ছবি বিক্রি করে মাসে ২০ হাজার টাকা আয় করুন

অনলাইনে ছবি বিক্রি করে আয় ; ইতিমধ্যে আমরা বিভিন্ন মাধ্যমে অনলাইন থেকে টাকা ইনকাম করার উপায় এবং নিয়ম সম্বন্ধে জেনেছি কিন্তু আমরা কি জানি অনলাইনের মাধ্যমে আমাদের তোলা নিত্যদিনের ছবিগুলোকে বিক্রি করে টাকা ইনকাম করতে পারব ।  আজকে আমরা আলোচনা করব কিভাবে অনলাইনের মাধ্যমে ছবিগুলোকে বিক্রি করবেন এবং ছবিগুলো বিক্রি করার জন্য কিছু ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে দিব ।

ছবি বিক্রি করে আয় নিয়ে কিছু কথা

আমরা যারা পূর্বে কম্পিউটার ব্যবহার করেছি বা কাউকে কম্পিউটার ব্যবহার করতে দেখেছি প্রত্যেকেরই কম্পিউটারের স্ক্রিনে একটি ওয়ালপেপার দেখেছি.। আপনাদের কাছে এই ছবিটি কোন দামি ছবি নাও বলে মনে হতে পারে.। এটি হল উইন্ডোজ সেভেন এর  ডিফল্ট ডিসপ্লে ওয়ালপেপার । যার নাম হলো bliss

 bliss wallpaper windows 7 Charles O'Rear

মার্কিন ফটোগ্রাফার চার্লস ও’রিয়ার 1996 সালে এই ছবিটি তার নিজের ক্যামেরা দিয়ে তুলেছিল।  পরবর্তীতে মাইক্রোসফট তাদের উইন্ডোজ সেভেন এর ডিফল্ট wallpaper হিসেবে 2000 সালে এটির স্বত্ব কিনে নেয় প্রায় 1 লাখেরও বেশি মার্কিন ডলারের বেশি মূল্যে।  যার বাংলাদেশি সমপরিমাণ মূল্য হল প্রায় ৯৩ লাখের বেশি। 

তো আপনার ছবিটি যদি অসম্ভব সুন্দর এবং দেখতে ভালো হয় আর আপনার যদি ভাগ্য ভালো হয় তাহলে আপনিও এমন একটি চমকপ্রদ কাজ করে ফেলতে পারবেন যেখানে আপনার ছবিটি অনেক মূল্যে কোন কোম্পানি কিনে নিতে পারে।

আমরা আমাদের প্রতিভা গুলো কে কাজে লাগিয়ে শুধু অফলাইনে নয় অনলাইনের মাধ্যমেও বিভিন্ন উপায় টাকা ইনকাম করতে পারব । আমরা হয়তো বা শুনেছি অনলাইনের মাধ্যমে টাকা ইনকাম করা যায় কিন্তু এটা কিভাবে করে সে সম্পর্কে জানি না ।  হ্যাঁ আমরা ঠিকই শুনেছি বিভিন্ন মাধ্যমে অনলাইন দুনিয়াটা কে ব্যবহার করে আমরা টাকা ইনকাম করতে পারব ।  সাধারণত ইন্টারনেট ব্যবহার করে উপার্জন করা কে ফ্রিল্যান্সিং বলে । তবে আপনি ফ্রিল্যান্সিং টা ছবি তোলার মাধ্যমেও করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে টাকা ইনকাম করার জন্য একটি মাধ্যম হলো অনলাইনে ছবি বিক্রি করা । শুধু ছবি বিক্রি করে আয় করবেন এমনটা নয় বিভিন্ন এজেন্সি  বা বিভিন্ন কোম্পানি তাদের নিজস্ব কাজে ফটোগ্রাফার হায়ার করে থাকে। তো আপনি ফ্রিল্যান্সার ফটোগ্রাফার হিসেবে তাদের কোম্পানিতে জয়েন করে তাদের সাথে কাজ করতে পারেন।

অনলাইনে ছবি বিক্রি করে আয়

আমরা সকলেই প্রায়ই ছবি তুলতে পছন্দ করি ।  ছবি তোলা আমাদের একটি শখ কিন্তু এই ছবি তুলে যদি প্রতিমাসে ভালো অ্যামাউন্টের একটা টাকা ইনকাম করতে পারি তাহলে কেমন হয়?  নিশ্চয়ই ভালো  হয় যদি শখ পূরণের পাশাপাশি নিজেদের প্রয়োজন মেটানো সম্ভব হয় তাহলে এটা আমাদের জন্য মেঘ না চাইতে জল এর মতন ।

