পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক। ই পাসপোর্ট চেক করার নিয়ম

7

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক : একজন মানুষ বইয়ের দেশে ভ্রমণ বা প্রস্থান করার জন্য দরকার পড়ে পাসপোর্টের। আর বিদেশ যাওয়ার জন্যই আমরা পাসপোর্ট করে থাকি পাসপোর্ট করার পরে আমাদের পাসপোর্ট হাতে পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয়।

এমতাবস্থায় আমাদের পাসপোর্ট হয়েছে কিনা বা পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করার প্রয়োজন পড়ে।  অথচ আমরা অনেকেই জানি না কিভাবে পাসপোর্ট চেক করতে হয়।  আজকের সম্পূর্ণ পোস্টে আমরা আপনাদেরকে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানাবো

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট চেক করার জন্য আর মোবাইল ফোনের অথবা কম্পিউটারে ইন্টারনেট কানেকশন টি সফল করে দিবেন তারপরে নিচের দেয়া  নিয়মটি  ফলো করুন

আরো পরুনঃ পাসপোর্ট করার নিয়ম ২০২২

পাসপোর্ট চেক করার নিয়ম

এটি করতে হলে প্রথমে www.epassport.gov.bd  এই লিংকে ভিজিট করে Application Status এ যাবেন। এরপরে ডেলিভারি স্লিপে থাকা পাসপোর্ট ইনরোলমেন্ট নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে সার্চ করবেন ।  এই নিয়মে খুব সহজে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

ই-পাসপোর্ট নতুন একটি প্রযুক্তি। শুধুমাত্র দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে যে পাসপোর্ট এর প্রয়োজন পড়ে এমন কোন কথা নেই। আর এই ধরনের ভ্রান্ত ধারণা থেকে অনেক মানুষ বেরিয়ে এসএছে । তবে সরকার যেহেতু নতুন প্রযুক্তির ই-পাসপোর্ট নিয়ে এসেছেন আপনি যদি বাংলাদেশ পাসপোর্ট চেক করতে চান সেক্ষেত্রে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানতে পারবেন এই পাসপোর্ট চেক করার নিয়ম এর মাধ্যমে।

প্রথমে ভিজিট করুন  https://www.epassport.gov.bd/ এর পরে মেনু থেকে check status এ ক্লিক করবেন। তারপর নিচের মত একটি পেজ দেখতে পাবেন

ই পাসপোর্ট চেক করার নিয়ম

এখানে Application Id প্রথম ঘরে তে আপনার পাসপোর্ট করার সময় প্রদত্ত ডেলিভারি স্লিপ – Delivery Slip নাম্বার টি দিবেন । আপনার স্লিপটি ঠিক এইভাবে দেখতে হবে। একদম স্লিপের উপরে ডান অ বাম পাসে এইরকম নাম্বার দেখতে পারবেন। একদম ডানপাসে।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

এর পরের বক্সে আপনার পাসপোর্ট এ দেয়া জন্ম তারিখ দিবেন , এর পরে ক্যাপচা পুরন করে দিবেন । ক্যাপচা পুরন করতে না পারলে ইউটিউব এ ভিডিও দেখতে পারেরন ।

সব শেষ এ Check বাটনে ক্লিক করলে আপনার ই-পাসপোর্ট এর তথ্য দেখতে পাবেন ।

 

এস এম এস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে টাইপ করুন MRP <স্পেস> Enrollment ID এবং পাঠিয়ে দিন 6969 নাম্বারে৷ পরবর্তী মেসেজের মাধ্যমে পাসপোর্টের যাবতীয় তথ্য জানতে পারবেন

আরো পড়তে পারেনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার উপায়

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক। অনলাইনে নিজের পাসপোর্ট চেক করুন

অনেকে পাসপোর্ট করার পরে পূর্বের দেখার নিয়ম অনুযায়ী পাসপোর্ট চেক করে। এর পরেও অনেক মানুষের প্রশ্ন করে থাকে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক কিভাবে করা যায়।

সবার উদ্দেশ্যে একটা কথা হল আপনি যখন পাসপোর্ট করবেন তখন আপনাকে ডেলিভারি স্লিপে একটি Enrolment ID দেওয়া হবে। কিন্তু এখানে আপনার পাসপোর্ট নাম্বার উল্লেখ থাকবে না তাই পাসপোর্ট নাম্বার না থাকায় আপনি অনলাইনে নিজের পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন না।  আপনার পাসপোর্ট নাম্বারটি আপনি পাসপোর্ট হাতে পাওয়ার পরে দেখতে পারবেন।

