এসএসসি পরীক্ষা ২০২২ শুরু ১৫ সেপ্টেম্বর

0

সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি খারাপ হবার জন্য এসএসসি পরীক্ষা ২০২২ পিছিয়ে দেওয়া হয়। এবং স্থগিত এসএসসি পরীক্ষা কবে শুরু হবে সেই তারিখও জানিয়ে দেওয়া হয়নি। ১৭ ই জুলাই ২০২২ রবিবার ২০২২ সালের এসএসসি পরীক্ষা কবে হবে এ বিষয়ে ঘোষণা দেন মাননীয় শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি। রবিবার এক সংবাদ সম্মেলনে মাননীয় শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি ঘোষণা করেন আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে।

এসএসসি পরীক্ষা ২০২২ কবে হবে

গত ১৯ শে জুন এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল কিন্তু হঠাৎ করে সিলেট ও সুনামগঞ্জ এর ভয়াবহ বন্যার কারণে অনির্দিষ্টকালের জন্য পরীক্ষা স্থগিত করা হয়। তবে পরীক্ষা কবে পুনরায় শুরু হবে তখন নির্দিষ্ট কোন তারিখ ও জানাননি শিক্ষা মন্ত্রণালয়। রবিবার ১৭ জুলাই এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসএসসি ও সমমানের পরীক্ষা ২০২২ শুরু হওয়ার তারিখ ঘোষণা করেন শিক্ষা মন্ত্রণালয়।

বন্যার কারণে অনেক শিক্ষার্থীরা বই হারিয়ে ফেলে এবং অনেক শিক্ষার্থীর বই বন্যার পানিতে ডুবে যায়। বন্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চল যথা সিলেট সুনামগঞ্জের অঞ্চলগুলো বন্যার পানিতে ডুবে যায় ঐসকল অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সাধারণ মানুষ তাদের আশ্রয় স্থল হিসেবে ব্যবহার করে – দেশের বন্যা পরিস্থিতি খারাপ হওয়ার কারণে তাৎক্ষণিকভাবে এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়।

বর্তমানে বন্যা পরিস্থিতি সুস্থ হওয়ার কারণে আবারো এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়। বন্যার কারণে অনেক শিক্ষার্থীরা তাদের বই হারিয়ে ফেলে যার ফলে বন্যা শেষ হওয়ার সাথে সাথে এসএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি কারণ নতুন বই দিতে হবে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের এসকল বিষয় নিয়ে কাজ করে যাচ্ছেন শিক্ষা মন্ত্রণালয়।

আজকে ১৭ ই জুলাই রোজ রবিবার এক সংবাদ সম্মেলনে মাননীয় শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি বলেন “ আগামী ১৫ সেপ্টেম্বর ২০২২ থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে । এবং তিনি আরও বলেন বন্যা পরিস্থিতি খারাপ হওয়ার কারণে তাৎক্ষণিকভাবে অনির্দিষ্টকালের জন্য এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছিল, কিন্তু বর্তমানে বন্যা পরিস্থিতি স্বাভাবিক তবে এখনো সিলেটের অনেক শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্যার্তদের আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে তবে আমরা আশা করছি চলতি মাসের শেষের দিকে আশ্রয় কেন্দ্রগুলোকে পূর্বের ন্যায় পরীক্ষা কেন্দ্র হিসেবে তৈরি করা হবে “

এবং তিনি আরো বলেন সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলে বন্যার তীব্রতা ছিল অনেক ভয়াবহ যার ফলে অনেক শিক্ষার্থীরা তাদের বই-পুস্তক হারিয়ে ফেলেছে, আশা করছি চলতি মাসের আগামী ২৪ তারিখের মধ্যে ক্ষতিগ্রস্ত সকল শিক্ষার্থীদের কে নতুন বই পৌঁছে দেওয়া হবে, ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের সংখ্যা নিরূপণ করা হয়েছে।

তিনি আরো জানিয়েছেন আগস্ট এর মাঝামাঝি সময়ে একটি বড় বন্যা হবার আশঙ্কা রয়েছে এবং দক্ষিণ অঞ্চলের একটা বন্যা হওয়ার সম্ভাবনা আছে, যার কারণে আমরা আগস্ট বাদ দিয়ে সেপ্টেম্বরে মাঝামাঝি সময়ে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশের তারিখ

২০২২ সালের স্থগিত এসএসসি পরীক্ষার রুটিন কবে প্রকাশ পাবে জানুন এই খানে ক্লিক করে , এবং সাথে এসএসসি রুটিন ডাউনলোড লিংক পেয়ে যাবেন।

এসএসসি পরীক্ষা ২০২২ এর সিলেবাস

আমরা ইতিমধ্যে এসএসসি পরীক্ষা ২০২২ এর নতুন তারিখ প্রকাশ করা হয়েছে । দেশের বন্যা পরিস্থিতি খুব খারাপ হওয়ার কার পরীক্ষা নির্ধারিত সময় স্থগিত করা হয়েছিল – আজকে রবিবার ১৭ জুলাই এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান এসএসসি পরীক্ষা ২০২২ ও সমমানের পরীক্ষা সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ অনুষ্ঠিত হবে। এসএসসি পরীক্ষার সিলেবাস এ কোন ধরনের পরিবর্তন আনা হয়নি এখন পর্যন্ত – পূর্বের সিলেবাস অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। পূর্বের সিলেবাস সম্পর্কে যারা না জানেন তারা এখানে ক্লিক করে এই পোষ্টের মাধ্যমে পূর্বের সিলেবাস সম্পর্কে জেনে নিতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.