ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করুন

আপনার ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন ইউনিয়ন পরিষদ থেকে আপনার জন্ম নিবন্ধন আবেদন অনুমোদন পেলে । এরপরে অনলাইন থেকে খুব সহজে এটি প্রিন্ট কপি সংগ্রহ করে নিতে পারবেন

এছাড়াও ইউনিয়ন পরিষদে তথ্য কেন্দ্র থেকে তাদের সার্ভার থেকেও জন্ম নিবন্ধন এর মূল কপি ডাউনলোড করতে পারবেন এজন্য অবশ্যই আপনাকে তথ্য কেন্দ্র যোগাযোগ করতে হবে।

অনলাইন থেকে জন্ম নিবন্ধনের অনলাইন প্রিন্ট কপি বা নিবন্ধন কপি কিভাবে ডাউনলোড করবেন বিস্তারিত জানি চলুন। কাজটি আপনি করতে পারবেন মোবাইল কিংবা কম্পিউটারের মাধ্যমে। জন্ম নিবন্ধন সনদ অনলাইন থেকে ডাউনলোড করার পূর্বে ই অবশ্যই আপনাকে শিওর হয়ে নিতে হবে যে আপনার জন্ম নিবন্ধনটি ডিজিটাল। কেননা ডিজিটাল জন্ম নিবন্ধন না হলে আপনি অনলাইন থেকে এটি খুঁজে পাবেন না।

সাধারণভাবে একটি শিশু বা একজন ব্যক্তির জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করণ ও ফি প্রদান করার পরবর্তী সময়ে আবেদনটি নিকটস্থ ইউনিয়ন পরিষদ তথ্য কেন্দ্রে পৌঁছে যায়। এরপর তথ্য কেন্দ্রে থাকা ব্যক্তিবর্গ আবেদনের সমস্ত তথ্য যাচাই-বাছাই এবং প্রক্রিয়ার করণ করেন। পরবর্তী তারা অনুমোদন করলে জন্ম নিবন্ধন এর মূল সার্ভারে যোগ হয়ে যায়।

এরপর থেকে উক্ত ব্যক্তিকে একটি ইউনিক জন্ম নিবন্ধন নম্বর প্রদান করা হয় যেটি জন্ম নিবন্ধন সনদে উল্লেখ থাকে । এবং জন্ম নিবন্ধন সনদ নাম্বার দিয়ে এরপর থেকে অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার যায়।

নতুন জন্ম নিবন্ধন আবেদন করার পরে সেটি প্রক্রিয়াকরণ হতে কিছুটা সময় লেগে যেতে পারে। এছাড়াও বিশেষ প্রয়োজনে বিভিন্ন জায়গা জন্ম নিবন্ধনের দরকার হয়। ঠিক তখন আপনার কাছে আপনার জন্ম নিবন্ধন সনদটি না থাকলে আপনি অনলাইন থেকে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন ডাউনলোড করে নিতে পারেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে আপনার যে জিনিসটি দরকার পড়বে সেটি হল

  • সঠিক জন্ম নিবন্ধন নম্বর এবং
  • জন্ম তারিখ।

জন্ম নিবন্ধনের অফিসিয়াল ওয়েবসাইট everify.bdris.gov.bd থেকে জন্ম নিবন্ধন তথ্য যাচাই এবং জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট কপি ডাউনলোড করতে পারবেন।

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য ভিজিট করতে হবে everify.bdris.gov.bd ওয়েবসাইটে। এরপর জন্ম নিবন্ধন সনদের তথ্য যাচাই করে নিতে হবে। জন্ম নিবন্ধন তথ্য পাওয়া গেলে সেটি কম্পিউটার কমান্ড ctrl+p এর মাধ্যমে প্রিন্ট কিংবা ডাউনলোড করা যাবে। মোবাইলে হলে অবশ্যই আপনাকে স্ক্রিনশট করতে হবে।

যেভাবে ডাউনলোড করবেন জন্ম নিবন্ধন সনদ-

জন্ম নিবন্ধন সনদ যাচাই

  • প্রথমে ভিজিট করতে হবে everify.bdris.gov.bd ওয়েবসাইটে
  • জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে হবে
  • জন্ম নিবন্ধন তথ্য যাচাইয়ের জন্য ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর উল্লেখ করতে হবে
  • এরপরে সঠিকভাবে yy-mm-dd ফরমেটে জন্ম তারিখ উল্লেখ করতে হবে। জানুন জন্ম নিবন্ধন যাচাই yy-mm-dd কি
  • সবশেষে সার্চ বাটনে ক্লিক করতে হবে
  • জন্ম নিবন্ধন তথ্য পাওয়া গেলে সেটি প্রিন্ট করে নিতে হবে

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

এই কাজটি সবথেকে সহজ হবে আপনি কম্পিউটার দিয়ে করলে। কম্পিউটারে ctrl এবং P বাটন একসাথে ক্লিক করলে আপনার সম্পূর্ণ পেজটি পিডিএফ আকারে দেখা যাবে এরপর আপনি সেটি কম্পিউটার সেভ করে নিয়ে অথবা প্রিন্টার দিয়ে প্রিন্ট করে নিতে পারবেন।

অন্যদিকে মোবাইলে আপনাকে শুধুমাত্র স্ক্রিনশট নিয়ে রাখতে হবে পরবর্তীতে এটি আপনি যে কোন কম্পিউটার দোকান থেকে প্রিন্ট করে নিতে পারবেন।

আপনার যদি জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করা না থাকে তাহলে আপনি জন্ম নিবন্ধন এর তথ্য অনলাইনে খুঁজে পাবেন না আর তাই জন্ম নিবন্ধন সনদ ও প্রিন্ট করে নিতে পারবেন না। আপনার জন্ম নিবন্ধন অনলাইন না থাকলে অবশ্যই আপনাকে পূর্ব থেকে জন্ম নিবন্ধনটি ডিজিটাল করে নিতে হবে।

এজন্য অবশ্যই আপনাকে জন্ম নিবন্ধন করার জন্য আবেদন করতে হবে ইউনিয়ন পরিষদ বরাবর। আপনি চাইলে অনলাইনে জন্ম নিবন্ধন সনদ আবেদন করতে পারবেন।

 

Leave A Reply

Your email address will not be published.