পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

আপনি কি সৌদি আরব যেতে ভিসা আবেদন / সংগ্রহ করেছেন? আপনার ভিসা আবেদনের স্ট্যাটাস জানতে চান? জানুন মোবাইলের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার নিয়ম।

সৌদি আরবের ভিসার আবেদন করে থাকলে বা কোন দালাল/ এজেন্সির মাধ্যমে সৌদি ভিসা সংগ্রহ করে থাকলে ভিসার সত্যতা ও স্ট্যাটাস চেক করার প্রয়োজন হয়। ভিসার আবেদনের বর্তমান অবস্থা ও ভিসা চেক না করলে জালিয়াতির শিকার হতে পারেন।

পূর্বে সৌদি ভিসা চেক করার সাইট ছিলো- enjazit.gov.sa, বর্তমানে তা পরিবর্তন করে visa.mofa.gov.sa সাইট করা হয়েছে। ফলে সৌদি ভিসা স্টাম্পিং চেক সম্পর্কে অনেকেই জটিলতায় ভুগছেন। তাই নতুন সাইটে অনলাইনে সৌদি ভিসা চেক করার নিয়ম ২০২৩ নিয়ে থাকছে সকল তথ্য।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করতে visa.mofa.gov.sa ওয়েব সাইটের ভিসা চেক পেইজে ভিজিট করুন। তারপর আপনার Passport Number, Nationality লিখে Visa type সিলেক্ট করে Visa Issuing Authority- Dhaka নির্বাচন করুন। সর্বশেষ Image Code টি লিখে সার্চ বাটনে ক্লিক করলে আপনার সৌদি ভিসার সকল তথ্য দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার নিয়ম ২০২৩ এর নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

ধাপ-১: সৌদি ভিসা চেক ওয়েবসাইটে ভিজিট

বর্তমানে সৌদি আরবের বিদেশি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে Saudi visa check- MOFA ভিজিট করুন। তবে, আরবি ভাষায় থাকায় কিছু বুঝতে না পারলে ওয়েব পেজটি ইংরেজি ভাষায় দেখতে বাম পাশের মেন্যুবার থেকে E লেখাতে ক্লিক করুন।

সৌদি ভিসা চেক

ধাপ-২: ভিসার তথ্য প্রদান

এবার, Find Application Data অপশনে-

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক
  • আপনার Passport Number লিখুন।
  • Current Nationality অপশনে আপনার জাতীয়তা বাংলাদেশ সিলেক্ট করুন।
  • Visa Type হিসেবে Business Visit, Tourist, Work ভিসার ধরন অনুযায়ী ক্যাটাগরি সিলেক্ট করুন।
  • Visa Issuing Authority অপশনে বাংলাদেশের ক্ষেত্রে Saudi Mission in Dhaka , তাই Dhaka সিলেট করুন।
  • সর্বশেষ, হিউম্যান ভেরিফিকেশনের জন্য Image Code টি সঠিকভাবে লিখে সার্চ বাটনে ক্লিক করুন।

ধাপ-৩: সৌদি ভিসার স্ট্যাটাস চেক

এভাবে সৌদি ভিসা চেক করার পর তথ্য সঠিক হলে এবং ভিসাটি ইতোমধ্যে ইস্যু হয়ে থাকলে সৌদি ভিসার সকল স্ট্যাটাস দেখতে পাবেন। এখানে আপনার, Name, Passport Number, Visa Type, Number of Entries, Application Number, Visa Sponsor করা কোম্পানির নাম ও বিস্তারিত তথ্য দেখতে পাবেন।

উপরোক্ত সৌদি ভিসা চেক করার নিয়ম ২০২৩ করতে পদ্ধতিতে আপনার ভিসা চেক করে নিন।

সৌদি ভিসা বাংলা অনুবাদ

সৌদি ভিসা চেক করার নিয়ম ২০২৩ করার পর কিছু গুরুত্বপূর্ণ তথ্য আরবি ভাষায় লেখা থাকে। সেক্ষেত্রে, তার অর্থ বুঝতে না পারলে গুগল ট্রান্সলেটর ব্যবহার করে অর্থ জানতে পারবেন। সাধারণত সৌদি ভিসায় স্পন্সর কোম্পানির নাম ও পেশা আরবি ভাষায় লেখা থাকে।

উপরোক্তভাবে, সেই লেখাটি Google Chrome Browser থেকে বাংলা/ইংরেজি অনুবাদ লিখে সার্চ করলে তার অর্থ দেখতে পাবেন। এভাবে আপনার ভিসার সত্যতা যাচাই করতে পারবেন।

ভিসা নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

অ্যাপ্লিকেশন নাম্বার বা ভিসা নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করতে চাইলে ভিজিট করুন-  visa.mofa.gov.sa এর হোম পেজ । এর নিচে Query অপশনে যান। এখানে আপনাকে ভিসা অ্যাপ্লিকেশন নাম্বার অথবা ভিসা ডকুমেন্ট নাম্বার সিলেক্ট করে করে আপনার ভিসার তথ্য উল্লেখ করতে হবে।

এবার,

এই পেজটা সম্পূর্ণ আপনি আরবি ভাষায় দেখতে পাবেন। যদি কম্পিউটার দিয়ে হয় তাহলে গুগল ট্রান্সলেটর প্লাগিন ব্যবহার করে এটিকে ইংরেজিতে ট্রান্সলেশন করে নিবেন অথবা

  • প্রথম অপশনে Visa Application Number বা 4 নম্বর অপশনটি সিলেক্ট করুন।
  • পরের খালি বক্সে ভিসা আবেদন স্লিপের Application Number লিখুন।
  • আপনার Passport Number লিখুন।
  • সর্বশেষ, ছবিতে থাকা ক্যাপচা কোডটি লিখে সার্চ বাটনে ক্লিক করুন।

এভাবে সৌদি ভিসা চেক করার নিয়ম ২০২৩ অনুসরণ করে ভিসার স্ট্যাটাস জানতে পারবেন।

FAQ’s

অনলাইনে সৌদি আরব ভিসা চেক করবো কিভাবে?

সৌদি আরবের ভিসা চেক করতে, Saudi visa check MOFA এই লিংকে ভিজিট করুন। তারপর আপনার Passport Number, Nationality লিখে Visa type সিলেক্ট করে Visa Issuing Authority অপশনের ঢাকা সিলেক্ট করুন। সর্বশেষ, Image Code টি লিখে সার্চ বাটনে ক্লিক করলে আপনার ভিসার সকল তথ্য দেখতে পাবেন।

সৌদি ভিসার কোম্পানি চেক করবো কিভাবে?

MOFA সাইট থেকে সৌদি ভিসা চেক করার পর Sponsor অপশনে আরবি ভাষায় কোম্পানির নাম এবং Occupation অপশনে পেশা দেখতে পাবেন। Google Translate ব্যবহার করে তার অর্থ জানতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *