কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলে

মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে আমরা অনেকেই জানি। আর কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলে সেটাও অত্যন্ত সহজ একটি বিষয়। আপনি যদি ইউটিউব থেকে ইনকাম করার চিন্তা-ভাবনা করে থাকেন, অথবা একজন দক্ষ এবং সমৃদ্ধ ইউটিউবার হওয়ার ইচ্ছা  প্রকাশ করেন তাহলে একটি ইউটিউব চ্যানেল খোলা আপনার জন্য প্রয়োজনীয়।  কিভাবে আপনার হাতে থাকা মোবাইলে ইউটিউব চ্যানেল খুলবেন এবং সেই ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে আমি আপনাদেরকে সহজে জানিয়ে দিব।

২০২২ সালে অনলাইন ইনকাম এর জগতে ইউটিউব একটি অন্যতম প্ল্যাটফর্ম হয়ে দাঁড়িয়েছে। আর যেহেতু বাংলাদেশের অধিকাংশ মানুষ বেকার তাই অনলাইন সম্পর্কে যে যতটুকু জানে তার ভেতর থেকে ইউটিউব চ্যানেল খুলে টাকা ইনকাম করার ধারনাটা বেশ সাড়া দিয়েছে। আপনার হাতে যদি একটি মোবাইল থেকে তাহলে কোন কম্পিউটার ছাড়াই আপনি একজন ইউটিউবার হতে পারবেন।  এবং প্রতিনিয়ত ও আপনি যদি ভালো ভালো ভিডিও বা কনটেন্ট ইউটিউব এ আপলোড করতে পারেন তাহলে খুব সহজেই ইউটিউব চ্যানেল দিয়ে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। 

তো এই জন্য  আপনার একটি ইউটিউব চ্যানেল থাকা দরকার,  আর আপনার ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে জানতে হবে যদি আপনার একটি টিপ চ্যানেল খুলতে হয়।  প্রফেশনাল ভাবে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম আমরা অনেকেই জানিনা।  আমরা সহজেই মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম  জানি। 

মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার জন্য আপনাকে মোবাইলে থাকা ইউটিউব অ্যাপস ওপেন করে নিতে হবে। এরপরে আপনার একটি গুগোল অ্যাকাউন্ট লগইন করে নিবেন আপনি। ইউটিউব সেটিং থেকে Your Channel অপশন টি বাছাই করে নিবেন, তারপর আপনার চ্যানেল নাম দিবেন এবং Create channel বাটনে চাপ দিলেই মোবাইলে আপনার ইউটিউব চ্যানেল খোলা হয়ে যাবে। 

ধাপ ১

আপনার মোবাইলে যদি ইউটিউব অ্যাপটি না থাকে তাহলে গুগল প্লে স্টোর থেকে ইউটিউব অ্যাপস টি ডাউনলোড করে নিবেন।  এরপরে ইউটিউব অ্যাপস টি ওপেন করে নিবেন।  ইউটিউব অ্যাপটি ওপেন করার পর এই চ্যানেল খোলার জন্য আপনাকে সর্বপ্রথম প্রয়োজন পড়বে একটি গুগল একাউন্টের।  ইউটিউব হলো গুগলের একটি সার্ভিস প্রোডাক্ট ব্যবহার করতে হলে আপনার একটি গুগোল অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। গুগোল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে ইউটিউবে ভিডিও দেখতে পারেন। 

কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলেগুগোল একাউন্ট Sign In করার পরে ডান পাশের উপরের কর্নার এ থাকা প্রোফাইল এর উপর ক্লিক করুন। এরপরে আপনার সামনে আরেকটি নতুন পেইজ আসবে।

মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার নিয়মএরপরে Your Channel নামের একটি অপশন দেখতে পাবেন.  এই অপশনটিতে ক্লিক করবেন। এই অপশনটি অনেক গুরুত্বপূর্ণ তাই এখান দিয়ে ভালো করে দেখবেন  এবং সুন্দর করে টাইপ করবেন.

মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

এরপরে আরেকটি নতুন পেজে আপনাকে নিয়ে যাওয়া হবে।  এখানে আপনার ইউটিউব চ্যানেল খোলার জন্য ইউটিউব চ্যানেল নাম দিতে হবে।  আপনি যেই নামে আপনার ইউটিউব চ্যানেল খুলতে চান আপনি সেই নামটা দিয়ে দিবেন।  আপনি যদি একেবারে ইউটিউব চ্যানেল সম্পর্কে নতুন হয়ে থাকেন এবং কিভাবে ইউটিউব চ্যানেল নাম বাছাই করবেন সে বিষয়ে কোনো ধারণা থাকে তাহলে আমাদের ইউটিউব চ্যানেল সম্পর্কে একটি পোস্ট রয়েছে সেটি  পরে আসতে পারেনঃ ইউটিউব চ্যানেলের ইউনিক নাম

নাম দেয়ার পরে আপনার ইউটিউব চ্যানেল এর জন্য লোগো দিতে হবে।  লোগো দেওয়ার জন্য উপরে থাকা Picture অপশন পাবেন।  এখানে লেখা থাকবে Change Your Photo or take a new one। তারপরে ডান পাশে থাকা ছবির আইকনে ক্লিক করবেন।  এবং আপনার গ্যালারিতে থাকা একটি লোগো বা একটি ছবি আপলোড করে নিবেন

এরপরে ইউটিউব চ্যানেল খোলার জন্য নিচের Create Channel এ ক্লিক করুন।  কিছুসময়ের পরেই আপনার ইউটিউব চ্যানেলটি তৈরি হয়ে যাবে ইউটিউব ভিডিও আপলোড করার জন্য।  এবং আপনি একজন ইউটিউব চ্যানেলের মালিক হয়ে যাবেন।  

ধাপ ২

মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ইউটিউব চ্যানেল খোলার পরে আরও কিছু প্রফেশনাল কাজ রয়েছে যার মাধ্যমে আপনি আপনার এই চ্যানেলটি  উন্নত করে ফেলতে পারবেন। যেমন ইউটিউব চ্যানেল ব্যানার। চ্যানেল ব্যানার দেওয়ার জন্য আপনাকে Your Channel অপশনে যেতে হবে । এরপরে উপরের ছবির মত পেন আইকনে ক্লিক করতে হবে।  এটি হলো আপনার চ্যানেল কাস্টমাইজ করার অপশন।

 

এখানে আসার পরে আপনি আপনার প্রোফাইল পিকচার ব্যানার দেখতে পারবেন।  এরপরে ব্যানারে থাকা ক্যামেরা আইকনে ক্লিক করবেন যদি আপনি ব্যানার লাগাতে চান।  কারণ আপনি যদি ইউটিউব চ্যানেলের ব্যানার দিয়ে থাকেন তাহলে কেউ যদি আপনার চেনেলের প্রবেশ করে থাকেন তাহলে আপনার চ্যানেল টা ল সাজানো-গোছানো লাগবে। এরপরে আগে থেকে তৈরি করা একটি ইউটিউব চ্যানেল ব্যানার আপনি গ্যালারি থেকে সিলেক্ট করে সেটি আপলোড করে দিবেন।

মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

পরের কাজ হল ইউটিউব চ্যানেলে Description  দেওয়া।  আপনার চ্যানেল টি আসলে কি  রিলেটেড হবে সেই সম্পর্কে সংক্ষেপে কয়েকটি লাইন লিখে  দিবেন।  এতে করে আপনার চ্যানেল টি কোন রিলেটেড  সেটা মানুষের বুঝতে সুবিধা হবে।  সবকিছু দেয়া হয়ে যাওয়ার পরে  আপনি বেক করে দিতে পারেন এবং আস্তে আস্তে আপনার চ্যানেলের ভিডিও আপলোড করতে পারেন।  তো এই ছিল মোবাইলে  ইউটিউব চ্যানেল খোলার নিয়ম বা কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলে সেটার বিস্তারিত। 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *