অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করুন

1

আপনি যদি বিগত কয়েকদিনে আপনার জন্ম নিবন্ধন সনদ নিবন্ধন করে থাকেন তাহলে আপনার অধিক আগ্রহে বিষয় হলো কখন আপনার জন্ম নিবন্ধন সনদ টি সম্পূর্ণভাবে সম্পূর্ণ হবে। এবং আপনি চাইলে আপনার জন্ম নিবন্ধন টি অনলাইনে রয়েছে কিনা সেটি যাচাই করতে পারবেন এবং সেটি ডাউনলোড করতে পারবেন।

স্থানীয় সরকার  বা ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে যারা জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করেছেন তারা খুব সহজেই অনলাইন থেকে আপনাদের জন্ম নিবন্ধন সংগ্রহ করতে পারবেন। তবে এর জন্য আপনার জন্ম নিবন্ধন সনদ টি অনলাইনে থাকতে হবে এবং আপনার জন্ম নিবন্ধন  নম্বর 17 সংখ্যার হতে হবে।  সাধারণত বর্তমানে সব ধরনের জন্ম নিবন্ধন সনদ এই সংখ্যার হয়ে থাকে এবং এই সমস্ত জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল হয়ে থাকে তাই খুব সহজেই আপনার জন্য আবেদন করার পরে এটি অনলাইন থেকে খুব সহজেই সংগ্রহ করতে পারবেন এবং এটি বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। কারণ বর্তমানে এসব ধরনের কাজকর্ম জন্ম নিবন্ধন অনলাইন থাকা বাধ্যতামূলক আর এই জন্ম নিবন্ধন অনলাইন আপনাদেরকে পূর্ব থেকেই করে রাখতে হবে।  এর পরে জন্ম নিবন্ধন মূলকপি আসার পূর্ব পর্যন্ত জন্ম নিবন্ধন অনলাইন কপি ব্যবহার করতে পারবেন সব কাজেই।

যদিও অফিশিয়ালস ধরনের কাজকর্ম তে জন্ম নিবন্ধন মূল সনদ এর বিকল্প নেই তাও অনেক মানুষ উচ্চাকাঙ্খার বসে অনলাইন থেকে তাদের জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে চায়।  এর একটি প্রধান কারণ হলো আমাদের জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা সেটা যাচাই করন। কারণ আমাদের জন্ম নিবন্ধন টি যদি হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায় তাহলে আমরা অনলাইন থেকে সেটি যাচাই করে পুনরায় ডাউনলোড করতে পারব বা সেটির কপি দিয়ে ইউনিয়ন পরিষদ তথ্যকেন্দ্রে পুনরায় সেটি উত্তোলনের আবেদন করতে পারবো।

জন্ম নিবন্ধন সনদ এর প্রয়োজনীয়তা

আমরা সকলেই জানি যে একটা শিশু জন্মগ্রহণ করার পর সেই দেশের নিয়ম অনুসরণ করে তাকে একটি জন্ম নিবন্ধন সনদ প্রদান করা হবে। আর সেই জন্য বাংলাদেশের জন্মগ্রহণকারী প্রত্যেকটি ব্যক্তিকে জন্মসূত্রে এই দেশের জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে হবে.। আর জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করার জন্য ইউনিয়ন পরিষদ/  পৌর সভা/  জেলা পরিষদ কার্যালয়ে গিয়ে  জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করতে হবে। পরবর্তীতে জন্ম নিবন্ধন সনদ সম্পূর্ণরূপে তৈরি হয়ে গেলে এই জন্ম নিবন্ধন সনদ বিভিন্ন প্রাতিষ্ঠানিক কাজে অনেক কাজে আসবে। একটি শিশুর বা একজন মানুষের জন্ম নিবন্ধন সনদ আবেদন করা পরিচিতি অনলাইনে হয়েছে কিনা সেটা যাচাই করার প্রয়োজন।

জন্ম নিবন্ধন অনলাইন আছে কিনা যাচাই করব কিভাবে

আমাদের জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা সেটা যাচাই করতে হলে নির্দিষ্ট একটি ওয়েবসাইটে গিয়ে আমাদের জন্ম নিবন্ধন এর সকল সংখ্যার বাস্তব সংখ্যার সাথে একটি ০ সংখ্যা মিলিয়ে এবং  আমাদের জন্ম নিবন্ধনের  উল্লেখিত জন্ম তারিখ  প্রবেশ করে ওয়েবসাইট সার্চ করতে হবে।  অবশ্যই সব ধরনের তথ্য একবার আগে মিলিয়ে নিবেন।

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে আপনাদেরকে যেটা করতে হবে সেটি হল অনলাইন জন্ম নিবন্ধন অফিশিয়াল ওয়েবসাইট bdris ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশ করতে এখানে ক্লিক করুন ।  অথবা আপনি গুগলে সার্চ করেও উক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। এজন্য গুগল সার্চে গিয়ে লিখতে হবে everify bdris । প্রথম পেইজে যে ওয়েবসাইটে আপনাদেরকে সেটিতে প্রবেশ করতে হবে।  উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের মত একটি ইন্টারফেস আপনাদের সামনে চলে আসবে।

