স্মার্ট কার্ড চেক করার নিয়ম। স্মার্ট কার্ড ডাউনলোড করার প্রক্রিয়া

8

খুব সহজে Smart card check কিভাবে করবেন এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন।  স্মার্ট কার্ড স্ট্যাটাস যাচাই করতে পারবেন খুব সহজে নতুন নিয়মে । স্মার্ট ভোটারদের জন্য স্মার্ট কার্ড চেক করার এই নতুন নিয়ম ।


স্মার্ট কার্ড ডিজিটাল বাংলাদেশের এক অন্যতম মাইলফলক। বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত ইভিএম ভোটিং মেশিন দিয়ে ডিজিটাল ভোট প্রদান করার লক্ষ্যে 2016 সাল স্মার্ট কার্ডের শুভ সূচনা করে Bangladesh National Identy Registration Wing (NIDW)।স্মার্ট কার্ডে ব্যক্তির নাম,ছবি, পরিচয় এবং বায়োমেট্রিক বিবরণ সহ ৩২ প্রকার সিটিজেন ডেটা সমৃদ্ধ একটি মাইক্রোচিপ রয়েছে। যেটা দিয়ে প্রযুক্তির সমস্ত স্তরে আপনার পরিচয়ের বৈধতা প্রকাশ করবে।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে স্মার্ট কার্ড চেক করার জন্য স্মার্ট কার্ড স্ট্যাটাস এ প্রবেশ করে জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করুন। পরবর্তী পেইজে আপনার স্মার্ট কার্ড সম্পর্কিত তথ্য দেখতে পাবেন।

স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস

 

 

১। প্রথমে নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড স্ট্যাটাস প্রবেশ করুন  প্রবেশ করতে এখানে ক্লিক করুন https://services.nidw.gov.bd/nid-pub/card-status । এরপর উপরের ছবির মত একটি পেজ দেখতে পাবেন এখানে প্রথম ঘরে আপনার কাছে থাকা প্রিন্টকৃত পুরনো ভোটার আইডি কার্ডের নম্বর দিন।

অথবা আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন তাহলে ফর্ম নাম্বার দিন পরবর্তী ঘরে আপনার জন্ম তারিখ / মাস /এবং জন্ম সাল বসান।

২। নিচে একটি ক্যাপচা বক্স পাবেন ভালো করে লক্ষ্য করুন ছবিতে, খেয়াল করুন এবং ছবিতে প্রদর্শিত কোড গুলো নিচের বক্সে প্রবেশ করান। তারপর সাবমিট বাটনে ক্লিক করুন। এরপরে আপনার দেওয়া ইনফরমেশন সঠিক থাকলে নতুন একটি ওয়েব পেজে আপনাকে নিয়ে যাওয়া হবে সেখানে নিচের ছবির মত আপনার স্মার্ট কার্ডের তথ্য এবং স্ট্যাটাস দেখতে পাবেন।

স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস

আরো পরত্র পারেনঃ ভোটার আইডি কার্ড চেক করার উপায়

এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড চেক

স্মার্ট কার্ড চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে টাইপ করুন PC < স্পেস>ভোটার স্লিপ নম্বর বা আইডি কার্ড নাম্বার । তারপর পাঠিয়ে দিতে হবে ১০৫ নম্বরে। ফিরতি মেসেজে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস জানানো হবে।

যারা অনলাইনে ঝামেলা থেকে এড়িয়ে গিয়ে মোবাইলের মাধ্যমে জানতে চান তারা এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।  এই পদ্ধতিতে আপনার  স্মার্ট কার্ড নাম্বার এবং সেটা ডেলিভারি হয়েছে কিনা বা ডেলিভারি যদি না হয়ে থাকে তাহলে কবে ডেলিভারি হবে এবং আপনার এস মার্কেট এর বর্তমান অবস্থান জানিয়ে দেয়া হবে

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

স্মার্ট কার্ড ডাউনলোড করাটা একদম সহজ কথা নয় যেহেতু এটি একটি ইলেকট্রনিক মাইক্রোচিপ সমৃদ্ধ কার্ড, যেটির অনলাইন কোন কপি নেই। কিন্তু আপনার ভোটার ফরম এবং জন্ম তারিখ দিয়ে nidw এর ওয়েবসাইটে গিয়ে  ভোটার তথ্য যেমন Id number এবং password  দিয়ে LogIn করে নরমাল ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন। তবে login করার আগে আপনাকে অবশ্যই আপনার আইডি কার্ডের অনলাইন  রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন। যারা বলেন স্মার্ট কার্ড ডাউনলোদ করতে চাই তারা একিই উপায়ে নিজেই নিজের আইডি কার্ডের তথ্য দেখতে পারবেন। এবং সংশোধন করতে পারবেন।

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড হবে না কিন্তু স্মার্ট কার্ড আপনাকে সংগ্রহ করে নিতে হবে আপনার নির্বাচন অফিস থেকে।

