখার নিয়ম। জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড পিডিএফ

আপনি যখন আপনার জন্ম নিবন্ধন অনলাইন করবেন তখন আপনাকে একটি অ্যাপ্লিকেশন আইডি দেওয়া হবে যদি আপনি সেটি ঘরে বসেই আবেদন করেন । আর যদি আপনি ডিজিটাল তথ্যকেন্দ্র থেকে আবেদন করেন তাহলে সেক্ষেত্রে আপনাকে কিছু করতে হবেনা জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করার কয়েক দিনের মাথায়ই আপনি আপনার জন্ম নিবন্ধন অরিজিনাল কপি তাদের কাছ থেকে সংগ্রহ করতে পারবেন।  তবে জন্ম নিবন্ধন অরিজিনাল কপি আপনি কখনোই অনলাইন থেকে সংগ্রহ করতে পারবেন না শুধুমাত্র জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইট

বাংলাদেশ সরকার জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয় কর্তৃপক্ষ অনুযায়ী অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই বা জন্ম নিবন্ধন সনদ প্রদান ওয়েবসাইট হলো https://bdris.gov.bd/ ; এই সাইট থেকে আপনারা জন্ম নিবন্ধন নতুন আবেদন করতে পারবেন।  জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন।  জন্ম নিবন্ধন সনদ দিয়ে যদি কোন ভুল থাকে তাহলে সেটি সংশোধন করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড psd । জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

আপনার জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার পরে জন্ম নিবন্ধন সনদ কম্পিউটারের ctrl + p কমান্ডের সাহায্যে আপনার জন্ম নিবন্ধন ডাউনলোড করতে পারবেন তবে সেটি মূলকপি নয় আর যারা জন্ম নিবন্ধন সনদ psd ডাউনলোড করার জন্য সার্চ করেন তারা জন্ম নিবন্ধন সনদ psd তৈরি করার জন্য ইউনিয়ন পৌরসভা সিটি কর্পোরেশনের ডিজিটাল তথ্যকেন্দ্রের লোকদের সাথে আলোচনা করতে পারেন সেখান থেকে আমরা জন্ম নিবন্ধন মূল কপি সংযোগ করে আপনার কম্পিউটারের psd বা pdf তৈরি করতে পারেন

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

যাদের জন্ম নিবন্ধন হারিয়ে গিয়েছে তারা খুব সহজেই জন্ম নিবন্ধন সংশোধন এর পরিমাণ ফি অনলাইনে জমা করার মাধ্যমে আপনার হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল তথ্যকেন্দ্র থেকে সংগ্রহ করতে পারবেন। তবে আপনার জন্ম নিবন্ধন টি যদি হাতে লেখা হয় তাহলে আপনি সেটি নতুন করে সেটার প্রতিলিপি অনলাইন থেকে সংগ্রহ করতে পারবেন এবং সেটি সাথে আপনার জন্ম নিবন্ধন  মূল কপি সংগ্রহ করতে পারবেন।  আগে একবার বলেছি জন্ম নিবন্ধন অনলাইন থেকে আপনারা মূল কপি ডাউনলোড করতে পারবে না শুধুমাত্র জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপি আপনারা সংগ্রহ করতে পারবেন।

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড । birth certificate sanad Download

আপনার জন্ম নিবন্ধন সনদ টি যদি ইউনিয়ন পর্যায়ে হয়ে থাকে তাহলে আপনার লোকাল ইউনিয়ন পরিষদের ডিজিটাল তথ্য কেন্দ্রে প্রবেশ করে সেখানকার ব্যক্তিবর্গের সাথে আলোচনা করতে হবে।  আপনার জন্ম নিবন্ধন সনদ যদি অনলাইন করা না থাকে তাহলে তাদের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করে নিবেন এরপর সেখান থেকে  তারা তাদের সার্ভার থেকে আপনার জন্ম নিবন্ধন মূল কপি ডাউনলোড করে আপনাকে প্রিন্ট করে দিবে।

2 Comments
  1. আবির says

    খুবই দরকারি একটি লিখা । অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।

    1. SHAFIQ says

      ধন্যবাদ ❣️ ভাই

Leave A Reply

Your email address will not be published.