আমাদের সকলের কাছেই একটি মোবাইল ফোন আছে আমরা আমাদের মোবাইল ফোন অথবা ক্যামেরা ব্যবহার করে আমাদের আশেপাশের সুন্দর সুন্দর দৃশ্যগুলোকে ক্যামেরা বন্ধী করে অনলাইনের মাধ্যমে সেগুলো কে বিক্রি করতে পারব ।  আজকের আর্টিকেল টি সম্পূর্ণ পড়লে আপনি জানতে পারবেন ফটোগ্রাফাররা খুব সহজে কিভাবে নিজেদের তোলা ছবিগুলো কে বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন । 

গুরুত্বপূর্ণ : অনলাইনে ইনকাম করার সহজ উপায় ২০২২ 

অনলাইনে ছবি বিক্রি করে কিভাবে আয় করবেন

যদি আপনার কাছে একটি ভালো মানের মোবাইল ফোন বা ক্যামেরা থেকে থাকে তাহলে আপনাকে অভিনন্দন । আপনি এই জিনিসগুলো কে কাজে লাগিয়ে অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন । আমরা প্রতিনিয়ত শখের বশে নানা ধরনের ছবি তুলে থাকি ক্যামেরার পিছনে দিনের অনেকটা সময় নষ্ট করে ছবি তোলা আমাদের শখ মাত্রই  যদি এই শখ থেকে আমরা টাকা ইনকাম করতে পারি তাহলে আমাদের সময়টা অযথা নষ্ট হলো না ।

এখন হয়তো বা আমরা ভাবছি আমাদের এই সকল তোলা ছবিগুলো কে কেনো মানুষ টাকা দিয়ে কিনে নিবে ? এটা একটি ভালো প্রশ্ন হতে পারে- বর্তমানে ইন্টারনেটের দুনিয়ায় ডিজিটাল মার্কেটিং এর উপর গড়ে উঠেছে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান কম্পানি  ইত্যাদি আরো অনেক কিছু এইসকল কোম্পানিগুলোর মালিকরা বিভিন্ন কাজে এই সকল প্রতিষ্ঠান কিংবা নিজেদের ব্যক্তিগত প্রয়োজনে বিভিন্ন বিজ্ঞাপন,  ব্রান্ডিং এবং ডিজাইন,  প্রমোশন ইত্যাদি বিভিন্ন কাজে  ভালো কোয়ালিটির কপিরাইট ফ্রি ছবির প্রয়োজন হয় । তারা আপনার তোলা ছবিগুলো কে নির্দিষ্ট দামে ক্রয় করে তাদের কাজে ব্যবহার করবে ।

গুরুত্বপূর্ণঃ এফিলিয়েট মার্কেটিং করে আয় করুন

অনলাইনে ছবি বিক্রি করে কত টাকা আয় করা যায়

আমরা অবশ্যই উপর থেকে জেনে এসেছি আমাদের তোলা ছবি গুলো কারা ক্রয় করবেন এবং তারা ছবিগুলো ক্রয় করে কি কাজে ব্যবহার করবেন । ছবি বিক্রি করে কত টাকা ইনকাম করতে পারবেন এটা একটি গুরুত্বপূর্ণ বিষয় কারণ একজন ফটোগ্রাফার অনেক কষ্ট করে এই ছবিগুলো ধারণ করেন সেটা বিক্রি করে তিনি কতটুকু পারিশ্রমিক পাবেন সেটা অবশ্যই জেনে নেয়া ভালো ।

ছবি বিক্রি করে কত টাকা ইনকাম করতে পারবেন এটা সঠিকভাবে বলা সম্ভব নয় এটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপর । আপনি কোন সাইটে ছবিগুলো বিক্রি করছেন এবং আপনার  তোলা ছবিগুলোর কোয়ালিটি কেমন আপনার  তোলা  ছবিগুলো মান সম্মত কিনা । ভালো মানের একটি তোলা ছবিতে আপনাকে 25 থেকে 30 ডলার এর মতন টাকা দেওয়া হবে  একটা ছবি থেকে আপনি কত টাকা ইনকাম করতে পারবেন সেটা হিসাব করা হবে আপনার তোলা ছবিটি কতবার ডাউনলোড করা হয় সেটার উপরে আস্তে আস্তে আপনার ছবির মান ভালো হলে ছবি গুলোর দাম ও বৃদ্ধি পাবে 

আপনি যদি মানসম্মত এবং কোয়ালিটি সম্পন্ন ছবি আপলোড না করেন তাহলে আপনার ছবিগুলো কেউ ক্রয় করবেন না অযথা আপনার সময় নষ্ট হবে তাই সব সময় কোয়ালিটি সম্পন্ন ছবি তোলার চেষ্টা করবেন ।  আপনার তোলা ছবি বিক্রির উপর নির্ভর করে আপনি কত টাকা ইনকাম করতে পারবেন ।

ছবিগুলো কোথায়  এবং কিভাবে বিক্রি করবেন

অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম সম্পর্কে  এতখন সব কিছুই জানলাম- কিন্তু আমাদের তোলা ছবিগুলো কোথায় বিক্রি করব এবং কিভাবে বিক্রি করব সে সম্পর্কে জানা হলো না । আমাদের তোলা ছবিগুলো কে বিক্রি করতে হলে অনলাইনে অনেক প্ল্যাটফর্ম আছে যেই প্লাটফর্ম গুলো ব্যবহার করে আপনি আপনার তোলা ছবিগুলো কে বিক্রি করতে পারবেন । আপনাকে সেই সকল ওয়েবসাইটগুলোকে খুঁজে নিতে হবে আজকে আমরা আপনাকে এমন কিছু ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে দিব এই ওয়েবসাইটগুলোতে আপনি আপনার তোলা ছবিগুলো কে ভালো দামে বিক্রি করতে পারবেন ।

Adobe Stock

বর্তমানে নামকরা স্টক ইমেজ ওয়েবসাইট/ ছবি বিক্রি  করার ওয়েবসাইট  গুলোর মধ্যে Adobe Stock অন্যতম । প্রতিদিন হাজার হাজার ক্রেতারা এই ওয়েবসাইটের মাধ্যমে  ছবি ক্রয় করে নেয় । এই ওয়েবসাইডটিতে আপনি প্রতিটি ছবি ডাউনলোড প্রতি 33 শতাংশ পর্যন্ত কমিশন পাবেন । আপনি যদি অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনার ছবি তোলা সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে অন্যথায় আপনি ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন না । এই ওয়েবসাইটটির বড় একটি সুবিধা হল আপনি এখানে মাত্র 25 ডলার হলেই টাকা উইথড্র করতে পারবে Paypal  কিংবা Skrill মাধ্যমে ।

Shutter Stock

ছবি বিক্রি করার জনপ্রিয় একটি ওয়েবসাইট Shutter Stock এখানে অনেক ফটোগ্রাফাররা এই মার্কেটপ্লেস টি কে ব্যবহার করে দীর্ঘদিন ধরে অনেক টাকা ইনকাম করছে । এখানে প্রতিনিয়ত নুতন নুতন ছবি আপলোড হচ্ছে আপনি একদম ফ্রিতে সাইন আপ করতে পারবেন । এখানে আপনি প্রতিটি ছবি বিক্রির প্রায় 40 পার্সেন্ট পর্যন্ত কমিশন পেতে পারেন ।  যা আপনাকে প্রতিদিন 100 ডলার পর্যন্ত  ইনকাম করতে সহায়তা করবে । এটি একটি ট্রাস্টেড ওয়েবসাইট তাই আপনাকে পেমেন্ট নিয়ে কোনো দুশ্চিন্তা করতে হবে না  আপনি এখানে যতবেশি মানসম্মত ছবি আপলোড দিবেন  ততবেশি টাকা ইনকাম করতে পারবেন । বর্তমানে অনেক ফটোগ্রাফাররা নিজের তোলা ছবি গুলো এখানে আপলোড দিয়ে প্রতি মাসে অনেক টাকা ইনকাম করছে এই ওয়েবসাইট থেকে ইনকাম এর অন্য একটি পদ্ধতি হলো রেফার করা আপনি এখানে রেফার করে যত বেশি ছবি বিক্রেতা আনতে পারবেন ।  ওই বিক্রেতার ছবি গুলো বিক্রির  টাকা থেকে আপনি কিছু টাকা কমিশন পাবেন ।

Alamy.com

Alamy.com এই ওয়েবসাইটটিতে প্রতিদিন প্রায় 3000 ছবি যুক্ত হয় । পৃথিবীব্যাপী  ক্রিয়েটিভ এবং বিচিত্র ছবির গোডাউন হিসেবে পরিচিত এই ওয়েবসাইটটি । আপনার ছবিগুলো যদি ইউনিক এবং মানসম্মত হয়ে থাকে তাহলে আপনি এই ওয়েবসাইটটি কে ব্যবহার করে নিজের তোলা ছবিগুলো কে বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন । প্রত্যেকটি কোয়ালিটিফুল ছবির জন্য আপনি 50 পার্সেন্ট পর্যন্ত কমিশন পেতে পারেন । আপলোডের ঝামেলা  এবং একাউন্ট কন্ট্রোল ঝামেলা খুবই কম । এই ওয়েবসাইটটি থেকে ছবি বিক্রির মাধ্যমে ইনকাম করতে হলে আগে আপনাকে একটি একাউন্ট ক্রিয়েট করে নিতে হবে  একাউন্ট খোলার জন্য আপনার নাম ইমেইল এড্রেস মোবাইল নাম্বার ইত্যাদির প্রয়োজন হবে ।

3 Comments
  1. Ahasun habib says

    Nice job

  2. Shahin says

    সুব্দর পোস্ট

  3. Arif says

    Nic

Leave A Reply

Your email address will not be published.