গুগল মিট ব্যবহারের নিয়ম ও সুবিধা

গুগল মিট ব্যবহারের নিয়ম

 

বিশ্বগ্রামের বদৌলতে নানাবিধ মানুষ যেমন ঘরে বসেই একত্রিত হয়েছে তেমনি অনলাইনে সব কাজ সেরে ফেলছে। ঠিকই তার একটি অন্যতম উপকরণ বলা যেতে পারে ভিডিও কনফারেন্সিং।টেকনিক্যাল বিভিন্ন ধরনের অ্যাপস সফটওয়্যার রয়েছে যেগুলো দিয়ে একে অপরের সাথে কথা বলা, আড্ডা দেওয়া, জরুরি মিটিংয়ের কাজ সেরে ফেলতে পারবেন  আর এই সিস্টেম হিসেবে জনপ্রিয় গুগল মিট।

গুগল মিট হলো গুগলের একটি ভিডিও কনফারেন্সিং পরিষেবা যেটা এক বা একাধিক ব্যক্তি বা ব্যবসায় প্রতিষ্ঠান উভয়ে ভিডিও বা অডিও তে দেখা করা, সাক্ষাৎ করার একটি দুর্দান্ত মাধ্যম।

গুগল মিটের সূত্রপাত হয় Google Hongoute থেকে।যদিও  Hongoute একটি এসএমএস দেয়া মেসেজিং নির্ভর প্লাটফর্ম ছিল কিন্তু তার থেকে আরো উন্নত মানের নতুন নতুন ফিচার নিয়ে তৈরি হয়েছে গুগল মিট।

আজকের এই আর্টিকেল আমি আপনাদের জানাব গুগল মিট ব্যবহার করার নিয়ম।

গুগল মিট কি?

গুগোল মিট হলো টেকনিক্যাল বেস্ট অনলাইন ভিডিও কনফারেন্সিং সিস্টেম। অনলাইনে সর্বোচ্চ 250 জন সদস্য নিয়ে পরিচ্ছন্ন ও সুশৃঙ্খল ক্লাস অথবা মিটিং পরিচালনা করার জন্য গুগল মিট অত্যন্ত জনপ্রিয়। বর্তমানে গুগল মিটের দুটো ভার্সন রয়েছে একটা হল  Web ভার্শন আরেকটা হলো Apps</a > যেটা AnSdroid/IO ডিভাইসের জন্য উন্মুক্ত এবং এভেলেবেল রয়েছে। গুগল মিট প্রধানত ভিডিও কনফারেন্সিং হোস্ট করার জন্য তৈরি করা হয়েছে, তাই এটি ব্যবহার করে আপনি খুব সহজেই এক বা একাধিক ভিডিও মিটিং তৈরি করতে পারবেন। 

গুগল মিট ব্যবহারের নিয়ম

গুগল মিট ব্যবহারের সুবিধা।

গুগল মিট দিয়ে সহজেই ফ্রিতে 100 জন সদস্য নিয়ে সর্বোচ্চ 1 ঘন্টার পার্সোনাল মিটিং তৈরি করতে পারবেন। গুগল মিট এর প্রিমিয়াম ভার্সন ও রয়েছে। আপনি চাইলে ফ্রি ভার্সন ব্যবহার করতে পারবেন। এতে ফ্রি তে সহজে ভিডিও কনফারেন্সিং তৈরি, এক বা একাধিক রুম তৈরি করা, যেখানে আপনার গুরুত্বপূর্ণ ব্যক্তি বা ব্যক্তিবর্গ অথবা বন্ধু-বান্ধব এবং পরিবারের লোকজনকে ইনভাইট করতে পারবেন এবং তাদের সাথে কমিউনিকেশন করতে পারবেন। এক কথায় বলতে গেলে এক বা একাধিক ভিডিও কল করতে পারবেন একই সময়ে এটাই হলো গুগল মিট ব্যবহারের সুবিধা।আরো কিছু সিমিলিয়ার ফিচার্স রয়েছে যেগুলো হলোঃ

  • ভিডিও কমিউনিকেশ এর সময় যে কাউকে চাইলে সাময়িক Mute করে রাখতে পারবেন।
  • গুগল মিট যখন চালু থাকবে তখন মাইক্রোফোনের Background Noice থাকলেও সেটা অটো Reduce হয়ে যাবে।
  • গুগল মিট এ আপনার স্ক্রিন শেয়ার করতে পারবেন সবার মাঝে।
  • Schedule লাইভ মিটিং করতে পারবেন।
  • গুগল মিট একদম সম্পূর্ন Encrypted( সুরক্ষিত)।

Google Meet এর কাজ কি?

