অভ্র কিবোর্ড লেখার নিয়ম যুক্তবর্ণ সহ

0

অভ্র কিবোর্ড লেখার নিয়ম সম্পর্কে আমাদের প্রত্যেককে জানা উচিত যারা আমরা নতুন কম্পিউটার ব্যবহার করে থাকি। সাধারণভাবে কম্পিউটারে বাংলা লেখার জন্য অভ্র কিবোর্ড একটি দারুন সফটওয়্যার।  কম্পিউটারে টাইপিং করার বিষয়ে অজ্ঞ ব্যক্তিও অভ্র কিবোর্ড দিয়ে খুব সহজে বাংলা লেখা লিখে ফেলতে পারবে। 

বাংলা আমাদের মাতৃভাষা ,  আমাদের মনের ভাব প্রকাশের সবথেকে সহজ মাধ্যম হলো বাংলা ভাষা । বাংলা টাইপিং এর ‍সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার হলো অভ্র কি-বোর্ড । বাংলা টাইপিং জগতের অধিকাংশ মানুষই অভ্র কি-বোর্ড ব্যাবহার করেন । অভ্র কি-বোর্ড এমন একটি ‍সফটওয়ার যেখানে আপনি লিখবেন ইংরেজি তে অটোমেটিক বাংলায় কনভার্ট হয়ে যাবে ।

অভ্র কিবোর্ড কেন এত জনপ্রিয়

অভ্র কি-বোর্ড হলো কম্পিউটার এ বাংলা লেখার একটি জনপ্রিয় সফটওয়্যার । ময়মনসিং মেডিকেলে পড়ুয়া ডাক্তার ও প্রোগ্রামার মেহেদী হাসান খান ২৬ মার্চ ২০০৩ সালে এই কি-বোর্ড এর প্রাথমিক ভাবে সংস্করণ করেন। অভ্র কিবোর্ড এর সবচাইতে বড় সুবিধা হলো আপনি কোন প্রকার বাংলা কিবোর্ড টাইপিং এর দক্ষতা ছাড়াই অনায়াসে অল্প সময়ে অধিক পরিমাণ বাংলা লেখা টাইপ করে ফেলতে পারবেন। 

যদিওবা অফিশিয়ালস সব কার্যক্রমের জন্য বিজয় 52 কিবোর্ড ব্যবহার করা হয় কিন্তু বিজয় 52 কিবোর্ড অনেকটা নতুনদের জন্য কঠিন। এই কিবোর্ডে লেখার জন্য আপনাকে অনেক চর্চা করতে হবে আর তাই বিকল্প হিসেবে অনেকেই অভ্র কিবোর্ড ব্যবহার করে অল্প সময়ে অধিক পরিমাণ বাংলা লেখার জন্য

আপনার যদি কম্পিউটার কিবোর্ড এ ইংরেজি লেখার অভ্যাস থাকে তাহলে খুব সহজেই আপনি আপনার ইংরেজি লেখা গুলোকে অভ্র কিবোর্ড এর মাধ্যমে বাংলায় রূপান্তর করতে পারবেন।  এজন্য আপনাকে  ইংরেজি কিবোর্ড টা কে খুব ভালকরে মুখস্থ করে নিতে হবে।  তবে এর আগে ইংরেজি কোন অক্ষরে বাংলা কোন অক্ষর এটা অবশ্যই জানতে হবে ।

অভ্র কিবোর্ড কিভাবে ডাউনলোড করবো

অভ্র কিবোর্ড হচ্ছে এমন একটি সফটওয়্যার যা সবার জন্য উন্মুক্ত ,এটি আপনি ‍সম্পুর্ন ফ্রিতেই ব্যাবহার করতে পারবেন। অভ্র কি-বোর্ড ডাউনলোড করতে হলে প্রথমে আপনাকে GOOGLE গিয়ে সার্চ করতে হবে Avro Keyboard লিখে অথবা আপনি চাইলেই অভ্র কিবোর্ড এর অরিজিনাল অফিসিয়াল ওয়েবসাইট Omicrolab এ গিয়ে অভ্র কিবোর্ড এর লেটেস্ট ভার্সন ডাউনলোড করে নিতে পারেন  