জন্ম নিবন্ধন সনদ যাচাই

এখানে প্রথম ঘরে আপনার জন্ম নিবন্ধন এর 17 সংখ্যার ডিজিটাল নাম্বারটি প্রদান করতে হবে।  আপনার জন্ম নিবন্ধন নাম্বার টি যদি 16 সংখ্যার হয়ে থাকে তাহলে চলো সংখ্যার সাথে একটি শুন্য বসিয়ে  নিবেন। এই কাজটি করার আগেই আপনাকে আগে ভেবে নিতে হবে আপনার জন্ম নিবন্ধন ফি অনলাইন করা হয়েছিল কিনা কেননা আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল করা না হয়ে থাকে তাহলে অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না । কারণ অনলাইনে আপনার জন্ম নিবন্ধন সম্পর্কে কোন তথ্যই উল্লিখিত হয়নি। আবার অনেক সময় ইউনিয়ন পরিষদ পৌরসভা তথ্যকেন্দ্র থেকে নির্দিষ্ট ব্যক্তিগণ  আমাদের জন্ম নিবন্ধন ডিজিটাল করে রাখে।

আরো জানুন

দ্বিতীয় ঘরে আপনার জন্ম নিবন্ধন নম্বর টি লিখুন।  জন্ম নিবন্ধন নম্বর এর ফরমেট এভাবে দিতে হবে প্রথমে আপনার জন্ম সাল,  পরে আপনার জন্ম মাস,  এবং জন্মতারিখ প্রদান করতে হবে। পরের ঘরে একটি ক্যাপচা দেখতে পাবেন অর্থাৎ দুটি সংখ্যার যোগফল নির্ণয় করে আপনাকে প্রদান করতে হবে পরবর্তী করে।  যোগফলের সংখ্যা একটি ছবি আকারে প্রকাশ হবে।

সবকিছু ঠিক থাকলে সার্চ বাটনে ক্লিক করতে হবে। আপনার দেওয়া ইনফরমেশন যদি সম্পন্ন সঠিক থাকে এবং নির্ভুল থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধন অনলাইন  সনদ আপনি নিচের মত দেখতে পাবেন। এখন আপনি  আপনার জন্ম নিবন্ধন সনদ টি খুব সহজে চাইলেই আপনার কম্পিউটার বা মোবাইলে সেভ করে রেখে দিতে পারবেন কয়েকটা নিয়মে।  তবে বলে রাখা ভাল জন্ম নিবন্ধন সনদ অনলাইন থেকে ডাউনলোড করার কোন অপশন পাবেন না তবে বিকল্প পদ্ধতিতে আপনি জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে পারবেন অনলাইন থেকে।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার প্রক্রিয়া

প্রথমত আপনি যখন জন্ম নিবন্ধন সনদ টি আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম নিবন্ধন তারিখ দিয়ে যাচাই করবেন তখন আপনাদের কাছে আপনাদের জন্ম নিবন্ধন সনদ টি  সামনে চলে আসবে।  উপরের ছবির মত আপনাদের জন্ম নিবন্ধন অনলাইন কপি দেখতে পাবেন।  এই জন্ম নিবন্ধন অনলাইন কপিটি জন্ম নিবন্ধন মূলকপি যেটা আমরা ইউনিয়ন পরিষদ বা পৌরসভা কার্যালয় থেকে পেয়ে থাকি সেটা থেকে সম্পূর্ণ আলাদা। দুইটি ডাউনলোড করার জন্য আমাদেরকে  যেটা করতে হবে সেটি হল  আপনার যদি কম্পিউটার থাকে  তাহলে কম্পিউটারের কীবোর্ড শর্টকাট প্রেস করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

Ctrl + P এই শর্টকাট বাটনের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন সনদ পিডিএফ ফাইল আকারে আপনাদের কম্পিউটারে সেভ করতে পারবেন। এটি শুধু কম্পিউটারের জন্যই প্রযোজ্য। জন্ম নিবন্ধন যাচাই করার পর যখন আপনার জন্ম নিবন্ধন একটি সামনেই দেখতে পাবেন তখন কম্পিউটারের কিবোর্ড এ থাকা ctrl + p বাটন একসাথে চাপ দিতে হবে।  এরপর উপরের মত একটি ইন্টারফেস দেখতে পাবেন এখান থেকে সেভ অপশন এ ক্লিক করে আপনার কোন লোকেশনে বা কোন ফোল্ডারে সেভ করতে চান সেটি নির্দিষ্ট করে দিতে হবে তাহলেই আপনার জন্ম নিবন্ধন পিডিএফ ফাইলটি ডাউনলোড হয়ে যাবে।

এক্ষেত্রে যদি আপনি মোবাইলে করতে চান তাহলে নির্দিষ্ট কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো ওয়েবপেজকে সরাসরি পিডিএফ আকারে কনভার্ট করতে পারে সে  সমস্ত অ্যাপস সফটওয়্যার দিয়ে আপনি খুব সহজেই মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন অনলাইন থেকে সংগ্রহ করতে পারবেন পিডিএফ ফাইল আকারে।  এ ছাড়া বিকল্প পদ্ধতিতে জন্ম নিবন্ধন  সনদ আপনি স্ক্রিনশট করে রেখে দিতে পারেন।

1 Comment
  1. Anonymous says

    BHAKI

Leave A Reply

Your email address will not be published.