 

কয়েকজন সক্রিয় ইন্টারনেট ব্যাবহারকারিকে একত্র করে একটি ভিডিও কনফারেন্সিং এ যুক্ত করাই হলো google meet এর প্রধান কাজ। গুগল মিট আপনাকে এবং আপনার ব্যাবসায়কে আরো সমৃদ্ধ করতে সহায়তা করবে৷ গুগল মিট তেমন ই একটা প্লাটফর্ম আগে আমরা দেখেছিলাম Skype, Zoom এ।  মাল্টিপল ভাবে মাল্টিপল গ্রুপ কলিং সিস্টেম এটাতে বর্তমান রয়েছে।  তাই আপনি যদি রেগুলার গুগলের সার্ভিস ব্যাবহারকারী হোন তাহলে গুগল মিট ব্যাবহার করা আপনার জন্য অত্যাবশকীয়। এবং এটা সম্পূর্ন ফ্রি।

 

গুগল মিট ব্যবহারের নিয়ম । গুগল মিটে ক্লাস নেওয়ার নিয়ম

গুগল মিট ব্যবহার করতে হলে আপনার একটি অ্যান্ড্রয়েড আইওএস অথবা কম্পিউটার থাকতে হবে।যেটাতে ইন্টারনেট কানেকশন বিদ্যমান রয়েছে। যদি আপনার কম্পিউটারে হয় তাহলে খুশির সংবাদ হলো যে গুগল ব্যবহার করতেই আপনাকে কোন সফটওয়্যার ডাউনলোড বা ইন্সটল করতে হবে না আপনি খুব সহজেই গুগোল মিট এর ওয়েব ভার্শন দিয়েই কমিউনিকেশন করতে পারবেন। আর যদি আপনার অ্যান্ড্রয়েড আইওএস থাকে তাহলে অ্যাপ স্টোর অথবা প্লে স্টোর থেকে গুগল মিট অ্যাপ টি পেয়ে যাবেন সেখান থেকে ইনস্টল করে নিতে হবে। মোবাইলে ওয়েব ভার্সন ব্যবহার করা যেতে পারে তবে সবচেয়ে বেটার কোয়ালিটি পাবেন অ্যাপস ব্যবহার করে।

 Web Version গুগল মিট ব্যবহার করার নিয়মঃ

  • প্রথমে https://meet.google.com এ যেতে হবে।
  • সেখান থেকে New Meeting এ ক্লিক করলে নতুন রুম ওপেন হবে।
  • Enter Code এ ক্লিক করে কারো শেয়ার কৃত মিটিং লিংক দিয়ে সেখানে জয়েন হতে হবে।
  • গুগল মিট এর লিংক স্যাম্পল meet.google.com/yfk-ftzx-*fcx*

Apps version এ ব্যবহার করার নিয়মঃ

  • Android /Ios ডিভাইস থেকে এপস টি Open করতে হবে
  • এরপরে Google Account দিয়ে LogIn করতে হবে।
  • New Meeting ক্লিক করলে কয়েকটা অপশন থেকে সিলেক্ট করে Get Meeting Link to share এ ক্লিক করবেন।
  • এরপরে সেই লিংক কপি করে অন্যকে প্রদান করবেন।
  • এরপরে আপনি সেই Room এ ক্লিক করে Join e ক্লিক করুন এবং অন্যদের Join Request Accept করুন।

গুগল মিট প্রিমিয়াম  কিনতে কত টাকা লাগে?

গুগল মিট একদম সম্পূর্ন ফ্রি একটি মাধ্যম সবার জন্য।  শুধুমাত্র একটি গুগল একাউন্ট ব্যাবহার দ্বারা আপনি স্বচ্ছল ভাবে গুগল মিট ব্যাবহার করতে পারবেন।  তবে যাইহোক গুগল মিট এর কিছু ফিচার্স রয়েছে যেগুলো সম্পূর্ন পেইড যেটা GSuite এর Subscription এর মাধ্যমে অর্জন করতে হয়।  এটার মুল্য প্রতি মাসে আপনাকে $10 US Dollar প্রদান করতে হবে। এর সাথে আপনি গুগল মিট সহ গুগলের আরো অনেক প্রোডাক্ট এর এক্টট্রা সুবিধা পাবেন। দেখা যাক গুগল মিট এর সাথে  G Suite কি সুবিধা প্রদান করে?

  1. ৩০০ ঘন্টা সর্বোচ্চ সময় মিটং করতে পারবেন।
  2. ২৫০ জন সদস্যকে নিয়ে মিটিং করতে পারবেন
  3. ফ্রি Us এবং International নাম্বারগুলোতে অফলাইন কল দিতে পারবেন।
  4. মিটিং এর অটো রেকর্ডিং এর সুবিধা পাবেন যেটা গুগল ড্রাইভে ব্যাকআপ থাকবে।

 

তো এই হলো গুগল মিট নিয়ে সম্পূর্ন তথ্য ও ব্যাবহার করার উপায় ও নিয়ম নিতি৷ আপনার ভালো লাগলে আপনি গুগল মিট ব্যাবহার করতে পারেন অথবা সিমিলিয়ার অন্যান্য সিস্টেম গুলোও ব্যাবহার করতে পারেন। তবে বর্তমানে গুগল মিট বেশ জনপ্রিয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *