ব্লগারে সোলায়মানলিপি ইন্সটল করার উপায়

0

ব্লগারে সোলায়মান লিপি ফন্ট ইন্সটল

কিভাবে আপনার ব্লগ সাইটে বাংলা কাস্টম ফন্ট বা সোলায়মান লিপি ইনস্টল করবেন? How To Install And Setup SolaimanLipi In blogger?

আজকের পোষ্টে সেটা সম্পূর্ণ আলোচনা করব। বর্তমানে যারা ব্লগার দিয়ে একটি সুন্দর রেস্পন্সিভ ব্লগ সাইট তৈরি করতে চান তাদের জন্য কাস্টম ফন্ট ইন্সটল করা অপরিহার্য। সোলায়মান লিপি এমন একটি দৃষ্টিনন্দন বাংলা ফন্ট যেটা আপনার ব্লগারে ইউনিকোড ফন্ট পরিবর্তন করে একটি দৃষ্টিনন্দন  লুক প্রদান করবে। 

যারা নিয়মিত বাংলায় ব্লগ পোস্ট করেন বা বাংলা নিউজ সাইট তৈরি করেছেন তাদের জন্য সোলায়মান লিপি বাংলা ফন্ট ইনস্টল করাটা খুব দরকার তাছাড়া শুধু সোলায়মান লিপি নয় যে কোনো দৃষ্টিনন্দন মনকাড়া চোখজুড়ানো ফন্ট ইনস্টল করাটা একদিকে যেমন ব্লগসাইটে অতিরিক্ত লেভেলের সৌন্দর্য নিয়ে আসবে তেমনি ভিজিটর আপনার ব্লগ সাইটে আর্টিকেল করে ভালো লাগা উপভোগ করবে। এতে করে আপনার ব্লগ সাইটে ভিজিটর সংখ্যা বাড়তে পারে আশা করি। 

আর বর্তমানে বাংলায় অসংখ্য ওয়েবসাইট বা ব্লগ সাইট রয়েছে যারা সোলায়মান লিপি ফন্ট ইনস্টল করে ব্যবহার করছে। প্রত্যেকের একটাই লক্ষ্য বাংলা ব্লগ লিখে টাকা আয় তো কিভাবে আপনার ব্লগার ওয়েবসাইটে সোলায়মান লিপি সেটআপ বা ইন্সটাল করবেন চলুন জেনে আসি। 

আপনার প্রশ্ন-

  1. কিভাবে ব্লগারে সোলায়মানলিপি ইনস্টল করবো?
  2. কিভাবে ব্লগারে কাস্টম ফন্ট ইন্সটল করবো 
  3. How to setup SolaimanLipi Font in Blogger? 
  4. How to install Custom Font In blogger

আপনি যদি এন্ড্রয়েড ফোন দিয়ে ব্লগ খুলে থাকেন তাহলে আপনার জন্য একটি অ্যাপস এর দরকার পড়বে। গুগল প্লে স্টোরে যেটা সহজে খুঁজে পাবেন এই অ্যাপটির নাম হল Quick Edit।  এপসটি ডাউনলোড করে নিবেন। আর যদি আপনি কম্পিউটার দিয়ে কাজ করে থাকেন তাহলে নোটপ্যাড [Notepad++] অথবা মাইক্রোসফট ওয়ার্ড অথবা ফাইন্ড এন্ড রিপ্লেস করা যায় এমন একটা সফটওয়্যার ব্যবহার করুন। প্রথমে আপনার ব্লগার থিম অপশনে চলে যান তারপরে থিমটির xml File ব্যাকআপ করে নিন। 

এর পরে মোবাইলের এপসটি দিয়ে অথবা কম্পিউটার নোটপ্যাড দিয়ে সম্পূর্ন এক্সএমএল [ XML ] ফাইল টি ওপেন করুন ওপেন করার জন্য অ্যাপস এ চলে যান । 

ফাইল ম্যানেজার অপশনে ক্লিক করে + Open এ ক্লিক করুন তারপরে আপনার ডাউনলোডকৃত ব্যাকআপ ফাইলটি ওপোন করুন৷ এর পরে <head> ট্যাগ খুজুন। <head> ট্যাগ এর পরে নিচের কোডটি পেস্ট করে দিন। 

<link href=”https://fonts.maateen.me/solaiman-lipi/font.css” rel=”stylesheet”/>

 

 এর পরে Google font লিখে সার্চ করুন। Computer হলে ctrl+F আর মোবাইলের Three Dot ::: আইকনে সার্চ করার অপশন পেয়ে যাবেন। প্রতিটা থিমস এই গুগল ফন্টস দেয়া থাকে, তবে আমাদের শুধু দেখতে হবে ফন্টের নামটা, আমাদের কাজ শুধু ফন্টের নামটা রিপ্লেস করে দেয়া।

উদাহরন যেমন Raleway নামের ফন্টটি আমি খুজে পেয়েছি। এইবার ফন্ট টির নাম কপি করুন এবং সার্চ বারে টাইপ করুন৷ কম্পিউটার হলে Find And Replace অপশন খুজে বের করুন নোটপ্যাড থেকে। 

font-family: ‘SolaimanLipi’, sans-serif;

এবং নিচে রিপ্লেচ বক্সে SolaimanLipi  লিখে Replace All এ ক্লিক করুন। এবং রিপ্লেস করে দিন।  থিমের মেইন ফন্ট সহ অনেক ফন্ট থাকতে পারে সেগুলো ও খুজে বের করুন। একটি একটি করে খুজুন।  তারপরে একিই নিয়মে সব রিপ্লেস করে দিন।  এর পরে এটিকে সেভ করে আপনার ব্লগার থিম সেটিংস এ চলে যান। তারপরে Edit HTML > থেকে টোটাল ফাইল টি Cut করে দিন এবং নোটপ্যাড বা এপস থেকে এডিট করা ফাইলের সম্পূর্ন কোডটি কপি করে ব্লগারে পেস্ট করে দিন। এবং সেভ থিমস এ ক্লিক করুন। কোন  Error Show করলে আমাকে জানাতে পারেন এভাবে শুধু ব্লগারে সোলায়মানলিপি ইন্সটল নয় যেকোনো স্টাইলিস ফন্ট ব্যাবহার করতে পারবেন। 

আরো পড়ুনঃ  
তবে খেয়াল রাখবেন, xml ফাইল যখন এডিট করবেন তখন যেনো Themes এর অন্য কোম কোড পরিবর্তন বা ডিলিট না হয়ে যায়। এ ক্ষেত্রে সাবধানের সাহিত কাজ করবেন আশা করি। এভাবে আপনি আপনার ব্লগার সাইটে সোলায়মানলিপি ইনস্টাল করে ব্যাবহার করতে পারবেন। ধন্যবাদ এতক্ষন সাথে থাকার জন্য। পোস্ট টি কেমন লেগেছে কমেন্ট করতে ভুলবেন না। 

Leave A Reply

Your email address will not be published.