দারাজ থেকে পণ্য কেনার নিয়ম । Daraz online shopping bd

0

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম আমাদের জানা উচিত যেহেতু আমরা অনেকেই দারাজের পণ্য অর্ডার করে কিনতে চাই। তাছাড়া daraz online shopping bd বাংলাদেশের এখন সবচেয়ে বড় একটা ই-কমার্স প্রতিষ্ঠান। দারাজের সুনাম ব্যবসায়ের বিশ্বস্ততার সাথে ক্রেতাদের মনে উত্ফুল্লতা সৃষ্টি করে আসছে।

দেশের সবচেয়ে বড় ই কমারস প্ল্যাটফর্ম দারাজে নিত্য প্রয়োজনীয় সব জিনিসপত্র ছাড়াও পাবেন ইলেকট্রিক এক্সেসরিজ গিফট বক্স এবং multi-vendor সব রকমের প্রোডাক্ট।

যদিও বা দারাজ এর নিজস্ব কোন প্রোডাক্ট নাই তবে দারাজ এর মধ্যে রেজিস্ট্রেশন করে বিভিন্ন পাইকারি ও খুচরা দোকানদার মালিকরা তাদের পণ্য প্রচার করে এবং তাদের পণ্যের বিক্রি করে। এরই সাথে বাংলাদেশের বড় বড় অথেন্টিক ব্রান্ড গুল কলাবরেশন করে দারাজ এর মাধ্যমে তাদের পণ্য বিক্রয় করে।

সুতরাং আপনার প্রয়োজনীয় পন্য গুলো আপনি পেয়ে যেতে পারেন daraz online shopping bd এর এই সুবিশাল অনলাইন শপিং প্লাটফর্মে। আর দারাজ থেকে কিভাবে পন্য ক্রয় করতে হয় সেটা শিখবো আমরা, যারা এই বিষয়ে নতুন তারা এই পোস্ট টি পঠতে পারেন৷ কারন আজকের দারাজ থেকে পন্য কেনার নিয়ম এর সাথে দারাজ অফার ও দারাজ প্রোমো কোড সংক্রান্ত বিভিন্ন বিষয় আলোচনা করবো।

বর্তমান সময়ে মানুষ অধিকাংশ কাজ ঘরে বসে করে ফেলছে। যারা বিভিন্ন কাজের ব্যস্ততায় বা আলসেমির কারণে বাইরে লোকাল মার্কেট থেকে নিজেদের প্রয়োজনীয় পণ্য কিনতে না যায় মূলত তার জন্য এদের জন্যই daraz online shopping bd । ধরুন কোন একটি পন্য আপনার খুব দরকার যেটি আপনি লোকাল মার্কেট গুলোতে পাচ্ছেন না৷ সেটি কিনতে হলে আপনাকে দুরের কোথায় যেতে হবে, তবে চিন্তার কারন নেই। আপনি আপনার প্রয়োজনে পণ্যটি লোকাল বাজারে না পেলেও তখন সেটি দারাজে মল এ আপনি পেয়ে যেতে পারেন। আর যদি দারাজে আপনার পছন্দরে পন্য পেয়ে যান তাহলে নিশ্চই দারাজে অর্ডার করবেন৷  তাই দারাজ থেকে পণ্য অর্ডার দেওয়ার আগে দারাজ থেকে পণ্য কেনার নিয়ম আমাদের জানতে হবে।

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ অ্যাপ থেকে সবসময় অথেন্টিক ব্রান্ডের পণ্য কেনার চেষ্টা করুন। আপনার  পছন্দের পণ্যটি ওপেন করে সেটার কাস্টমার রিভিউ এবং রেটিং দেখুন । কোন পণ্যের  ক্রয় কৃত কাস্টমার রেটিং ভালো হলে অর্ডার কনফার্ম করুন। এতে করে আপনি অরিজিনাল অথেন্টিক পণ্য পাবেন।

দারাজ থেকে দু’টি পদ্ধতিতে আপনি পণ্য কেনা যায়।  প্রথমত হল দারাজ অ্যাপ এবং দ্বিতীয়ত হল দারাজ ওয়েবসাইট ব্যবহার করে।  আর দারাজ থেকে পণ্য কেনার পূর্বে আপনাকে একটি দারাজ একাউন্ট করে নিতে হবে। আপনি গুগল প্লে স্টোর থেকে দারাজ অ্যাপ ডাউনলোড করে অ্যাকাউন্ট করতে পারেন অথবা www.daraz.com.bd ওয়েবসাইটে গিয়ে আপনার মোবাইল নাম্বার দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।

দারাজ অ্যাপে অথেন্টিক ব্র্যান্ডের পণ্য কোনটি দেখে নিশ্চিত করা যায়

আপনি যদি দারাজ অ্যাপ থেকে অথেন্টিক ব্র্যান্ডের পণ্য গুলো ক্রয় করতে চান তাহলে Daraz অ্যাপ থেকে Daraz Mall ট্যাব এ ক্লিক করুন । এখান থেকে দারাজ মল এর লোগো সম্বলিত যে সমস্ত পন্য দেখতে পাবেন সে সমস্ত পন্য গুলি হল দারাজের অথেন্টিক ব্রান্ডের।