আর তাই স্মার্ট কার্ড ডাউনলোড করা নিয়ে কোন প্রশ্ন থাকবে বলে আমি মনে করি না। যেহেতু আগেই বলে দিয়েছি স্মার্ট কার্ড একটা ইলেকট্রিক মাইক্রোচিপ সমৃদ্ধ কার্ড যেটা একটু বাস্তব দ্রব্য৷ ধরুন যদি আপনার মাথায় এরকম চিন্তা আসে যে নিদ্ স্মার্ট কার্ড আপনি ডাউনলোড করবেন তাহলে আপনার চিন্তাটি ভুল হবে৷ স্মার্ট কার্ড যদিও ফটো প্রিন্ট করা যায় তবে এটা অনলাইন থেকে ডাউনলোড করা অসম্ভব

স্মার্ট কার্ড কিভাবে পাবো

আপনি যদি স্মার্ট কার্ডের জন্য উপযুক্ত হয়ে থাকেন তাহলে নিজ ইউনিয়ন কার্যালয়ে স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচি থেকে আপনার কার্ড টি সংগ্রহ করতে পারবেন।  আর যদি পূ্র্বে কার্ড না তুলে তুলেন তাহলে ইসি (নির্বাচন কমিশন) এর  তথ্য অনুযায়ী আপনাকে আপনার উপজেলা নির্বাচন অফিসের কর্মকর্তা নিকট যেতে হবে। সাথে আপনার ভোটার ফর্ম নিয়ে যেতে হবে।

যারা স্মার্ট কার্ড তুলতে পারেননি অথচ পুরনো ভোটার তারা পুরনো আইডি কার্ডের এক কপি ফটোকপি নিয়ে যাবেন। এরপর সেই কর্মকর্তার সাক্ষর নিয়ে আপনাকে যেতে হবে রাজধানীর নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে। সেখানে তাদের সেই কাগজটি এবং উপজেলা নির্বাচন অফিস থেকে দেয়া অন্যান্যা কাগজ তাদের দেখাতে হবে। তারপর আপনার বায়োমেট্রিক তথ্য নেওয়া হবে। আপনাকে যাচাই করা হবে। এবং বিভিন্ন তথ্যগুলো আপনার ফটোকপি কৃত আইডি এবং কাগজগুলোতে লিখে দেওয়া হবে। এরপরে ওই কাগজ নিয়ে আবার নিজ নির্বাচনী অফিসে গিয়ে কর্মকর্তাকে দেখাতে হবে। তারপরে স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারবেন। সুত্র Jagonews।

যারা স্মার্ট কার্ড পাননি ২০২১

যারা স্মার্ট কার্ড পাননি তাদের সংখ্যা প্রায় সাড়ে ৭ কোটি৷ আমাদের দেশে মোট ভোটার সংখ্যা ৯ কোটির বেশি। এর মধ্যে সরকার গত কয়েকবছরে মাত্র ১ কোটির বেশি নাগরিকদের স্মার্টকার্ড দেয়া হয়েছে।  চলতি বছরে সকলকে স্মার্ট কার্ড দেয়ার প্রতিশ্রুতি থাকলেও কিছু জটিলতার কারনে আরো দু এক বছর লাগবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন৷ তো এই হিসেবে বলা চলে যারা ২০২১ সালে স্মার্ট কার্ড পাননি তারা আরো ২/১ বছর অপেক্ষা করুন

স্মার্ট কার্ডে কি টাকা থাকে?

অনেকেরই ধারণা স্মার্টকার্ড নাকি টাকা থাকে । কিন্তু সত্য এই যে স্মার্ট কার্ডে কোন টাকা থাকেনা। এই তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং গুজব। কিছু মানুষ স্বার্থ হাসিল করার জন্য এই ধরনের গুজব ছড়িয়ে বেড়ায়। তাই ওসব কথায় কান দিয়ে আপনার কার্ডটি কেটে সিম আকারে মোবাইলে ঢু্কাতে যাবেন না। তাহলে অনেক ঝামেলায় পরবেন।

তো এই ছিলো স্মার্ট কার্ড চেক এবং স্মার্ট কার্ড সংক্রান্ত অল্প কিছু জানার বিষয় সম্পর্কে আলোচনা। আপনার আরো কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ

 

8 Comments
  1. MD Tawhidul lslam says

    ID card cekh korbo kivabe

    1. SHAFIQ says

      নরমাল আইডি কার্ড উপরের দেয়া নিয়ম অনু্যায়ী চেক করতে পারবেন

    2. Jihad Miah says

      আইডি নাম্বার চেক করার উপায়

      1. SHAFIQ says

        আইডি নাম্বার চেক করার জন্য Nidw ভোটার তথ্য ওয়েবসাইটে আপনার ভোটার ফর্ম নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করবেন।

  2. safid says

    very helpful post

    1. SHAFIQ says

      ধন্যবাদ

  3. Abu Sayem Sahi says

    আমি ফেব্রুয়ারিতে আইডিকার্ড পাই, এখন কি র্স্মাট কাড পাবো?

    1. SHAFIQ says

      opekkha korun

Leave A Reply

Your email address will not be published.