এবং অন্যান্য সফটওয়ার এর মতো ডাউনলোড করে ইনষ্টাল করে নিন , এবং ইনষ্টাল করার পর আপনার কম্পিউটার’টি একবার বন্ধ করে পুনরায় চালু করে নিন । 

অভ্র কিবোর্ড লেখার নিয়ম

 

অভ্র ইনষ্টাল করার পরে উপরের ছবির মত একটা Task bar দেখতে পাবেন মনিটর স্কিনে । Task bar টি সাধারনত মনিটর স্কিনের উপরে হাতের ডান সাইডে থাকে । এবার কথা হলো অভ্র কি-বোর্ড ইনষ্টাল করলাম, Task bar ও খুজে পেলাম এবার বাংলা লিখবো কিভাবে ? আরে চিন্তা কিসের আমি তো আছি , আপনি শুধু মনযোগ ‍দিয়ে পড়তে থাকেন। 

অভ্র কিবোর্ড লেখার নিয়ম

লেখালেখি শুরু করার আগে অভ্র কিবোর্ড এ বাংলা একটিভ করে নিতে হবে । বাংলা একটিভ করার জন্য অভ্র Task bar এর ভিতরে ডিফল্ট ভাবে ”English “ লেখা দেখতে পাবেন। English লেখার উপর ক্লিক করে বাংলা করে দিতে হবে । অথবা ভাষা পরিবর্তন করার জন্য অভ্র কিবোর্ড শর্টকাট Backspace এর উপরে F12 লেখা একটা key আছে , F12 তে চাপ দিলে সহজে ইংরেজি থেকে বাংলায় কি-বোর্ড রুপান্তর ‍করা যায় । আবার আপনি যদি ইংরেজি কি-বোর্ডে  রুপান্তর ‍করতে চান তাহলে একই ভাবে F12 তে চাপ দিয়ে ইংরেজি কি-বোর্ডে রুপান্তর করতে পারবেন । এই ভাবে ইংরেজি থেকে বাংলা – বাংলা থেকে ইংরেজিতে রুপান্তর ‍করে যে কোন জায়গায় লেখালেখি করতে পারবেন ।

এছাড়াও আপনি যখন অভ্র কিবোর্ডে  ইংলিশ থেকে বাংলা রূপান্তর করবেন তখন অভ্র কিবোর্ড এর একটি ডিফল্ট সেটিং আপনাকে আপনার লেখা শব্দের সাজেশন দেখাবে। যেটি আপনি কম্পিউটার একটি স্ক্রিনে দেখতে পাবেন।  অর্থাৎ আপনি কোন শব্দ লেখার জন্য যখন কিবোর্ড চাপেন তখন সেই শব্দের কোন অক্ষর চাপলেই আপনি সেখানে সেই শব্দের পূর্ণরূপ সাজেশন হিসেবে দেখতে পাবেন নিচের ছবির মত

 

অভ্র কিবোর্ড যুক্ত বর্ণ

অভ্র কি-বোর্ড দিয়ে লেখালেখি করার জন্য ইংরেজি কোন অক্ষরে বাংলা কোন অক্ষর এটা অবশ্যই জানতে হবে । নিচের ছকটি ভালোভাবে ফলো ‍করলে ‍আশাকরি সবকিছু সম্পূর্ন ভাবে জানতে পারবেন ।

o a i I
u U rri e
OI o OU k
kh g gh Ng
c ch j jh
NG T Th D
Dh ণ  N t th
d dh n p
Ph,f b bh,v m
z r l Sh,S
SH s h R
RH y,Y t” ng
: ^ ব(ফলা) w রেফ rr
া-দাড়ি . ৳-টাকা $ য(ফলা) y,Z .-ডট .numpad
্-হসন্ত : কোলন : র(ফলা) r

              

a ি i I (capital) ,ee U, oo
U (capital) rri

(small)

e OI

(capital)

O (capital) েী OU

(capital)

 