তাছাড়া অন্য আরেকটি উপায় হলো কোন পণ্যের উপর ক্রেতাদের রেটিং এবং রিভিউ।  ধরুন আপনি পণ্য  ক্রয় করতে চাচ্ছেন তখন সে পণ্যটির নাম দারাজ অ্যাপ এর সার্চ বক্সে সার্চ করলেন।  আপনি সেখানে হাজার হাজার প্রোডাক্ট দেখতে পারবেন।  সেখান থেকে আপনি আসলে কোন পণ্যটি বাছাই করবেন?  আপনার মনে নিশ্চয়ই প্রশ্ন জাগবে।  সহজভাবে বলতে গেলে আপনার ঠিক সেই পণ্যটি বাছাই করা উচিত যেসব পণ্যের কাস্টমার রেটিং এবং রিভিউ ভালো।

অর্থাৎ একটি পণ্যের উপর ক্লিক করে সেই পণ্যের রেটিং দেখুন সেটিং যদি 4 star হয় তাহলে বুঝবেন  পণ্য টি মোটামুটি ভালো আর যদি 5 star হয় তাহলে বুঝুন পণ্যটি একদম পারফেক্ট। আর যদি এর রেটিং 3 star এর নিচে হয় তাহলে বুঝবেন পণ্যটি একদম ভালো নয়  এছাড়াও নিচে রিভিউ বক্সে পণ্যটি ক্রয় করেছে তাদের মতামত গুলো অনুধাবন করুন। অর্থাৎ  কাস্টমারদের কাছে সঠিক পণ্য পৌঁছেছে কিনা , পণ্যের মান ইত্যাদি সম্পর্কে কাস্টমার রিভিউ রিভিউ দিয়ে থাকে।  আপনার কাছে যদি এই সমস্ত জিনিস গ্রহণযোগ্য মনে হয় তাহলে আপনি অনায়াসেই সেই প্রোডাক্টটি অর্ডার করতে পারেন।

দারাজ অ্যাপ ব্যবহার করে পণ্য কেনার নিয়ম।  দারাজে অর্ডার করার নিয়ম

প্রথমে দারাজ অ্যাপ টি ওপেন করে অ্যাকাউন্ট সেকশনে যান। এখান থেকে আপনার মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিবেন। দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

পন্য বাছাই করুন

দারাজ  থেকে পণ্য কেনার জন্য দারাজ অ্যাপ সার্চ বক্স থেকে প্রয়োজনীয় পণ্য সার্চ করুন। নির্দিষ্ট পণ্যের উপর টাচ করে Buy Now ক্লিক করুন। আপনি চাইলে পরবর্তীতে একাধিক পণ্য  একসাথে অর্ডার করার জন্য অথবা পরবর্তীতে পণ্যটি ক্রয় করার জন্য Add To Cart ক্লিক করে রাখতে পারেন।

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

আপনি যখন daraz online shopping bd থেকে কোন পণ্য Buy Now ক্লিক করবেন তখন আপনাকে পণ্যের রং এবং সাইজ তারপর ঠিক কতটি পণ্য কিনতে চাচ্ছেন সেই তথ্য প্রদান করতে হবে। সবশেষে Buy Now  ক্লিক করলে নিচের ছবির মত একটি ইন্টারফেস আপনাকে দেখানো হবে।

চেকআউট করুন

প্রথমে আপনার নামের পাশে আপনার পন্য কোন জায়গায় পেতে চান সেই লোকেশন দিতে হবে। এজন্য লোকেশন আইকন এর পাশে Edit  অপশনে ক্লিক করতে হবে.।  এরপরে Add Address  ক্লিক করতে হবে।

daraz online shopping bd

  1. নতুন পেজে আপনার ব্যক্তিগত সব তথ্য যেমন আপনার নাম মোবাইল নাম্বার রিজিওন বা বিভাগ আপনার উপজেলা এবং উপজেলা পর্যায়ে দারাজ কুরিয়ার পয়েন্ট সিলেক্ট করে দিবেন।
  2. অ্যাড্রেস বক্সে আপনি ঠিক কোন জায়গায় বসে পণ্যটি হাতে পেতে চান অর্থাৎ কুরিয়ার এর লোকজন আপনাকে আপনার ফোনের ঠিক কোন জায়গায় পৌঁছে দেবে সেই জায়গার নাম দিতে হবে জায়গার নামটা অবশ্যই ইংরেজিতে লিখে দেবেন।
  3. অ্যাড্রেস গুলোকে Home  সিলেক্ট করার পরে নেক্সট ক্লিক করবেন
  4. এরপরে আপনার মোবাইল নাম্বার এবং নিচে ইমেইল বক্সে আপনার একটি ইমেইল এড্রেস দিবেন যেটাতে আপনার অর্ডার সংক্রান্ত বিভিন্ন মেসেজ পাবেন