যারা সরাসরি পাসপোর্ট অফিস থেকে এক্সপ্রেস পাসপোর্ট আবেদন করেছেন তাদের জন্য পাসপোর্ট চেক করার আরেকটি নিয়ম রয়েছে। সেটি হল

পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাদেরকে ভিজিট করতে www.passport.gov.bd হবে এই লিংকে । এর পরে  Check Status অপশন ক্লিক করে আপনার পাসপোর্ট Enrolment Number & Birth Date  দিবেন। পরবর্তী পেজ এ পাসপোর্ট তথ্য দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

প্রথমে passport.gov.bd সাইটে প্রবেশ করুন । তারপর চেক স্টেটাস এ ক্লিক করবেরন মেনু থেকে। এর পরে নিচের ছবির মত একটি ছবি দেখতে পাবেন

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

এখানে আপনাকে দেয়া Delivery slip এ থাকা Enrolment Id নাম্বাত্র টি দিবেন। এবং পরের ঘরে আপনার জন্ম তারিখ দিবেন , এরপরে উপরের দেয়া প্রদত্ত ছবি থেকে কোড বের করে নিচের বক্সে দিয়ে Search এ ক্লিক করবেন। এর পরে আপনার পাসপোর্ট তথ্য দেখতে পাবেন।

পাসপোর্ট হয়েছে কিনা

ই পাসপোর্ট হয়েছে কিনা সেটা জানার জন্য আপনাকে ই-পাসপোর্ট ওয়েবসাইটে এপলিকেশন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট এর বর্তমান অবস্থান যাচাই করতে হবে। পাসপোর্ট তথ্য চেক করার মাধ্যমে আপনি সিউর হতে পারবেন আপনার পাসপোর্ট হয়েছে কিনা।

ই পাসপোর্ট থেকে পাসপোর্ট অনুসন্ধান করলে আপনার পাসপোর্ট ডেলিভারি চেক করতে পারবেন । পাসপোর্ট এর বর্তমান অবস্থান বিভিন্ন সময় বিভিন্ন কার্যক্রম যেমন পুলিশ ভেরিফিকেশন ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে পরিবর্তিত হয়। সব কার্যক্রম শেষে এখন পাসপোর্ট ডেলিভারি হয় নিকটস্থ পাসপোর্ট অফিসে।

পাসপোর্ট ডেলিভারি চেক

পাসপোর্ট ডেলিভারি স্লিপে পাসপোর্ট ডেলিভারি তারিখ উল্লেখ থাকে। কিন্তু ই-পাসপোর্ট এর ক্ষেত্রে উল্লেখ থাকলেও কারো ২১ দিনের মধ্যে অনেকে এক মাসের মধ্যে, এমন কি এক্সপ্রেস ডেলিভারি যে পাসপোর্টটি রয়েছে ই-পাসপোর্টের চেয়ে সেটা ৫ থেকে ৭ দিনের ব্যবধানে দ্রুত পাওয়া যায়।

7 Comments
  1. banglatechdoctor says

    আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে ।জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করা নিয়ে একটি পোস্ট চাই।

    1. SHAFIQ says

      জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান নিয়ে আমাদের অলরেডি একটি পোষ্ট করা আছে ,জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান ও ডাউনলোড করার নিয়ম বিস্তারিত পড়ুন

  2. Anonymous says

    পাসপোর্ট নাম্বার আছে এখন অইটা থেকে পাসপোর্ট যার তার ঠিকানা বেরা করা সম্ভব?

    1. SHAFIQ says

      এরকম কোন সার্ভিস এখনো চালু হয়নি।

    2. Anonymous says

      আমি জানতে চায়।আমার পাসপোর্ট নাম্বার দিয়ে আমার পরিচয় আসবে কিনা

      1. SHAFIQ says

        পাসপোর্ট নাম্বার দিয়ে পরিচয় বের করার কোন সিস্টেম চালু হয়মি। এগুলা শুধুমাত্র পাসপোরট আথরটি জানতে পারবে

Leave A Reply

Your email address will not be published.