অভ্র কিবোর্ড যুক্তবর্ণ

অভ্র কিবোর্ডে আপনি খুব সহজেই যুক্তবর্ণ টাইপ করতে পারবেন কিছু  নিয়ম ফলো করে। যেমন কোনো যুক্তবর্ণ টাইপ করার ক্ষেত্রে আপনি +  প্লাস  চিহ্নটা ব্যবহার করে দেখতে পারেন অথবা আপনি যখন কোন শব্দ লিখতে যাবেন যেমন পরীক্ষা তখন প্রথমে লিখবেন p o r i অর্থাৎ পরি এখন যুক্তবর্ণ খিও লেখার জন্য ইংরেজি কিবোর্ড এর k  দুইবার চাপবেন তাহলে k  অর্থাত  ক দুইবার চাপলে ক্ক হয়ে যাবে এবং এর সাথে ষ  যোগ করার জন h  চাপবেন। অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার জন্য আপনাদের সুবিধার্থে নিচে কিছু যুক্তবর্ণ টাইপ করে দেখানো হলো

 

ক্ট kT ক্ট্র kTr ক্ত kt ক্ম km
ক্ত্র ktr ক্ন kn ক্ব kw ক্য kZ
ক্র kr ক্ল kl ক্ষ kkh ক্ষণ kkhN
ক্ষ্ম kkhm ক্ষ্ম্য kkhmZ ক্ষ্য kkhZ ক্স ks
খ্য khZ খ্র khrr গ্ণ g,,N গ্ধ gdho
গ্ধ্য gdhZ গ্ন gn গ্ন্য gmZ গ্ব gw
গ্ম gm গ্য gZ গ্র gr গ্র্য grZ
গ্ল gl ঘ্ন ghn ঘ্য ghZ ঘ্র ghr
ঙ্ক nk ঙ্ক্য nkZ ঙ্খ nkh ঙ্খ্য nkhZ
ঙ্গ ngo ঙ্গ্য ngoZ চ্চ cc চ্ছ cch
চ্ছ্ব cchw চ্ছ্র cchr চ্য cZ জ্জ jj
জ্জ্ব jjw জ্ঞ gg জ্ব jw জ্য jZ
জ্র jr ঞ্চ nc ঞ্ছ nch ঞ্জ nj
ঞ্ঝ ncjh ট্ট TT ট্ব Tw ট্য TZ
ট্র Tr ড্ড DD ড্য DZ ড্র Dr
ঢ্য DHZ ঢ্র DHr ণ্ট NT ণ্ঠ NTh
ণ্ঠ্য NThz ণ্ড ND ণ্ড্য nDZ ণ্ড্র nDr
ণ্ঢ NDH ণ্ণ NN ণ্ব Nw ণ্ম Nm
ণ্য NZ ৎক “k ৎখ “kh ত্ত tt
তত্র t,,tr ত্ত্ব ttw ত্ত্য ttZ ত্থ ttth
ত্ন tm ৎপ T”p ত্ব tw ত্ম tm
ত্ম্য tmZ ত্য tZ ত্র tr ত্র্য trZ
ৎল “l ৎস “s থ্ব thw থ্য thZ
থ্র thr দ্গ dg দ্ঘ dgh দ্দ dd
দ্দ্ব ddw দ্ধ ddh দ্ব dw দ্ভ dv
দ্ম dm দ্য dZ দ্র dr দ্র্য drZ
ধ্ন dn ধ্ব dhw ধ্য dhZ ধ্র dhr
ন্ট nT ন্ট্র ntr ন্ঠ nthr ন্ড nD
ন্ড্র nDr ন্ত nt ন্ত্ব ntw ন্ত্য ntZ
ন্ত্র ntr ন্ত্র‌্য ntrZ ন্থ nth ন্দ nd
ন্দ্য ndZ ন্দ্ব ndw ন্দ্র ndr ন্ধ ndh
ন্ধ্য ndhZ ন্ধ্র ndhrZ ন্ন nn ন্ব nw
ন্ম nm
Leave A Reply

Your email address will not be published.