প্রোমো কোড ব্যবহার করুন

daraz online shopping bd

আপনি যদি দারাজ অ্যাপ থেকে একদম নতুন একজন কাস্টোমার হয়ে থাকেন তাহলে ডিফল্ট ভাবে আপনার জন্য যেকোনো পণ্যের উপর 25% ডিসকাউন্ট ধরা হবে অথবা আপনার হাতে কোন প্রোমো কোড থাকলে আপনি সেটি প্রোমো কোড বক্সে পেস্ট করে Apply করতে পারেন । এতে করে আপনার পণ্যের উপর নির্দিষ্ট পরিমাণ ডিসকাউন্ট পেয়ে যাবেন। daraz online shopping bd বিভিন্ন সময়ে বিভিন্ন ক্যাম্পেইনের বিভিন্ন প্রোমো কোড দেয়া হয় সে প্রোমো কোড গুলো আপনার দারাজের থেকেই পেয়ে যাবেন অথবা তাদের অফিসিয়াল মিডিয়াগুলো থেকেই পেয়ে যাবেন সেখান থেকে কালেক্ট করে আপনারা দারাজের বিভিন্ন  পণ্যের উপর বিভিন্ন কমিশন পেতে পারেন।

দারাজে অর্ডার নিশ্চিতকরণ

দারাজ থেকে প্রয়োজনীয় পণ্য বাছাই করে চেক-আউট পেইজে বিলিং এড্রেস এবং ইমেইল ইনফর্মেশন দেওয়ার পরে পণ্যটি কেনার জন্য Proceed To Pay ক্লিক করতে হবে।  নিশ্চিত করার জন্য আপনি আপনার বিকাশ একাউন্ট ব্যবহার করে পণ্যের অগ্রিম টাকা পরিশোধ করতে পারেন।  অথবা আপনি চাইলে পণ্য হাতে পাওয়ার পর টাকা প্রদান করতে পারেন এই জন্য পেমেন্ট পেইজের Cash On Delivery লেখার উপর ক্লিক করুন এবং কনফার্ম করে আপনার অর্ডারটি কমপ্লিট করুন।

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ থেকে পণ্য ডেলিভারি তারিখ আপনাকে অর্ডার কনফার্ম হওয়ার পর তারা জানিয়ে দেবে।  সাধারণ অভ্যন্তরীণ রুটে যেকোনো পণ্য ডেলিভারি হতে পাঁচ থেকে সাত দিন সময় লেগে থাকে।শহরের  কুরিয়ার সার্ভিস গুলোতে সর্বোচ্চ 3 থেকে 4 দিন সময় লাগে ।

দারাজ অ্যাপে কতটি ক্যাটাগরি রয়েছে

বাংলাদেশের সর্ব বৃহত্তম অনলাইন শপিং ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ অ্যাপে প্রায় ছোট-বড় ১০০+ ক্যাটাগরি  প্রডাক্ট রয়েছে।  তাই আপনি আপনার প্রয়োজনীয় পছন্দের পণ্যটি দারাজ অ্যাপে খুব সহজেই পেয়ে যেতে পারেন।  দারাজের এই সুবিশাল প্লাটফর্মে ১০০ টিরও বেশি ক্যাটাগরি থেকে পণ্য কিনছেন লাখ লাখ ক্রেতারা।

দারাজ বাংলাদেশকে আলিবাবা কত সালে অধিগ্রহণ করে

দারাজ বাংলাদেশ 2015 সালে অফিশিয়াল ভাবে বাংলাদেশ অফিশিয়াল কার্যক্রম শুরু করে।  শুরুতে দেশের বিভিন্ন মাল্টিমিটার কোম্পানিগুলো তেমন একটা দারাজ অনলাইন শপিং আগ্রহ না দেখালেও বিগত বছরগুলোতে  দারাজে বিক্রেতার সংখ্যা এবং  ক্রেতার সংখ্যা বাড়তে শুরু করেছে।  বর্তমানে দারাজ ই-কমার্সে প্রচুর সংখ্যক ক্রেতা এবং বিক্রেতা রয়েছে এবং তাদের নিজস্ব কিছু  অথেন্টিক ব্রান্ডের প্রোডাক্ট রয়েছে।

২০১৭ সালের শুরুর দিকে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করা ই-কমার্স প্রতিষ্ঠান “কেইমু” কে দারাজ অধিগ্রহণ করে এবং  ৯ ই মে ২০১৮ সালে দারাজ বাংলাদেশ সহ-আন্তর্জাতিক দারাজ গ্রুপকে চিনা বহুজাতিক প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ কিনে নেয়।

Leave A Reply

Your email address will not be published.